29/03/2024 : 7:44 PM
আমার দেশ

আগামীকাল ‘রোজগার মেলা’য় ৭১ হাজার প্রার্থীর মধ্যে নিয়োগপত্র বন্টন করবেন প্রধানমন্ত্রী

জিরো পয়েন্ট নিউজ২৪ নভেম্বর ২০২২:


আগামীকাল অর্থাৎ, ২২ নভেম্বর বেলা ১০-৩০ মিনিটে আয়োজিত ‘রোজগার মেলা’য় ৭১ হাজার নিয়োগপত্র বন্টন করবেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে নবনিযুক্ত প্রার্থীদের মধ্যে এই নিয়োগপত্র বন্টন করা হবে। তাঁদের উদ্দেশে বক্তব্যও রাখবেন প্রধানমন্ত্রী।

কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির বিষয়টিকে প্রধানমন্ত্রী অগ্রাধিকারের শীর্ষে রেখেছেন। তাঁর সেই প্রতিশ্রুতি পালনের একটি বিশেষ পদক্ষেপ হিসেবে আয়োজিত হচ্ছে ‘রোজগার মেলা’। দেশের যুব সমাজের ক্ষমতায়ন প্রচেষ্টার মধ্য দিয়ে জাতীয় উন্নয়নের মূল ধারায় তাঁদের সরাসরি যুক্ত করার ক্ষেত্রে একটি অনুঘটকের ভূমিকা পালন করবে এই ‘রোজগার মেলা’। এর আগে গত অক্টোবরে অনুষ্ঠিত এই মেলায় ৭৫ হাজার নিয়োগপত্র তুলে দেওয়া হয়েছিল সংশ্লিষ্ট কর্মপ্রার্থীদের হাতে।

প্রধানমন্ত্রী ভার্চ্যুয়াল মাধ্যমে প্রার্থীদের মধ্যে নিয়োগপত্র বন্টন করলেও তার মুদ্রিত অনুলিপি গুজরাট ও হিমাচল প্রদেশ বাদে দেশের বিভিন্ন অন্যান্য ৪৫টি অঞ্চলে পাঠিয়ে দেওয়া হবে। এর আগে যে সমস্ত পর্যায়ের পদে কর্মপ্রার্থীদের নিয়োগ করা হয়েছিল তার বাইরেও শিক্ষক, অধ্যাপক, নার্স, নার্সিং অফিসার, চিকিৎসক, ফার্মাসিস্ট, রেডিওগ্রাফার এবং অন্যান্য কারিগরি ও প্যারা-মেডিকেলের শূন্যপদগুলি এবারের মেলায় পূর্ণ করা হবে। কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীগুলিতেও নিয়োগ প্রক্রিয়া চালু রেখেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

‘কর্মযোগী প্রারম্ভ’-এরও সূচনা করবেন প্রধানমন্ত্রী। বিভিন্ন সরকারি দপ্তরে নবনিযুক্ত প্রার্থীদের জন্য এটি হল এক ধরনের অনলাইন প্রশিক্ষণসূচি। সরকারি চাকুরিজীবীদের জন্য সুনির্দিষ্ট আচরণবিধি, কর্মস্থলের রীতি-নীতি ও সংহতি, মানবসম্পদ সম্পর্কিত বিভিন্ন নীতি ইত্যাদির সঙ্গে এই প্রশিক্ষণসূচির মাধ্যমে নবনিযুক্ত প্রার্থীরা পরিচিত হবেন। এছাড়াও, সরকারি কাজের সুবাদে অন্যান্য যে সমস্ত সুযোগ-সুবিধা ও ভাতা তাঁরা ভোগ করবেন সে সম্পর্কেও তাঁদের এই অনলাইন কর্মসূচিতে জানিয়ে দেওয়া হবে। প্রার্থীরা কাজে যোগ দিয়ে যাতে সুষ্ঠুভাবে তাঁদের কর্তব্য সম্পাদন করতে পারেন তা নিশ্চিত করাই এই অনলাইন প্রশিক্ষণসূচির উদ্দেশ্য।

igotkarmayogi.gov.in –এই মঞ্চটিতে গিয়ে অন্যান্য শিক্ষণীয় বিষয় সম্পর্কেও তাঁরা খোঁজখবর নিতে পারবেন। এ সমস্ত কিছুর মধ্য দিয়ে নবনিযুক্তদের জ্ঞান, দক্ষতা ও যোগ্যতার মান আরও বৃদ্ধি পাবে বলে সরকার মনে করে

Related posts

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে করোনার বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য ভালো পুষ্টিকর খাবার প্রয়োজন

E Zero Point

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী আজ নতুন দিল্লিতে রাষ্ট্রীয় বাল ভবনের পর্যালোচনা বৈঠক করেছেন

E Zero Point

নয়টি রাজ্যে কোভিড-১৯-এ সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় পরিস্থিতির পর্যালোচনা করলেন ক্যাবিনেট সচিব

E Zero Point

মতামত দিন