29/09/2022 : 7:35 PM
BREAKING NEWS
আমার দেশকৃষি-পরিবেশ

নানা রঙের ফুলকপি – জেনে নিন এই কপি গুলি কতটা স্বাস্থ্যসম্মত

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিগন্তিকা বোস, ১৫ জানুয়ারি ২০২২:


সবজি বাজারে এখন নানা রঙের ফুলকপি দেখে মনে হতেই পারে যে এগুলো রাসায়নিক রঙ ব্যবহার করা হয়েছে। প্রশ্ন জাগতেই পারে কপিগুলো খাওয়া কতটা স্বাস্থ্যসম্মত? বাজারের এই নতুন সংযোজন হলুদ, বেগুনি, সবুজ রঙের রঙিন ফুলকপি (Colored Cauliflower) দেখলেই চোখ টানছে, কিন্তু অনেকেই মনে করছেন যদি ভেজাল হয়। বিশেষজ্ঞদের মতে রঙিন ফুলকপি স্বাস্থ্যগুণে ভরপুর রোগ প্রতিরোধক ক্ষমতাও যথেষ্ট কোনো টা ভেষজ গুণসম্পন্ন।


রঙিন হলেও এটি কিন্তু হাইব্রিড নয়। ইটালী বা দক্ষিণ আফ্রিকা-ই এর আদিনিবাস। এতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে। রঙিন ফুল কপি মূলত অ্যান্টোসায়ানিন থেকে তার সুন্দর ও আকর্ষনীয় রঙ পায়। এর স্বাস্থ্য গুনাগুন অন্য যেকোনো কপির তুলনায় বেশি। অ্যান্টোসায়ানিন একটি অ্যান্টিঅক্সিড্যান্ট ফ্ল্যাভোনয়েড যা ফেনোলিক অ্যান্টিঅক্সিড্যান্ট গ্রুপের অর্ন্তগত। এর উপকারিতা হলো- রক্তনালির ক্ষতি থেকে রক্ষা করে। এটি কোলাজেন ধ্বংস করে যা স্বাস্থ্যের জন্য ভালো। রঙিন ফুলকপিতে সাধারণ ফুল কপির তুলনায় পঁচিশ শতাংশেরও বেশি ক্যারেটিন রয়েছে যা ত্বক ও চোখকে ভালো রাখে। এদিকে অ্যান্টোসায়ানিনগুলি তাদের শক্তিশালী অ্যান্টি-ইনফ্লামেটরী বলা যায় সবজীটি রঙে স্বাদে ও ঔষধী গুনে ভরপুর।

ইমিউনিটি বাড়াচ্ছে-

এখন উদ্ভুত পরিস্থিতিতে ভাল থাকতে ইমিউনিটিই বিশেষ প্রয়োজন। যার যত বেশি রোগপ্রতিরোধ ক্ষমতা সে তত রােগমুক্ত ।করােনা থেকে বাঁচতে এখনও এটাই সবচেয়ে কার্যকর পথ। তাই খাদ্যভাসে সেই সব খাবার রাখতে হবে যেগুলি শরীরের রােগ প্রতিরােধ ক্ষমতাকে বারিয়ে তোলে। সেক্ষেত্রে জুড়িমেলা ভার রঙিন ফুলকপির।

ভিটামিন সি সমৃদ্ধ

সাধারণত ভিটামিন সি বলতেই টক জাতীয় ফল বা লেবুর কথাই মাথায় আসে। দেখা গেছে ব্লু বেরি বা জামের সমপরিমাণ ভিটামিন সি রয়েছে বেগুনি, হলুদ কপিতেও। তবে ‘ফুড কেমিস্ট্রি’ -জার্নালের তথ্য সাদা কিংবা সবুজ ফুলকপি ফ্রিজে রাখলে তাৎপর্যপূর্ণভাবে তার মধ্যে ভিটামিন সি-এর মাত্রা কমতে থাকে।

হার্টের জন্য উপকারী

আমেরিকান কলেজ অফ নিউট্রিশন-এর তথ্য, যারা নিয়মিত ভিটামিন সি যুক্ত খাবার খান তাদের হার্টের অসুখের ঝুঁকিও অনেক কম। এছাড়া ফুলকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন কে রয়েছে। যা ব্লাড ক্লটকে ঠিক করে হার্টের স্বাস্থ্য ভাল রাখতে খুব কার্যকর।

অ্যান্টি ক্যানসারাস

যেকোনও ধরনের ফুলকপিতেই কোসিনােলেট’ নামক প্রাকৃতিক উপাদান থাকলেও রঙিন ফুলকপিতে রয়েছে বেশি পরিমাণে যা মানবশরীরে প্রবেশ করে
‘আইসােথিয়ােসিয়ানেট তৈরি করে। এটি অতি শক্তিশালী অ্যান্টি ক্যানসারাস উপাদান। যা শরীরে ক্যানসার সেল
সৃষ্টিকারী উপাদানকে সহজেই বিনষ্ট করতে সক্ষম।

ফ্লাভােনয়েড সমৃদ্ধ

বেগুনি কপির মধ্যে অ্যান্থােসায়ানিন নামক রঞ্জক বর্তমান। যা ব্রেনের জন্য খুবই ভাল। এছাড়া ক্যারােটিনয়েডের সঙ্গে ফ্লাভােনয়েডও রয়েছে হলুদ ও বেগুনি ফুলকপিতে (Purple Cauliflower) যা চোখ ভাল রাখতে কার্যকারি। এছাড়া গবেষণায় দেখা গেছে অ্যান্থােসায়ানিন অ্যান্টি-অক্সিডেন্ট হিসাবে দারুণ কাজ করে।রিউমাটয়েড আথ্রাইটিসে আক্রান্ত-দের জন্য খুব উপকারী।

বিভিন্ন খাদ্য গুন ও ভেষজ উপকার পেতে রঙিন কপি জুরি মেলা ভার।

Related posts

প্রসঙ্গ চীনঃ স্বদেশী পণ্য নির্ভর অর্থনীতি তৈরিতে একজন সাধারণ ক্রেতার ভূমিকা

E Zero Point

চিনি শিল্পের উন্নতিতে বাড়তি আখ ইথানল উৎপাদনে ব্যবহার করা হবে

E Zero Point

পণ্য পরিবহনে রেলের গত ৫ মাসে ১১৬.১৯ কোটি টাকা আয়

E Zero Point

মতামত দিন