26/06/2024 : 10:15 AM
জীবন শৈলীট্রেন্ডিং নিউজস্বাস্থ্য

২১ জুন থেকেই বাড়িতেই যোগাভ্যাস শুরু করে দিন- রইলো কিছু টিপস

জিরো পয়েন্ট বিশেষ প্রতিবেদন, ২০ জুন ২০২৪ :


কর্মব্যস্ত জীবন থেকে মানসিক চাপ, উদ্বেগপ্রবণতা, অবসাদ— সহজে তাড়ানো সম্ভব নয়। উপায় কিন্তু একটাই। যোগাসন। ২১ জুন আন্তর্জাতিক যোগা দিবস। শুরু করে দিন বাড়ি থেকেই। ফিটনেস বিশেষজ্ঞদের মতে, যাঁরা প্রথম যোগাসন শুরু করছেন, তাঁদের ক্ষেত্রে নমনীয়তা কতখানি, সেটা আগেই দেখে নেওয়া উচিত। কারণ নমনীয়তা কম থাকলে যোগাসন তাঁদের কাছে খুব সহজ ব্যাপার হবে না।

Mid adult man practicing iyengar yoga in his home. Baddha Konasana. Butterfly Pose.

যোগ শুরু করার আগে কোন বিষয়গুলি মাথায় রাখবেন?
১) যোগাসনের জন্য কোনও শান্ত পরিবেশ বেছে নিন, যেখানে মনঃসংযোগ দিতে পারবেন।
২) আরামদায়ক পোশাক বেছে নিন।
৩) যোগা ম্যাট কিনতে হলে দেখে নিন, সেটা যেন অ্যান্টি-স্কিড হয়। নইলে চোট লাগতে পারে। তবে মনে রাখবেন যোগাসনে ‘যোগা ম্যাট’-এর বিরাট কোনও ভূমিকা নেই।
৪) যোগাসনের পরে অবশ্যই কিছুক্ষণ সময় শবাসনের জন্য বরাদ্দ রাখুন।
৫) এক দিন-দু’দিন নয়, যোগাসনের সেরা ফল পেতে নির্দিষ্ট সময়ে নিয়ম করে অভ্যেস করা উচিত। ধারাবহিকতা বজায় থাকলে তবেই আশানুরূপ ফল পাবেন।

তবে যোগাসন শক্ত ভেবেই অনেকে শুরুর আগেই পিছিয়ে যান। কিন্তু সঠিক তত্ত্বাবধানে, নিয়ম মেনে করলে বাড়িতেও শুরু করা যায় সহজ যোগাসন।

১) যাঁরা অফিসে দীর্ঘক্ষণ বসে কাজ করেন, তাঁদের জন্য ‘এগজিকিউটিভ যোগা’ খুব কাজের। এক টানা কাজের মধ্যে মাত্র কিছুক্ষণ সময় বার করে আনা। চেয়ারে বসে কিছু হালকা আসনই যথেষ্ট। যেমন, ঘাড় আর কাঁধের কিছু ব্যায়ামের মধ্য দিয়ে কাঁধের ব্যথা বা ঘাড়ের ব্যথা সারিয়ে নেওয়া, কোমরটা একটু হেলিয়ে কোমরের ব্যথা সারানো ইত্যাদি। যাঁদের সেটুকু সময়ও নেই, তাঁরা কিছুক্ষণ প্রাণায়াম করতে পারেন। কিন্তু নিয়ম করে সেটা চালিয়ে যাওয়া চাই।

২) যাঁরা প্রায়ই সর্দিকাশির সমস্যায় ভোগেন, তাঁদের ক্ষেত্রে প্রাণায়াম ভীষণ কাজের। প্রতি দিন সকালে নিয়ম করে অনুলোম-বিলোমের মতো যোগ করুন।

৩) যাঁরা প্রথম যোগাসন শুরু করছেন, তাঁদের ক্ষেত্রে গোড়ায় কিছু হালকা ব্যায়াম বাছা উচিত। পাকস্থলী ভাল রাখার ব্যায়াম, শিরদাঁড়ার ব্যায়াম, সঙ্গে কিছু হালকা আসন, মানসিক অবসাদ দূর করার জন্য কয়েকটি প্রাণায়াম এবং অতি অবশ্যই ধ্যান— শুরুতে নিয়ম করে এগুলি অভ্যাস করুন।

Related posts

দৈনিক রাশিফল ৩০ মার্চ ২০২৩ বৃহস্পতিবার

E Zero Point

প্রখর সূর্যের তাপকে মাথায় ভোটের প্রচার করলেন প্রার্থী

E Zero Point

গঙ্গাকিশোর ভট্টাচার্যের স্মরণ অনুষ্ঠান বর্ধমান প্রেস কর্নারে

E Zero Point

মতামত দিন