24/04/2024 : 4:57 PM
আমার বাংলা

সাগর মেলায় চলছে করোনা সচেতনতা প্রচার তবু হুঁশ ফেরেনি পুণ্যার্থীদের

জিরো পয়েন্ট নিউজ – সত্যনারায়ন সিকদার, গঙ্গাসাগর, ১৪ জানুয়ারি ২০২২:


মকর সংক্রান্তির পূন্য লগ্নে পুণ্যার্থীরা পুণ্য লাভের আশায় পূণ্যভূমি গঙ্গাসাগরে পুণ্য স্নান করে কপিল মুনির আশ্রম এ পুজো দিচ্ছেন । সারাদেশ আজ মিলিত হয়েছে এই সাগর তটে । রাজ্যে হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ। এই পরিস্থিতিতে কলকাতা হাইকোর্ট কিছু সর্তসাপেক্ষে মেলার অনুমতি দিয়েছে ।


আর ইতিমধ্যেই গঙ্গাসাগর মেলায় যোগ দেওয়ার জন্য বিভিন্ন প্রান্ত থেকে পুণ্যার্থীরা এসে ভিড় করছেন সাগর তটে।
পুণ্যার্থীদের সামাল দিতে গিয়ে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে পুলিশকে । সঙ্গে লাগাতার করোনা সচেতনতা নিয়ে চলছে প্রচার ।
কিন্তু এই ভয়াবহ পরিস্থিতিতে তীর্থ যাত্রীদের মধ্যে অধিকাংশ মানুষকে দেখা যাচ্ছে কোভিদ বিধি মানছে না ।

সামাজিক দূরত্ব যেমন মানা হচ্ছে না তেমনই অধিকাংশ মানুষের মুখ দেখা যাচ্ছেনা মাস্ক । কেউ আবার নিয়মরক্ষা করার জন্য তা থুতনিতে দিয়ে রেখেছেন। তাঁদের হাবভাব কিছুটা এমন, যেন করোনা তো কি হয়েছে, গঙ্গাসাগরে গেলেই সব ঠিক হয়ে যাবে।

আর এই আশঙ্কা থেকেই গঙ্গাসাগর করোনার সুপার স্প্রেডার হতে পারে বলে মত প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। এই মেলায় যোগ দিতে বহু দিন ধরেই বিভিন্ন প্রান্ত থেকে মানুষ রাজ্যে আসতে শুরু করে দিয়েছেন। তার মধ্যে এমন অনেক মানুষ রয়েছেন যাঁরা করোনা কি সেই নামই শোনেননি, আবার কারও করোনার নাম শুনলেও টিকা কি তা জানেন না। ফলত তা থেকেই স্পষ্ট যে সেখানে যোগ দেওয়া বহু মানুষেরই এখনও পর্যন্ত করোনার টিকা নেননি। আর তার থেকেই বাড়ছে উদ্বেগ। কারণ এই সব মানুষকে টিকা ও করোনার কথা বোঝানো কতটা কঠিন তা খুব ভালো করেই জানেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।


এদিকে রাজ্যের দৈনিক সংক্রমণ বাড়ছে লাফিয়ে। এই পরিস্থিতিতে গঙ্গাসাগর মেলা শেষ হয়ে যাবার পর সিঁদুরে মেঘ দেখছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

 

Related posts

একঝাঁক মোহনবাগানীর শিশুমুখে হাসি ফোটানোর প্রয়াস

E Zero Point

বর্ধমান শহরে লকডাউনে শিল্প কলার ভবিষ্যৎ নিয়ে বৈঠক

E Zero Point

পান্ডুয়া রাধারাণী বিদ্যালয়ের ছাত্রীরা সঙ্কটেঃ ডি আইকে ঘেরাও করলেন অভিভাবকরা

E Zero Point

মতামত দিন