26/06/2024 : 10:15 AM
ট্রেন্ডিং নিউজ

আপনি কী জানেন, গত ৯ বছরে কোথায় কোথায় যোগ দিবস পালন করেছেন প্রধানমন্ত্রী?

জিরো পয়েন্ট বিশেষ প্রতিবেদন, ২০ জুন ২০২৪ :


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে, রাষ্ট্রসংঘ ২০১৪  সালের ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে পালনের ঘোষণা করেছিল।  রাজধানী দিল্লির কর্তব্য পথে প্রথম আন্তর্জাতিক যোগ দিবসের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই যোগ সেশনে, ৩৫,৯৮৫ জন ব্যক্তি সহ ৮৪টি দেশের বিশিষ্ট ব্যক্তিরা  অংশ নেন। সেবার প্রধানমন্ত্রী মোদী ৩৫ মিনিট ধরে ২১টি আসন (যোগ মুদ্র) করেছিলেন। সেই থেকে, প্রতি বছর ২১ জুন ভারত এবং বিশ্বের বিভিন্ন শহরগুলিতে আন্তর্জাতিক যোগ দিবস  পালিত হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ১০ বছরে যোগ দিবসে প্রতি বছর বিভিন্ন জায়গায় যোগ সেশনে অংশ নিয়েছেন।

তিনি দিল্লিতে প্রথম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করেন। তারপর থেকে, তিনি ২০১৬ সালে চণ্ডীগড়ে, ২০১৭ সালে দেরাদুনে, ২০১৮ সালে রাঁচি এবং ২০১৯ সালে লখনউতে যোগ সেশনের নেতৃত্ব দেন। ২০২০ এবং ২০২১সালে করোনা মহামারির কারণে আন্তর্জাতিক যোগ দিবসে কোনো জনসাধারণের জন্য অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০২২ সালে মাইসুরু প্যালেস গ্রাউন্ডে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করেছিলেন। গত বছর, তিনি রাষ্ট্রসংঘের সদর দফতরের নর্থ লনে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনের নেতৃত্ব দিয়েছিলেন।

এবছর ২০২৪ সালে জম্মু ও কাশ্মীরের শ্রীনগরের ডাল লেকের তীরে ২১ জুন এই বছরের আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করবেন বলে সংবাদসূত্রে জানা যাচ্ছে।

Related posts

হোয়াটসঅ্যাপের মতো ফেসবুক ম্যাসেঞ্জারে পাঁচ জন এর বেশি ব্যক্তি বা গ্রুপে বার্তা ফরোয়ার্ড করা যাবে না

E Zero Point

আমফানে প্রকৃত ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের দাবিতে উত্তাল গাইঘাটা বিডিও অফিস

E Zero Point

কোথায় কী? আমাদপুরে সারা বাংলা ছোট নাটক ও সাংস্কৃতিক প্রতিযোগিতা

E Zero Point

মতামত দিন