29/09/2022 : 12:44 PM
BREAKING NEWS
আমার বাংলা

ভোটের প্রতিশ্রুতি পূরণঃ বছরে ১০ হাজার টাকা, কৃষক বন্ধু প্রকল্পের সূচনা

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, কলকাতা, ১৭ জুন ২০২১:


রাজ্যে তৃতীয়বারের মতো ক্ষমতায় এলে কৃষকবন্ধু প্রকল্পের ভাতা বৃদ্ধি করা হবে, এমনটাই প্রতিশ্রুতি দিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আর প্রতিশ্রুতি মতো রাজ্যে তৃতীয়বার ক্ষমতায় ফিরেই কৃষকদের দেওয়া সেই কথা রাখলেন মমতা। বৃহস্পতিবার নবান্নে মন্ত্রিসভার বৈঠকে ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
নবান্নে আজ এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী জানান যে, এখন থেকে কৃষক বন্ধু প্রকল্পে বছরে ৬ হাজার টাকার পরিবর্তে ১০ হাজার টাকা দেওয়া হবে। প্রকল্পের আওতায় থাকা যে-সব কৃষকের জমির পরিমাণ এক একর বা তার বেশি, তাঁরা বছরে দু’বার পাঁচ হাজার টাকা করে আর্থিক সহায়তা পাবেন।
এক একরের কম জমির ক্ষেত্রে ন্যূনতম আর্থিক সহায়তার পরিমাণ দু’হাজার টাকা থেকে বেড়ে হল চার হাজার টাকা। আগের মতোই এই প্রকল্পের আওতায় থাকা কৃষকের মৃত্যুতে পরিবারকে দু’লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। বর্ধিত অনুদান রাজ্যের প্রায় ৬০ লক্ষ কৃষক উপকৃত হবেন বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন।
উল্লেখ্য কৃষক বন্ধু প্রকল্পে নথিভুক্ত হুগলি জেলার আড়াই লক্ষের বেশি চাষি ঘূর্ণিঝড় ইয়াসের ক্ষতিপূরণ পাবেন। ক্ষতিগ্রস্ত কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাবে টাকা। গত শুক্রবার এমনটাই জানিয়েছিল হুগলির কৃষি দফতর। প্রশাসনের এই ঘোষণায় চিন্তায় পড়েছেন প্রকল্পে নথিভুক্ত নন এমন কৃষক ও ভাগচাষিরা। যদিও, সবাইকেই ক্ষতিপূরণের আশ্বাস দিয়েছে প্রশাসন।

Related posts

সিমলাগর ভিটাসিন গ্রাম পঞ্চায়েতের তালা মেরে বিক্ষোভ দেখালো বিজেপি

E Zero Point

সমুদ্রগড় পঞ্চায়েত এলাকায় বিজেপির গৃহ সম্পর্ক অভিযান

E Zero Point

৩৪ নম্বর জাতীয় সড়কে নিয়ন্ত্রণ হারিয়ে, নয়ানজুলি তে উল্টে গেল চার চাকার গাড়ি

E Zero Point

মতামত দিন