28/04/2024 : 1:37 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

মেমারিতে সরকারী প্রকল্পের পানীয় জলের ট্যাঙ্ক খুলে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার অভিযোগ

জিরো পয়েন্ট নিউজ, মেমারি, ৫ এপ্রিল ২০২৩:


পূর্ব বর্ধমান জেলার মেমারি ১ ব্লকের অন্তর্গত নিমো ১ অঞ্চলের রেললাইনের ধারে শ্মশান নিকটস্থ এলাকায় চাষযোগ্য জমিতে জল দেওয়ার জন্য একটি সোলার মিনি পাম্প লাগানো হয়েছিল। তার সাথে চাষের কাজে আসা ক্ষেতমজুরদের পানীয়জলের সুবিধার্থে একটি জলের ট্যাঙ্ক ও ট্যাব লাগানো ছিল সেখামনে। মঙ্গলবার সন্ধ্যায় সেখান থেকে জলের ট্যাঙ্ক ও পাইপ খুলে নিয়ে যাওয়া হয় নিমো ১ গ্রাম পঞ্চায়েতের নির্দল সদস্য মজনু রহমান সেখের নির্দেশে। স্থানীয় বাসিন্দা তথা চাষীরা জলের ট্যাঙ্ক নিয়ে যেতে বাধা দেয়।

স্থানীয় বাসিন্দা সুমন কুমার বলেন একটা চালু সরকারী প্রকল্পের পানীয জলের ট্যাঙ্ক কি ভাবে কাউকে না জানিয়ে পঞ্চায়েত সদস্যর নির্দেশে সরিয়ে নিয়ে যাওয়া হয়। যদি স্থানীয়রা না ধরতো তাহলে কেউ তার ব্যক্তিস্বার্থ সিদ্ধ করার জন্য ট্যাঙ্কটি ব্যবহার করতো।

এ প্রসঙ্গে নিমো -১ পঞ্চায়েত প্রধান উত্তম কৈবর্ত্য জিরো পয়েন্ট এর সাংবাদিককে বলেন কয়েকদিন পরই গাজন শুরু হবে আর নিমো এলাকার গাজন মেমারি তথা আসেপাশে এলাকায় প্রসিদ্ধ। গাজনে আগত মানুষদের পানীয় জলের সুবিধার্থে নিমো দুর্গাতলায় জলের ট্যাঙ্কটি বসানো হবে।

কিন্তু প্রশ্ন এখানেই যে একটি সরকারি প্রকল্পের বরাদ্দ জলের ট্যাঙ্ক অন্য একটি প্রকল্পে কেন ব্যবহার করা হবে। সেই প্রকল্পের জন্য তো নতুন ট্যাঙ্ক পঞ্চায়েত লাগাতেই পারে।

এক চাষীর দাবী এখানে প্রায় ১০০ বিঘা চাষযোগ্য জমি আছে আসপাশে পানীয় জলের সুবিধা এত দিন ছিল না, গ্রীষ্মের প্রচন্ড তাপপ্রবাহে এই সুবিধা পঞ্চায়েত থেকে করে দেওয়ায় ক্ষেতমজুরদের পানীয় জলের সমস্যা মিটেছিল। তিনি আরও বলেন যে মিনি সোলার পাম্প লাগানো হয়েছে তাতে চাষের কাজে পর্যাপ্ত জল পাওয়া যাবে না।

এ ব্যপারে নিমো ১ পঞ্চায়েত প্রধানের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন ব্যপারটি তাদের নজরে আছে খুব শীঘ্রই তর ব্যবস্থা নেওয়া হবে

রাজ্যজুড়ে চলছে দুয়ারে সরকার ক্যাম্প। ৩৩টি পরিষেবা দেওয়ার কাজ চলছে, সাধারণ মানুষ উপকৃত এই ক্যাম্প থেকে কিন্তু শিক্ষা সহ নিয়োগ দুর্নিতীর অভিযোগে ঘেরা মা মাটি মানুষের তৃণমূল সরকারের কাছে এবারের পঞ্চায়েত ভোট একটি বড় চ্যালেঞ্জ আর তার মাঝে এই ধরনের স্থানীয় ঘটনা পঞ্চাযেত নির্বাচনে এলাকায় কি প্রভাব ফেলবে তার উত্তর সময়ই দেবে।

 

Related posts

অলভিভা এন্টারটেইনমেন্ট এর সামাজিক কাজ দুর্গাপুরে

E Zero Point

সুজিতের পাঠশালায় নববর্ষ উদযাপন

E Zero Point

ধর্মনিরপেক্ষতা-কে সামনে রেখে তৃণমূলের মিছিল

E Zero Point

মতামত দিন