04/10/2022 : 11:51 AM
BREAKING NEWS
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

মৃত্যুর আগেই পারলৌকিক ক্রিয়ার দায়িত্ব অর্পণঃ মেমারিতে জাতীয় পুরস্কার প্রাপ্ত শিক্ষকের অভিনব উদ্যোগ

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, এম.কে হিমু, মেমারি,  ৩০ জানুয়ারি ২০২২:


জন্ম-মৃত্যু মানুষের জীবনের চরম সত্য। জীবনের এই টাইমলাইনে একটি মানুষ বিভিন্ন পরিস্থিতির সম্মুখীন হয়। সমস্ত কিছু বাধাবিপত্তিকে জয় করার পর যে মানুষটি তার নিজস্বতা বজায় রেখে সমাজের আইকন হয়ে দাঁড়ায়, সেই মানুষটি মৃত্যুর পরও অমর হয়ে যায় তার কর্মের কারণে। এমনই এক মহান মানুষ জন্ম নিয়েছেন পূর্ব বর্ধমান জেলার মেমারিতে।

চন্দ্রনারায়ণ বৈরাগ্য – জাতীয় পুরস্কার প্রাপ্ত শিক্ষক। এমনই এক সিদ্ধান্ত নিলেন মেমারি মাটিতে দাঁড়িয়ে। ৭৬ বছরের বিশিষ্ট শিক্ষক ও উদ্ভাবনকারী চন্দ্রনারায়ণ বৈরাগ্য রবিবার সন্ধ্যায় মেমারি শহরের লালজী বাড়ীর চত্বরে ঘোষণা করলেন যে, তাঁর মৃত্যুর পর পারলৌকিক ক্রিয়ার সমস্ত দায়িত্ব গ্রহণ করবে মেমারি সোনাপট্টির সুভাষ সংঘের সদস্যরা। পারলৌকিক ক্রিয়া কর্মের জন্য তিনি সুভাষ সংঘকে ৪ লক্ষ টাকার একটি চেক প্রদান করেন। চন্দ্রনারায়ণ বৈরাগ্য ও সুভাষ সংঘের সাথে একটি চুক্তিপত্রও সাক্ষর করা হয় এই বিষয়ে। চুক্তিপত্র থেকে জানা যায় যে, সুভাষ সংঘ ৪ লক্ষ টাকাটি ফিক্সড ডিপোজিট করবেন এবং প্রাপ্ত সুদ থেকে তার আজীবন ও মরোনত্তর মেম্বারশিপ এবং ক্লাবের সামাজিক কর্মকান্ডে ব্যবহার করা হবে। চন্দ্রনারায়ণ বৈরাগ্যের মৃত্যুর পর ফিক্সড ডিপোজিট থেকে ২ লক্ষ টাকা পারলৌকিক ক্রিয়ার জন্য ব্যবহার করা হবে।

চুক্তিতে আরও উল্লেখ করা হয় যে, বর্তমানে মেমারির সোমেশ্বরতলা নিবাসী প্রদীপ অধিকারীর পুত্র সৌতিক অধিকারী চন্দ্রনারায়ণ বৈরাগ্যের মুখাগ্নি করবেন এবং চন্দ্রনারায়ণ বৈরাগ্য ও প্রদীপ অধিকারীর যৌথ আমানত থেকে ২ লক্ষ টাকাও পারলৌকিক ক্রিয়া কর্মের জন্য খরচ করা হবে।

রবিবার সন্ধ্যায় চুক্তিপত্রে সাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেমারি পৌরসভার সহ প্রশাসক ও বিশিষ্ট শিক্ষাবিদ কৃষ্ণপদ বিশ্বাস, সুভাষ সংঘ ক্লাবের সম্পাদক সত্যজিৎ বৈরাগ্য সহ অন্যান্য সদস্যরা। এদিন চন্দ্রনারায়ণ বৈরাগ্যের কর্মকান্ড নিয়ে একটি তথ্যচিত্রও দেখানো হয়। এ প্রসঙ্গে বিশিষ্ট শিক্ষাবিদ কৃষ্ণপদ বিশ্বাস জিরো পয়েন্টের প্রতিনিধিকে জানান, জাতীয় পুরস্কার প্রাপ্ত শিক্ষক চন্দ্রনারায়ণ বৈরাগ্যে নিজের সম্পূর্ণ জীবনটাই শিক্ষা ও বিভিন্ন উদ্ভাবনে নিয়োজিত করেছেন। তাঁর এই সিদ্ধান্ত আগামী দিনে সমাজকে পথ দেখাবে।

সুভাষ সংঘ ক্লাবের সম্পাদক সত্যজিৎ বৈরাগ্য জানান, শুধু পারলৌকিক ক্রিয়ার দায়িত্ব পূরণই নয় উনার সমস্ত উদ্ভাবণ ক্রিয়াকলাপের তথ্যকে সংরক্ষিত ও প্রচার প্রসারে ব্যবস্থা করবো যাতে করে আগমী প্রজন্মের কাছে উনি অনুপ্রেরণা হয়ে থাকতে পারেন।

Related posts

করোনা আবহে এবার কদর কমেছে ভাদু গানের

E Zero Point

শিবমন্দিরে জল ঢালতে যাওয়ার পথে ১০ জন পূন্যার্থীর মৃত্যু

E Zero Point

বেআইনি ভাবে গাছ কাটা চলছে মেমারিতে

E Zero Point

মতামত দিন