07/10/2022 : 12:11 PM
BREAKING NEWS
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

কল্পতরু উৎসবে জাতিধর্ম নির্বিশেষে দুঃস্থদের কম্বল দান মেমারিতে

জিরো পয়েন্ট নিউজ ডেস্কঅতনু ঘোষ, মেমারি, ১ জানুয়ারি ২০২২:


আজ ১লা জানুয়ারি কল্পতরু উৎসব, কথিত আছে যে এই দিনেই অর্থাৎ ১৮৮৬ সালের ১ লা জানুয়ারি রামকৃষ্ণদেব নিজের অবতারত্বের কথা শিষ্যদের কাছে স্বীকার করে নিয়েছিলেন। এছাড়াও সেদিন তিনি শিষ্যদের আধ্যাত্মিক অনুভূতির অভিজ্ঞতাও দান করেন। সেই ঘটনাকে স্মরণে রেখেই প্রতি বছর এই দিনে কল্পতরু উৎসব পালন করা হয়।

কল্পতরু অর্থাৎ কিংবদন্তীর সেই গাছ যার কাছে যা চাওয়া হয় তাইই পাওয়া যায়। অর্থাৎ যিনি তার প্রার্থীদের সমস্ত চাহিদা পূরণ করেন তিনিই কল্পতরু। এদিন প্রতিবছরের মতো এবছরও পূর্ব বর্ধমান জেলার মেমারির দেবীপুরে, ব্যবসায়ী রাজেশ্বর দাস এর উদ্যোগে অনুষ্ঠিত হলো কল্পতরু উৎসব। দেবীপুরে এই উৎসব এবার চতুর্থ বর্ষে পদার্পণ করল।

সকাল থেকেই শুরু হয় পূজা-অর্চনা,তারপর শ্রীরামকৃষ্ণের বাণীকে সাধারণ মানুষের মধ্যে পৌঁছে দিতে একটি শোভাযাত্রাও বের হয়। দুপুরে ঠাকুরের ভোগ প্রসাদ বিতরণ করা হয়। প্রায় ২৫০০ লোকের দুপুরে অন্ন ভোগ এর ব্যবস্থা করা হয়। ধনী-দরিদ্র বর্ণ ধর্ম নির্বিশেষে এলাকার মানুষ বসে অন্য ভোগ গ্রহণ করে এবং তারপর এলাকার প্রায় চারশত দুস্থ মানুষের হাতে শীত বস্ত্র বিতরণ করা হয় বলে জানান রাজেশ্বর দাস।

প্রধানত এই কল্পতরু উৎসব রামকৃষ্ণ পরমহংস দেবের অনুগামীদের উৎসব হলেও বর্তমানে এই উৎসব আপামর বাঙালিদের উৎসবে পরিণত হয়েছে তা এদিনের মানুষের উপস্থিতিই বলে দিচ্ছে।

Related posts

মানুষের সাথে, মানুষের পাশে স্বপন দেবনাথ

E Zero Point

নো ক্লাস,নো এক্সজামঃ এসএফআই এর বিক্ষোভ কর্মসূচি বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ও মেমারি শহরে

E Zero Point

বিজেপির সন্ত্রাসের বিরুদ্ধে তৃণমূলের বাইক অভিযান

E Zero Point

মতামত দিন