03/10/2022 : 1:32 PM
BREAKING NEWS
আমার দেশব্যবসা বণিজ্য

স্বল্পমেয়াদী মুনাফার পরিবর্তে দীর্ঘস্থায়ী ভিত্তি কাজ করার জন্য শিল্পপতি ও ব্যবসায়ীদের আহ্বান জানালেন উপরাষ্ট্রপতি

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২৭ এপ্রিল ২০২১:


উপরাষ্ট্রপতি শ্রী এম ভেঙ্কাইডা নাইডু সুস্থায়ী উন্নয়নের গুরুত্বের ওপর জোর দিয়ে শিল্পপতি ও ব্যবসায়ীদের স্বল্পমেয়াদী মুনাফার পরিবর্তে দীর্ঘস্থায়ী ভিত্তি কাজ করার প্রতি আহ্বান জানিয়েছেন। নতুন দিল্লীতে উপরাষ্ট্রপতি ভবন থেকে আজ ইন্ডিয়ান বিজনেস স্কুলস লিডারশিপ কনক্লেভের ভার্চুয়াল পদ্ধতিতে উদ্বোধন করে উপরাষ্ট্রপতি সতর্ক করে দিয়ে বলেন, পরিবেশের সঙ্গে আপোষ না করে আমাদের উন্নয়নের পথে এগিয়ে চলতে হবে। বিশ্ব উষ্ণায়ন এবং প্রাকৃতিক বিপর্যয়ের মতো ঘটনা বৃদ্ধি পাওয়ার প্রেক্ষিতে দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, এ ধরণের ঘটনার প্রভাব ব্যবসার ক্ষেত্রেও প্রতিফলিত হচ্ছে।

দু-দিনের এই ভার্চুয়াল কনক্লেভ বা সম্মেলনের মূল ভাবনা ইন্ডিয়ান বিজনেস স্কুলস: স্থানীয় ও আন্তর্জাতিক সেরা পন্থা-পদ্ধতিগুলির সংমিশ্রণে এক সুস্থায়ী ভবিষ্যতের লক্ষ্যে দিশা নির্দেশ। যৌথভাবে এই সম্মেলনের আয়োজক মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যাসোসিয়েশন টু অ্যাডভান্স কলেজিয়েট স্কুলস অফ বিজনেস (এএসিএসবি) এবং এডুকেশন প্রমোশন সোস্যাইটি ফর ইন্ডিয়া (ইপিএসআই)। দেশে ও বিদেশে বিজনেস স্কুলগুলিতে শিক্ষাদাতারা যে সমস্ত চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন সেই সমস্ত বিষয় নিয়ে ২০ জনের বেশি চিন্তক, শিক্ষা প্রতিষ্ঠানের ডিন, অধিকর্তা ও শিক্ষা ব্যবস্থার সঙ্গে যুক্ত নীতি প্রণেতারা দু-দিনের এই ভার্চুয়াল সম্মেলনে আলাপ-আলোচনা করবেন।

কোভিড-১৯ মহামারী জনিত চ্যালেঞ্জ সত্ত্বেও এই সম্মেলন আয়োজনের জন্য এএসিএসবি এবং ইপিএসআই-এর প্রশংসা করে শ্রী নাইডু বলেন, বর্তমান অস্থির পরিস্থিতিতে শিক্ষা ব্যবস্থার সুষ্ঠু পরিচালনায় স্থানীয় ও আন্তর্জাতিক সেরা পন্থা-পদ্ধতিগুলি নিয়ে পারস্পরিক মতবিনিময়ের ক্ষেত্রে এই সম্মেলন ভারতীয় বিজনেস স্কুলগুলির কাছে উপযুক্ত মঞ্চ প্রদান করেছে।

উপরাষ্ট্রপতি বলেন, দেশে বিজনেস স্কুলগুলি আর্থ-সামাজিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই প্রতিষ্ঠানগুলি থেকেই ভবিষ্যৎ বিজনেস ম্যানেজার, লিডার ও ইনোভেটর বা উদ্ভাবকদের নতুন প্রজন্মের বিকাশ হয়ে থাকে। শিক্ষা ব্যবস্থাকে সামাজিক দিক থেকে প্রাসঙ্গিক করে তোলার ওপর জোর দিয়ে শ্রী নাইডু বিজনেস স্কুলগুলির ছাত্রছাত্রীদের নিকটবর্তী গ্রামগুলি ঘুরে দেখার পরামর্শ দিয়ে বলেন, গ্রামীণ ভারতে বাণিজ্যিক ও সামাজিক ক্ষেত্রের সমস্যাগুলিকে চিহ্নিত করে তার সমাধান সূত্র খুঁজে বের করার ওপর জোর দিতে হবে। ব্যবসা-বাণিজ্যের মধ্যে দিয়ে দেশ গঠনের বৃহত্তর পরিকল্পনা গ্রহণে ছাত্রছাত্রীদের প্রতি আহ্বান জানিয়ে শ্রী নাইডু বলেন, এক উজ্জ্বল ভবিষ্যতের জন্য বিজনেস স্কুলগুলিকে চারিত্রিক গঠন, মূল্যবোধ আত্মস্থ করা এবং সহনশীলতার মানসিকতা গড়ে তুলতে হবে।

 

স্বাধীনতার পরবর্তী সময়ে হার্ভাড এবং এমআইটি-র মতো অগ্রণী মার্কিন প্রযুক্তি শিক্ষা প্রতিষ্ঠানগুলি ভারতীয় বিজনেস স্কুলগুলিকে সাহায্য করেছে। তিনি বলেন, বর্তমানে মার্কিন বিজনেস স্কুলগুলিতে অনেক ভারতীয় উচ্চপদে আসীন রয়েছেন। বর্তমান কোভিড-১৯ পরিস্থিতি শিক্ষক সমাজ ও ছাত্রছাত্রীদের ভার্চুয়াল পদ্ধতি গ্রহণে এক প্রকার বাধ্য করেছে বলে উল্লেখ করে শ্রী নাইডু বলেন, অনলাইন পদ্ধতিতে শিক্ষণের ক্ষেত্রে হঠাৎ এই পরিবর্তন একাধিক চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। এই প্রেক্ষিতে তিনি বিজনেস স্কুলগুলিকে প্রচলিত পঠন-পাঠন পদ্ধতির পরিবর্তে পৃষ্ঠপোষক তথা দিশা নির্দেশকের ভূমিকা গ্রহণে গুরুত্ব দেওয়ার আহ্বান জানান। এই ভার্চুয়াল সম্মেলনে ইবিএসআই-এর সভাপতি ডঃ জি বিশ্বনাথন এআইসিটিই-র চেয়ারম্যান ডঃ অনিল সহস্রবুদ্ধে বিড়লা ইন্সটিটিউট অফ ম্যানেজমেন্ট টেকনোলজির অধিকর্তা ডঃ এইচ চতুর্বেদী সহ একাধিক বিজনেস স্কুলের উপাচার্য, ডিন, প্রিন্সিপ্যাল ও অধ্যাপক-অধ্যাপিকারা অংশ নেন।

Related posts

পোষণ মাস উদযাপন উপলক্ষে আয়ুষ ভিত্তিক পুষ্টির বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হয়েছে

E Zero Point

বিতর্কে রাহুল গান্ধীঃ টুইটারে দিল্লীতে নির্যাতিতার বাবা-মা-র ছবি পোস্ট!

E Zero Point

মহিলা বিজ্ঞানীদের সফর : কর্মজীবনের বদল ঘটিয়ে পেশাদার হয়ে ওঠা

E Zero Point

মতামত দিন