14/08/2022 : 9:36 PM
BREAKING NEWS
জীবন শৈলী রান্নাঘর

রান্নাঘরঃ ক্ষীরমোহন

আহারে বাহারে, পূর্ব বর্ধমান

ক্ষীরমোহন


উপকরণঃ


সূজি (৩টেবিলচামচ), আমুল দুধ(২০০গ্ৰাম), ঘি(৩টেবিলচামচ), চিনি(২০০গ্ৰাম), কনডেনসড মিল্ক(১কাপ), ভাজার জন‍্য তেল, ময়দা (১টেবিলচামচ), দুধবেকিং পাউডার(১/২টেবিলচামচ), ছোটো এলাচ, ফুড কালার


প্রস্তুতি প্রণালীঃ


প্রথমে সুজি অল্প জল দিয়ে ৩০মিনিট ভিজিয়ে রাখতে হবে। একটি পাত্রে ১০০গ্ৰাম আমূল দুধ এক টেবিলচামচ ঘি,বেকেং পাউডার,ময়দা ভিজিয়ে রাখা সুজি এবং পরিমাণমতো দুধ দিয়ে মেখে মন্ড করে নিতে হবে। ১০মিনিট ঢাকা দিয়ে রেখে দেবার পর তা থেকে একটু মন্ড নিয়ে হাতে করে গোল করে মিষ্টি গড়ে নিতে হবে।এরপর কড়াইতে তেল গরম করে মাঝারি আঁচে ডুবো তেলে মিষ্টি গুলি ভেজে নিতে হবে।এরপর অন‍্য একটি পাত্রে ১বাটি চিনি , ১/২বাটি জল,ছোটো এলাচ ফুটিয়ে রস করে ভেজে রাখা মিষ্টি গুলি রসে ডুবিয়ে দিতে হবে।এবার কড়াইতে ২টেবিলচামচ ঘি গরম করে বাকি আমূল দুধ,কনডেন্ডসড মিল্ক দিয়ে নেড়ে পরিমানমতো দুধ মিশিয়ে একটি মন্ড বানিয়ে নিতে হবে।এবার তা থেকে লেচি কেটে হাতে লুচির মতো গোল করে নিতে হবে এবার রস থেকে একটি মিষ্টি তুলে ওই গোলের মধ‍্যে রেখে মুখ মুড়িয়ে নিয়ে হাতে করে গোল করে গড়ে নিতে হবে।এইভাবে একে একে সব গুলি মিষ্টি গড়ে নিতে হবে।এবার ছুরি দিয়ে মিষ্টিগুলিকে হাফ করে কেটে মাঝে এক ফোটা করে ফুড কালার দিয়ে পরিবেশন করুন অপূর্ব সাধের মিষ্টি ক্ষীরমোহন।


জিরো পয়েন্ট রান্নাঘর প্রতি সোমবার, বুধবার, শুক্রবার ও রবিবার প্রকাশিত হয়।
আপনিও সামিল হতে পারেন আমাদের রান্নাঘরে। আপনার বানানো যেকোন রান্নার উপকরণ, প্রস্তুতি প্রণালী ছবিসহ পাঠিয়ে দিন আমাদের 7797331771 WhatsApp No-এ।
সঙ্গে আপনার, নাম ও ঠিকানা।


Related posts

মহালয়া কিএবং কেন এই মহালয়া?

E Zero Point

রান্নাঘরঃ চিকেন স্ট্যু

E Zero Point

ক্রিসমাস ঘিরে ভুল ভাবনার ভিড়ে সত্যিটা কী?

E Zero Point

মতামত দিন