29/09/2022 : 1:13 PM
BREAKING NEWS
আমার দেশ

রক্তের চাহিদা পূরণের জন্য দেশের বিভিন্ন জায়গায় যুবকদের রক্তদান

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২৭ এপ্রিল ২০২১:


কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, বিজ্ঞান ও প্রযুক্তি এবং ভূবিজ্ঞান মন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন আজ চন্ডীগড়, পাঞ্জাব, হরিয়ানা এবং হিমাচল প্রদেশের ১৩টি বিভিন্ন জায়গায় একাধিক রক্তদান শিবিরের উদ্বোধন করেছেন। ওয়েবিনারের মাধ্যমে আয়োজিত এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক প্রতিমন্ত্রী শ্রী অনুরাগ ঠাকুর।

কোভিড মহামারী জনিত কারণে রক্তের চাহিদা পূরণের জন্য বিভিন্ন সংস্থা, এনজিও এবং ব্লাড ব্যাঙ্কের সহায়তায় কমপিটেন্ট ফাউন্ডেশনের উদ্যোগে এই রক্তদান শিবিরগুলির আয়োজন করা হয়েছে।

ওয়েবিনারের ভাষণে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী কোভিড মহামারী জনিত কারণে রক্তের প্রয়োজনীয়তা পূরণের জন্য এই ধরণের রক্তদান শিবির আয়োজন করায় উচ্ছ্বসিত প্রশংসা ব্যক্ত করেন । তিনি বলেন, ব্যক্তিগতভাবে রক্তদানের ক্ষেত্রে  রক্তদাতার যেমন অনেকগুলি সুবিধা রয়েছে তেমনই এই রক্তদান সমগ্র মানবতার পক্ষে পরম সহায়কও। মহৎ এই উদ্দেশ্যে আরও বেশি করে সাধারণ মানুষকে সামিল হওয়ার আহ্বান জানিয়ে ডাঃ হর্ষ বর্ধন মানবতার স্বার্থে প্রত্যেক ব্যক্তিকে নিজের জন্মদিনে বছরে অন্তত একবার করে রক্তদান করার জন্য অনুরোধ জানান। তিনি বলেন, রক্তদান হল পবিত্র স্থান পরিদর্শন করার চেয়েও অনেক বেশি পূণ্যের কাজ।

 

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী চলতি বছরের জানুয়ারি মাসে বিশ্বের বৃহত্তম টিকাদান অভিযানের শুরু করেছিলেন। আগামী পয়লা মে থেকে দেশের যুবদেরও এই টিকাদান কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হচ্ছে। তিনি আরও জানান, গত বছরের তুলনায় চলতি বছরে দেশ এই মহামারীকে পরাস্ত করতে আরও অভিজ্ঞতার সঙ্গে মানসিক ও শারীরিকভাবে প্রস্তুত রয়েছে। কোভিড বিধি, নির্দেশিকা এবং এসওপি মেনে এই রক্তদান শিবিরগুলি আয়োজন করার জন্য প্রশংসাও জানান। তিনি বলেন,  যে যুবকরা টিকা নেওয়ার আগে এই রক্তদান অভিযানে সামিল হয়েছেন তা অভাবনীয়। কারণ টিকা নেওয়ার পরে দু-মাস রক্তদান না করার পরামর্শ দেওয়া হয়েছে।

কমপিটেন্ট ফাউন্ডেশনের সভাপতি শ্রী সঞ্জয় ট্যান্ডন জানিয়েছেন এই বছরই ফাউন্ডেশন চন্ডীগড়ের বাইরে ১৩টি পৃথক স্থানে রক্তদান শিবির আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। কোভিড মহামারী পরিস্থিতিতে রক্তের প্রয়োজনীয়তা পূরণের প্রেক্ষিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে তিনি জানান।

Related posts

কংগ্রেস কি ঘুরে দাঁড়াতে পারবে?

E Zero Point

পূর্ব বর্ধমানের সাথীর নাচের তালে মাতল গোটা দেশ

E Zero Point

বিশ্বের বৃহত্তম স্টার্টআপ ব্যবস্থাপনা আমাদের দেশে রয়েছেঃ প্রধানমন্ত্রী

E Zero Point

মতামত দিন