28/11/2022 : 4:16 PM
BREAKING NEWS
আমার দেশ

কচ্ছপ সংরক্ষণে ভারতের প্রচেষ্টা পানামায় ।

জিরো পয়েন্ট নিউজ২৪ নভেম্বর ২০২২:


মূল বিষয়:

·         মিষ্টি জলের কচ্ছপ সংরক্ষণের জন্য ভারতের প্রস্তাবটি ব্যাপক সমর্থন পেয়েছে।

·         বন্যপ্রাণীর শিকার সংক্রান্ত অপরাধ দমনে ভারতের টার্টশিল্ড অভিযান বিরাট প্রশংসা পেয়েছে।

বিশ্বের বিলুপ্তপ্রায় প্রজাতির বন্যপ্রাণী ও উদ্ভিদ সংরক্ষণে আন্তর্জাতিক বাণিজ্য কনভেনশনের ১৯তম সিওপি-১৯ সম্মেলনে ভারত ব্যাপক প্রশংসা পেয়েছে। পানামা শহরে ১৪-২৫ নভেম্বর পর্যন্ত এই সম্মেলন আয়োজন করা হয়েছে।

 

সম্মেলনে মিষ্টি জলের বাটাগুর কচ্ছপ সংরক্ষণের বিষয়ে ভারতের প্রস্তাবটি সর্বস্তরে প্রশংসিত হয়েছে। বিভিন্ন পক্ষ একে সাদরে গ্রহণ করেছ

সিআইটিইএস, কচ্ছপ এবং মিষ্টি জলের কচ্ছপ সংরক্ষণে ও বন্যপ্রাণী শিকার সংক্রান্ত অপরাধ ও অবৈধ পাচার প্রতিরোধে ভারত যে পদক্ষেপ নিয়েছে, তার প্রশংসা করেছে। টার্টশিল্ড নামে এই অভিযান থেকে যে সাফল্য পাওয়া গেছে, তার বিশেষ প্রশংসা করে সিআইটিইএস। এই অভিযানের ফলে মিষ্টি জলের কচ্ছপের চোরাচালানের সঙ্গে যুক্ত বহু অপরাধীকে ধরা সম্ভব হয়েছে।

সিআইটিইএস সিওপি-১৯ এর ভারত দেশে মিষ্টি জলের কচ্ছপ সংরক্ষণের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধতা ব্যক্ত করে। ভারত জোর দিয়ে বলে, কচ্ছপের বিভিন্ন প্রজাতি ইতিমধ্যেই বিপন্নপ্রায়। বন্যপ্রাণী সংরক্ষণ আইন, ১৯৭২ অনুযায়ী তাদের সংরক্ষণের উপর বিশেষ দৃষ্টি দেওয়া হচ্ছে। বিশ্বব্যাপী বিলুপ্তপ্রায় প্রজাতির কচ্ছপ সংরক্ষণে নানা পদক্ষেপ নেওয়া হবে। ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বন বিভাগের মহানির্দেশক।

প্রেক্ষাপট: সিওপি-১৯ এ সিআইটিইএস – এর সদস্য ১৮৪টি দল অংশ নেয়। এই সম্মেলনে হাতি, কচ্ছপ, গন্ডার, সরীসৃপ সহ বিভিন্ন ধরনের বন্যপ্রাণী ও উদ্ভিদ সংরক্ষণের বিষয়ে প্রস্তাবনা পেশ করা হয় ও সেগুলি নিয়ে ভোটাভুটি হয়।

Related posts

জেএনসিএএসআর প্রতিষ্ঠানের গবেষকরা ফুসফুসের ক্যান্সারের জন্য চিকিৎসা পদ্ধতি উদ্ভাবন করেছেন

E Zero Point

বেসরকারী হাসপাতালগুলির বেশী অর্থ নেওয়ার প্রবণতাকে নিয়ন্ত্রণ

E Zero Point

পূর্ব নির্ধারিত ন্যূনতম সহায়ক মূল্য প্রকল্পে ২০২০-২১ অর্থ বর্ষে ন্যূনতম সহায়ক মূল্য প্রদান করে কৃষকদের কাছ থেকে খরিফ শস্য কেনার প্রক্রিয়া চালাচ্ছে সরকার

E Zero Point

মতামত দিন