05/05/2024 : 7:41 AM
আমার বাংলা

সংবাদ মাধ্যমের নতুন যুগ, ডিজিটাল মিডিয়া

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক৮ অক্টোবর, ২০২০:


আগে সংবাদ মাধ্যম বলতে টিভিতে খবরের চ্যানেল অথবা সকালে ঘুম থেকে উঠে খবরের কাগজ বা দৈনিক পত্রিকাই বুঝতাম আমরা। কিন্তু এখন যুগ বদলেছে। টিভি ছাড়াও বেশির ভাগ মানুষ খবর দেখছেন মোবাইলের মাধ্যমে, সৌজন্যে অতি অবশ্যই ফেসবুক। মাউসের ক্লিকে, মোবাইল সার্ফিং এর মাধ্যমে খুব সহজেই সুদূরের অজানা খবরটি পৌঁছে যাচ্ছে হাতের মুঠোয় অনায়াসেই। সুতরাং এটা, মানতেই হবে যে বর্তমানে ডিজিটাল প্লাটফর্মের উপর ভরসা রাখছে সমাজের সংখ্যাগরিষ্ঠ মানুষ এবং ডিজিটাল প্লাটফর্মের উপরেই সংবাদমাধ্যমের ভবিষ্যৎ আগামীতে নিশ্চিত।

প্রতিটি মাধ্যমেরই নিজস্ব ভূমিকা আছে। খবরের কাগজ, টিভি চ্যানেলর ভূমিকা যেমন অনস্বীকার্য তেমনই যুগের সাথে তাল মিলিয়ে ডিজিটাল মিডিয়ার ভূমিকাও কম নয়। এমন অনেক খবর আছে যা ডিজিটাল মিডিয়ার মাধ্যমে বহুল প্রচারিত হয়ে সরকারের কাছে পৌঁছেছে এবং সরকার পদক্ষেপ নিয়েছে।

কিন্তু যেহেতু সরকার এখনও পর্যন্ত কোনও গাইডলাইন প্রকাশ করেনি সেই কারনে ডিজিটাল মিডিয়ার কর্মীদের এবং এই মিডিয়া হাউস গুলোর ভবিষ্যৎ এখনও সুনিশ্চিত নয়। অথচ বর্তমান যুগে বাংলা তথা ভারতে ডিজিটাল মিডিয়ার কর্মীরা যথেষ্ট দায়িত্ব এবং পেশাদারিত্বের সাথে সংবাদ সংগ্রহ ও সংবাদ পরিবেশন করে চলেছেন।

সম্প্রতি এই সমস্ত ডিজিটাল মিডিয়ার সঙ্গে যুক্ত এবং খবর সংগ্রহের কাজে লিপ্ত সকলে নিজেদের অধিকার অর্জনের লক্ষ্যে ‘ডিজিটাল মিডিয়া এসোসিয়েশন’ নামে একটি সংগঠন তৈরি করল। ইতিমধ্যেই এই সংগঠনের একটি কমিটি গঠন করা হয়েছে। সংগঠনের সভাপতি মনোনীত হয়েছেন অরিন্দম রায়চৌধুরী। সহ-সভাপতি করা হয়েছে শুভ্রজিত দত্ত এবং চঞ্চল পাল কে।

সভাপতি অরিন্দম রায়চৌধুরী জানিয়েছেন, সংগঠনের রেজিস্ট্রেশনের কাজ শুরু হয়ে গিয়েছে, এবং সমস্ত প্রতিনিধি ও সদস্যদের নাম ইতিমধ্যেই বিভিন্ন সরকারি আধিকারিকদের কাছে পৌঁছেছে। আমাদের পরবর্তী পদক্ষেপ জেলাভিত্তিক কমিটি গঠন, যার প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আমাদের এক্সিকিউটিভ কমিটির তত্বাবধানে জেলাভিত্তিক কমিটি গঠন চলছে। এই সংগঠনে ডিজিটাল মিডিয়ার সঙ্গে যুক্ত প্রতিটি হাউস যুক্ত হতে পারে এই নতুন সংগঠিত সংগঠনের সাথে।

Related posts

চোরাই ট্র্যাক্টর পাচারের পরিকল্পনা ভেস্তে দিল মেমারি থানা

E Zero Point

ডি.ওয়াই.এফ.আই-এর পক্ষ থেকে বর্ধমান শহরের ২২ নং ওয়ার্ডে স্যানিটাইজেসন

E Zero Point

বাপের বাড়ি যাওয়ার পথে জামালপুরে বাস থেকে নেমে রক্ত দিলেন গৃহবধূ চম্পা বেগম

E Zero Point

মতামত দিন