27/04/2024 : 10:22 AM
বিদেশ

বিশ্বজুড়ে কমছে বন্যপ্রাণীর সংখ্যা

বিশ্বজুড়ে গত ৫০ বছরে বন্যপ্রাণীর সংখ্যা ব্যাপক হারে কমে এসেছে বলে ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড (ডব্লিউডব্লিউএফ)। মানুষের ভোগ-বিলাস ও অর্থনৈতিক কার্যক্রমের পরিধি বেড়ে যাওয়ায় এই সময়ে বন্যপ্রাণী ও মাছের সংখ্যা দুই-তৃতীয়াংশের বেশি কমে এসেছে বলে বৃহস্পতিবার প্রকাশিত একটি প্রতিবেদনে উঠে এসেছে।

এই অবস্থাকে প্রকৃতির জন্য বড় হুমকি হিসেবে উল্লেখ করা হয়েছে। নিজেদের প্রয়োজনেই প্রকৃতি রক্ষায় এগিয়ে আসতে মানুষের প্রতি আহ্বান জানানো হয়েছে।

ডব্লিউডব্লিউএফ’র প্রতিবেদনে বলা হয়েছে, গত ৫০ বছরে স্থলভূমির তিন-চতুর্থাংশ ও সাগরের ৪০ শতাংশ অংশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে পরিবেশ-প্রকৃতির ক্ষতি অনেক দ্রুততর হয়েছে। এতে মানুষের স্বাস্থ্য ও বন্যপ্রাণীর অস্তিত্বের ওপর অবর্ণনীয় প্রভাব পড়েছে।

দ্য লিভিং প্ল্যানেট ইনডেক্সের এই প্রতিবেদনে বলা হয়েছে, বন উজাড় এবং কৃষির সম্প্রসারণের ফলে ১৯৭০-২০১৬ সময়ের মধ্যে ৪ হাজারের বেশি মেরুদণ্ডী প্রাণী ৬৮ শতাংশের বেশি কমে গেছে।

বন্যপ্রাণী কমে যাওয়ার হার অব্যাহত থাকলে এবং মানুষজনের উপস্থিতি বন্যপ্রাণীর আরও কাছে চলে গেলে ভবিষ্যতে নানা ধরনের মহামারির শঙ্কা দেখা দিকে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

ডব্লিউডব্লিউএফ ও জুলোজিক্যাল সোসাইটি অব লন্ডনের সমন্বয়ে ২০২০ লিভিং প্ল্যানেট রিপোর্টের ত্রয়োদশ সংস্করণটি করা হয়েছে।

এতে ডব্লিউডব্লিউএফ ইন্টারন্যাশনালের মহাপরিচালক মার্কো ল্যাম্বারতিনি এএফপিকে জানান, ১৯৭০ সাল থেকে বিশ্বের জীববৈচিত্র্য ব্যাপকভাবে কমেছে।

“তিরিশ বছর ধরে আমরা জীববৈচিত্র্যের বিষয়টি লক্ষ্য করে আসছি। কমার গতি বাড়ছেই বাড়ছে। ভুল পথের দিকে এগিয়ে যাচ্ছে। ২০১৬ সাল পর্যন্ত বন্যপ্রাণী ৬০ শতাংশ কমেছে বলে আমরা উল্লেখ করেছিলাম। এখন ৭০ শতাংশে দাঁড়িয়েছে।”

Related posts

মালয়েশিয়াতে একসাথে জোড়া সম্মান পেলেন ঝাড়খণ্ডের প্রখ্যাত সমাজসেবী লুৎফল হক

E Zero Point

থাইরয়েডে থেকে মুক্তি পাওয়ার প্রাকৃতিক উপায়

E Zero Point

এ কী করছে চিন! এবার রাশিয়ার শহর নিজের বলে দাবি করল বেজিং

E Zero Point

মতামত দিন