02/05/2024 : 7:21 PM
আমার দেশ

‘নড়বড়ে ৫’ থেকে ভারত আজ ‘সেরা ৫’ অর্থ-শক্তির দেশ

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ৩০ সেপ্টেম্বর ২০২৩:


কেন্দ্রীয় দক্ষতা উন্নয়ন, শিল্পোদ্যোগ, বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী শ্রী রাজীব চন্দ্রশেখর আজ বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত ষষ্ঠতম ভারত আর্থিক কনক্লেভে বক্তব্য রাখেন। তাঁর ভাষণে কেন্দ্রীয় মন্ত্রী ২০১৪ সাল থেকে ভারতে পরিবর্তন এবং জাপান ও জার্মানিকে টপকে ভারত কীভাবে বিশ্বের তৃতীয় বৃহত্তম আর্থিক শক্তির হওয়ার দিকে এগোচ্ছে, তা বিস্তারিত তুলে ধরেন।


শ্রী রাজীব চন্দ্রশেখর বলেন, “ভেঙে পড়া ৫ নম্বর অর্থনীতির দেশ থেকে ভারত এখন বিশ্বের ‘সেরা ৫’ আর্থিক শক্তির দেশে পরিণত হওয়ার পথে  আমাদের অনেকটা রাস্তা পেরিয়ে আসতে হয়েছে। আমাদের প্রধানমন্ত্রী এই নিশ্চয়তা দিয়েছেন যে, আগামী ৩ বছরের মধ্যে জাপান ও জার্মানিকে পিছনে ফেলে সেরা ৫ থেকে আমরা সেরা ৩-এ পৌঁছে যাব। সরকার এখন নিজেই সম্পদ সৃষ্টি করছে, জিএসটি-র সংখ্যা থেকেই এর প্রমাণ মিলছে।”

তিনি বলেন, “আমাদের আর্থিক অগ্রগতি শুধুমাত্র পরিসংখ্যানে আটকে নেই। স্বাস্থ্য, শিক্ষা ও কর্মসংস্থানের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে পরিকাঠামো তৈরির ওপর জোর দিচ্ছে সরকার। তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে পরিকাঠামো ক্ষেত্রে সবচেয়ে বেশি অর্থ বরাদ্দ করা হয়েছে।” তিনি বলেন, ২০১৪ থেকে ভারত আর্থিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে, যেখানে স্টার্টআপ ক্ষেত্রে পরিবর্তন এসেছে।

শ্রী রাজীব চন্দ্রশেখর আরও বলেন, “ভারতের প্রতি গোটা বিশ্বের দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটেছে।
একসময় বিশ্বের ধারণা ছিল, চিনের মতো ভারতেও গণতন্ত্র ঠিকভাবে কাজ করতে পারবে না। দীর্ঘদিন ধরে এই ধারণা বজায় ছিল। ২০১৫ সাল থেকে আমাদের প্রধানমন্ত্রীর নেতৃত্বে উল্লেখযোগ্য পরিবর্তন আসতে থাকে।” এ প্রসঙ্গে জন ধন যোজনা সহ বিভিন্ন প্রকল্পের কথা উল্লেখ করেন তিনি।

Related posts

দেশের ভাগ্য নতুন যুগের শিল্পোদ্যোগীদের মাধ্যমে পরিবর্তিত হবেঃ পীযূষ গোয়েল

E Zero Point

মধ্যপ্রদেশে ১১ হাজার কোটি টাকা ব্যয়ে ৪৫টি মহাসড়ক প্রকল্পের শিলান্যাস

E Zero Point

প্রয়াত প্রাক্তণ কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিং

E Zero Point

মতামত দিন