26/06/2024 : 10:15 AM
জীবন শৈলীট্রেন্ডিং নিউজস্বাস্থ্য

ডায়াবিটিস নিয়ন্ত্রণ করতে চান? আন্তর্জাতিক যোগ দিবসে করুন এই ৪টি ব্যায়াম

জিরো পয়েন্ট বিশেষ প্রতিবেদন, ২০ জুন ২০২৪ :


যোগব্যায়াম অথবা মেডিটেশন, এমন একটি কাজ যার মাধ্যমে আপনি শারীরিক এবং মানসিকভাবে চাপমুক্ত থাকতে পারবেন। মানুষের মধ্যে এই সচেতনতা বাড়াতেই তাই প্রতি বছর ২১ জুন পালন করা হয় আন্তর্জাতিক যোগ দিবস। বর্তমানে বেশিরভাগ মানুষ বিভিন্ন শারীরিক সমস্যায় জর্জরিত থাকেন যার মধ্যে অন্যতম সমস্যা হলো ডায়াবিটিস রোগ। এটি একটি জটিল দীর্ঘমেয়াদী অসুস্থতা, যা শরীরের বিভিন্ন অংশের ওপর প্রভাব ফেলে।

চিকিৎসকদের মতন অনুযায়ী, খাবার খাওয়ার জন্য নয় বরং অতিরিক্ত চিন্তা বা মানসিক অবসাদের জন্য হতে পারে ডায়াবিটিস রোগ। তবে পরবর্তী সময়ে তা বাড়ে শর্করা জাতীয় খাবার খাওয়ার ফলে। ডায়াবিটিস রোগ যাতে না হয় তার জন্য প্রথমেই আপনাকে মানসিক দিক থেকে সুস্থ থাকতে হবে, যা আপনি করতে পারবেন শুধুমাত্র যোগ ব্যায়ামের মাধ্যমে। মোট ৪ টি ব্যায়াম রয়েছে যা প্রতিদিন অনুশীলন করলে আপনার ডায়াবিটিস রোগ থাকবে নিয়ন্ত্রণে।

১) মুন্ডুকাসন: এই আসনটি পেটের সমস্যা দূর করতে এবং ডায়াবিটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। পেটের অঙ্গগুলিকে টোনিং করতেও সহায়তা করে এই আসন।

২) কুরপারা দন্ডাসন: এই আসনটি পাচনতন্ত্রের অঙ্গগুলির কার্যকারিতা বাড়ানোর পাশাপাশি পিঠ এবং নিতম্বের চোট আঘাত নিরাময় করতে সাহায্য করে।

৩) পশ্চিমত্তনাসন: এই আসনটি যদি রোজ করতে পারেন তাহলে আপনার মেরুদন্ডের সক্রিয়তা বজায় থাকবে এবং শরীরের সামগ্রিক নমনীয়তা বাড়বে।

৪) পদঙ্গুষ্টাসন: এই আসনটি করলে আপনার মস্তিষ্ক শান্ত থাকে। শুধু তাই নয়, এই আসনটি হ্যামস্ট্রিং প্রসারিত করতে এবং উরুকে শক্তিশালী করতে সাহায্য করে। পাচন ক্রিয়ার উন্নতির পাশাপাশি এটি অনিদ্রা দূর করতেও সহায়তা করে।

 

Related posts

দৈনিক রাশিফল ৩০ মার্চ ২০২৩ বৃহস্পতিবার

E Zero Point

সন্তানের হার্টবিটে বোঝা যায় মায়ের ডিপ্রেশন

E Zero Point

আজব খবরঃ গাঁজা খেয়ে বেহুঁশ ইঁদুর

E Zero Point

মতামত দিন