07/12/2022 : 4:16 AM
BREAKING NEWS
আমার দেশ

“গোয়া সরকার রাজ্যের উন্নয়নের নতুন নীল নকশা নিয়ে এসেছে”-প্রধানমন্ত্রী

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক২৪ নভেম্বর ২০২২:


প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ভিডিও বার্তার মাধ্যমে গোয়া সরকার আয়োজিত রোজগার মেলায় ভাষণ দেন।

ধনতেরাসের দিন প্রধানমন্ত্রী কেন্দ্রীয় স্তরে এই রোজগার মেলার সূচনা করেন। কেন্দ্রীয় সরকারের তরফে ১০ লক্ষ চাকরি দেওয়ার জন্য এই প্রচারাভিযান শুরু হয়েছে। সেদিনের পর থেকে প্রধানমন্ত্রী এখনও পর্যন্ত গুজরাট, জম্মু ও কাশ্মীর ও মহারাষ্ট্র সরকারের রোজগার মেলায় ভাষণ দিয়েছেন এবং বিভিন্ন সরকার দপ্তরে নতুন নিয়োগের জন্য অনলাইন ব্যবস্থাপনা পাঠক্রম ‘কর্মযোগী প্রারম্ভ’ মডিউলের সূচনা করেছেন। তিনি ইতিমধ্যেই বিভিন্ন সরকারি দপ্তরে ৭১ হাজারেরও বেশি নিয়োগপত্র প্রদান করেছেন।

গোয়া রোজগার মেলায় ভাষণে প্রধানমন্ত্রী যাঁরা নিয়োগপত্র পেয়েছেন তাঁদের ধন্যবাদ জানান। তিনি বলেন, তরুণ প্রজন্মকে কর্মসংস্থানের সুযোগ করে দিতে গোয়া সরকারের এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ এটি। প্রধানমন্ত্রী বলেন, গোয়া পুলিশ সহ অন্যান্য বিভাগে আগামী কয়েক মাসে আরও নিয়োগ হবে। “এর ফলে গোয়া পুলিশবাহিনীর সশক্তিকরণ হবে, লাভবান হবেন এখানকার পর্যটক ও বাসিন্দারা, মজবুত হবে নিরাপত্তা ব্যবস্থা” – বলে উল্লেখ করেন শ্রী মোদী।

প্রধানমন্ত্রী বলেন, “দেশের বিভিন্ন রাজ্যে গত কয়েক সপ্তাহ ধরে অবিরাম রোজগার মেলার আয়োজন হচ্ছে। কেন্দ্রীয় সরকার হাজার হাজার যুবক-যুবতীকে চাকরি দিচ্ছে।” তিনি ডবল ইঞ্জিন সরকার পরিচালিত রাজ্যগুলির কাজের প্রশংসা করে বলেন, নিজেদের স্তরে এই রাজ্যগুলি তরুণ প্রজন্মের কর্মসংস্থানের জন্য রোজগার মেলার আয়োজন করছে।

শ্রী মোদী জোর দিয়ে বলেন, বিগত আট বছরে কেন্দ্রীয় সরকার গোয়ার উন্নয়নে হাজার হাজার কোটি টাকা ব্যয় করেছে। মোপা-তে বিমানবন্দরে শীঘ্রই আলোর বিশেষ ব্যবস্থা চালু করা হবে। ৩ হাজার কোটি টাকা ব্যয়ে এটি তৈরি করা হয়েছে। গোয়াবাসীর জন্য কর্মসংস্থানের অন্যতম প্রধান দিক এই বিমানবন্দর। পাশাপাশি, রাজ্যের যোগাযোগ ও পরিকাঠামো প্রকল্পেরও উন্নয়ন হচ্ছে। “ ‘সম্পূর্ণ গোয়া’ তৈরির লক্ষ্য এই রাজ্যের মূল চাহিদা ও পরিকাঠামো ক্ষেত্রের উন্নয়ন ঘটিয়েছে” – বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, গোয়া পর্যটন মাস্টার প্রকল্প ও নীতি রাজ্য সরকারের এক নতুন নীল নকশা। গোয়ার উন্নয়নের জন্য ও এখানকার পর্যটন ক্ষেত্রের উন্নতি ও বিনিয়োগ বৃদ্ধিতে বর্তমানে রাজ্য সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে যার ফলে বৃহৎ সংখ্যায় কর্মসংস্থানের সুযোগ বাড়ছে। গোয়ার গ্রামীণ এলাকায় অর্থনীতিকে মজবুত করার জন্য যে পদক্ষেপগুলি নেওয়া হয়েছে তার উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, চিরাচরিত কৃষিক্ষেত্রে গোয়া দ্রুত উন্নতি করছে। খাদ্য প্রক্রিয়াকরণ, নারকেল, পাট, মশলা – এই শিল্পগুলির মাধ্যমে স্বনির্ভর গোষ্ঠীগুলি ক্রমশ স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠছে। গোয়ায় এই প্রকল্পগুলির ফলে কাজের নতুন সুযোগ সৃষ্টির পাশাপাশি স্বরোজগারের সম্ভাবনাও বাড়ছে।

গোয়ার উন্নয়নের জন্য যাঁরা নিযুক্ত হচ্ছেন তাঁদের এগিয়ে আসার আহ্বান জানান শ্রী মোদী। পাশাপাশি, তিনি দেশ গঠনেও এই প্রজন্মের যুবক-যুবতীদের অগ্রণী ভূমিকা পালন করতে বলেন। “জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ২৫ বছর শুরু হচ্ছে এখন থেকে” – একথা উল্লেখ করে প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যের শেষে বলেন, “২০৪৭ সালের মধ্যে উন্নত ভারত গঠনের লক্ষ্য নেওয়ার পাশাপাশি গোয়ার উন্নয়নের জন্যও কাজ করতে হবে। আমি নিশ্চিত, আপনারা সকলে নিষ্ঠা ও সততার সঙ্গে আপনাদের দায়িত্ব পালন করবেন।”

 

Related posts

ভারতীয় সেনা ৩ জঙ্গিকে খতম করলো জম্মু কাশ্মীরে

E Zero Point

৪৫ বছরে স্বপ্নপূরণঃ দক্ষিণেশ্বর রুপী মা কালীর প্রাণ প্রতিষ্ঠা সুরাতে

E Zero Point

প্রধানমন্ত্রী বিহারে পেট্রোলিয়াম ক্ষেত্রের সঙ্গে যুক্ত তিনটি গুরুত্বপূর্ণ প্রকল্প জাতির উদ্দেশে উৎসর্গ করলেন

E Zero Point

মতামত দিন