13/08/2022 : 8:16 PM
BREAKING NEWS
আমার দেশ জীবন শৈলী ট্রেন্ডিং নিউজ

রেস্তোরাঁয় আর যেতে হবে না! টিভির পর্দায় জিভ ঠেকালেই পাওয়া যাবে খাবারের স্বাদ !

জিরো পয়েন্ট বিশেষ প্রতিবেদন, ৩ ফেব্রুয়ারি ২০২২:

দিগন্তিকা বোস


ধরুন সন্তান সন্ততি আছেন বিদেশে। জন্ম দিনে এক দেশ থেকে অন্য দেশে মায়ের হাতের তৈরি পায়েসের স্বাদ নিতে পারবেন। হা এমনি এক আশ্চর্য যন্ত্র আবিষ্কার। জাপানের মেইজি ইউনিভার্সিটির অধ্যাপক হোমি মিয়াশিতার। তিনি একটি টিভি স্ক্রিন তৈরি করেছেন, যাতে মুখ ঠেকালেই পাওয়া যাবে বিভিন্ন ধরনের খাবারের স্বাদ সহ বহু–ইন্দ্রীয় অনুভূতি।

এতদিন পর্যন্ত টেলিভিশনে শুধুমাত্র দর্শন ও শ্রবণ – এই দুই ইন্দ্রিয়ের চাহিদা মিটত। মানুষের আরেকটি ইন্দ্রিয়কেও স্পর্স করতে চলেছে টিভি। অধ্যাপক হোমি মিয়াশিতা ও তাঁর ছাত্ররা মিলে এমন এক টিভর প্রোটোটাইপ ডিজাইন করেছেন যা মানুষের স্বাদ ইন্দ্রিয়কেও তৃপ্ত করবে। জানা গিয়েছে, টিভিটির পর্দায় কোনও খাবারের ছবি দেখালে, দর্শকরা সেই পর্দাটি জিভ দিয়ে চেটে ওই খাবারের স্বাদ পেতে পারেন।

এই টিভি, মানুষের টিভি দেখার অভিজ্ঞতা আরও এক ধাপ এগিয়ে দেবে বলে আশা করা হচ্ছে।যার নাম দেওয়া হয়েছে টেস্ট দ্য টিভি (Taste The TV) বা টিটিটিভি (TTTV)। টিটিটিভি ডিভাইসটিতে ১০ টি স্বাদের কন্টেনার একটি ক্যারোসেল ব্যবহার করা হয়েছে। ক্যারোসেল থেকে বিভিন্ন কম্বিনেশনে ওই ১০টি স্বাদ স্প্রে করে কোনও নির্দিষ্ট খাবারের স্বাদ তৈরি করে। সেই স্বাদের নমুনা একটি ফ্ল্যাট টিভি স্ক্রিনের উপর হাইজেনিক ফিল্মে রোল করা হয়। দর্শকদের সেটা চাটলেই ওই খাবারের স্বাদ পাবেন।


যন্ত্রটি তৈরির ক্ষেত্রে তাঁর লক্ষ্য ছিল ঘরে বসেও যাকে মানুষ বিশ্বের অন্য প্রান্তের কোনও রেস্তোরাঁয় খাওয়ার মতো অভিজ্ঞতা লাভ করতে পারেন, সেটা সম্ভব করা। এটি বাণিজ্যিকভাবে তৈরি করতে প্রায় ১ লক্ষ ইয়েন বা ভারতীয় মুদ্রায় ৬৬ হাজার টাকার মতো খরচ হয়েছে। তবে, সবসময় তো আর কেউ টিভির পর্দা চেটে চেটে খাবারের স্বাদ নেবে না, তাহলে এই ধরণের টিভি কী কাজে লাগবে?

মিয়াশিতা বলেছেন, রেস্তোরাঁয় বা অনলাইনে খাবার কেনার আগে স্বাদ গ্ৰহন করে তার পর কিনতে পারবেন রান্নার কোর্স করেন, তাঁরা দূর থেকে শিক্ষা নিতে পারবেন। জাপানি অধ্যাপ মিয়াশিতা তার যন্ত্রটি ব্যবহার করার জন্য বিভিন্ন খাদ্যপণ্য তৈরিকারক প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনাও করেছেন। পিৎজা ও চকলেটসহ বিভিন্ন পণ্যের স্বাদ পরীক্ষার যন্ত্র হিসেবে এই প্রযুক্তি যন্ত্রটি ব্যবহার করা যেতে পারে।

Related posts

পণ্য পরিবহনে রেলের গত ৫ মাসে ১১৬.১৯ কোটি টাকা আয়

E Zero Point

গুরু পূর্ণিমা পালন কল্পতরু ভবনে

E Zero Point

১৪ ই জুন – বিশ্ব রক্তদাতা দিবস -রক্ত দান জীবন দান

E Zero Point

মতামত দিন