06/05/2024 : 4:13 PM
আমার দেশ

গরিব কল্যাণ রোজগার অভিযানের আওতায় ভারতীয় রেল ১০ লক্ষেরও বেশি কর্মদিবস তৈরি করেছে

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২৭ সেপ্টেম্বর, ২০২০:


ভারতীয় রেল গত ২৫শে সেপ্টেম্বর পর্যন্ত গরিব কল্যাণ রোজগার অভিযানের আওতায় বিহার, ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ ও ওডিশা, রাজস্থান ও উত্তর প্রদেশ – এই ৬টি রাজ্যে ১০ লক্ষ ৬৬ হাজার ২৪৬টি কর্মদিবস তৈরি করেছে।

রেলমন্ত্রী শ্রী পীযূষ গোয়েল অভিযানের আওতায় ঐ ৬টি রাজ্যে রেলের পরিকাঠামো উন্নয়ন সম্পর্কিত প্রায় ১৬৪টি প্রকল্পের অগ্রগতির ওপর ব্যক্তিগতভাবে নজরদারি করছেন। এই অভিযানের আওতায় গত ২৫শে সেপ্টেম্বর পর্যন্ত ১২ হাজার ২৭৬ জন প্রবাসী শ্রমিককে কাজে লাগানো হয়েছে এবং এদের মজুরি খাতে ২ হাজার ১৯০ কোটি ৭০ লক্ষ টাকা প্রকল্প রূপায়ণকারী ঠিকাদারদের মঞ্জুর করা হয়েছে।

রেল কর্তৃপক্ষ ঐ ৬টি রাজ্যের প্রতিটি জেলায় রাজ্য সরকারের সঙ্গে প্রকল্প রূপায়ণের কাজে ঘনিষ্ঠ সমন্বয় বজায় রাখার জন্য ১ জন করে নোডাল আধিকারিক নিয়োগ করেছে। এই অভিযানের রেলের পরিকাঠামো সম্পর্কিত যে সমস্ত কর্মসূচি রূপায়িত হচ্ছে, তার মধ্যে রয়েছে – লেভেল ক্রসিং সংযোগকারী সড়ক নির্মাণ বা সড়কগুলির রক্ষণা-বেক্ষণ, রেল লাইন বরাবর নালা, পরিখা ও নর্দমাগুলির সংস্কার ও পরিষ্কার; রেল স্টেশনগামী সড়কগুলির রক্ষণা-বেক্ষণ তথা নতুন সড়ক নির্মাণ; রেলের জমিতে একেবারে সীমানা বরাবর বৃক্ষ রোপণ প্রভৃতি। উল্লেখ করা যেতে পারে, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী গত ২০শে জুন দেশের ১১৬টি সুনির্দিষ্ট জেলায় গরিব কল্যাণ রোজগার অভিযানের সূচনা করেছিলেন। এই জেলাগুলির একাধিক গ্রাম কোভিড-১৯ এর ফলে ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে এবং বিপুল সংখ্যক প্রবাসী শ্রমিক অন্য রাজ্য থেকে নিজেদের গ্রামে ফিরে এসেছেন। এই প্রেক্ষিতে কোভিড প্রভাবিত গ্রামের মানুষ এবং নিজ গ্রামে ফিরে আসা প্রবাসী শ্রমিকদের কর্মসংস্থানের লক্ষ্যে এই অভিযানের সূচনা হয়। অভিযানের আওতায় স্থায়ী গ্রামীণ পরিকাঠামো নির্মাণ খাতে ৫০ হাজার কোটি টাকার তহবিল সংস্থান করা হয়েছে।

এই অভিযানের মাধ্যমে প্রবাসী শ্রমিক ও গ্রামের মানুষের জন্য ১২৫ দিনের কর্মসংস্থান করা হচ্ছে। ঐ ৬টি রাজ্যের ১১৬টি জেলায় ২৫টি বিভিন্ন ধরনের কাজকর্ম রূপায়িত হচ্ছে। এই কর্মসূচি রূপায়ণ খাতে ৫০ হাজার কোটি টাকা খরচের পরিকল্পনা রয়েছে।

গ্রামাঞ্চলে মানুষের জীবন-জীবিকার মানোন্নয়নে এবং ২৫টি ক্ষেত্রে স্থায়ী পরিকাঠামো নির্মাণে এই অভিযানের মাধ্যমে ১২টি বিভিন্ন মন্ত্রক/দপ্তর একযোগে কাজ করছে।

Related posts

দেশের মিডিয়ার মুখে কুলুপঃ ধর্ষিত দলিত তরুণীর মৃত্যু, দেশজুড়ে সোস্যাল মিডিয়াতে বিক্ষোভের ডাক

E Zero Point

বিকেন্দ্রীকরণের লক্ষ্যে স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড

E Zero Point

মন কি বাতের জন্য নাগরিকদের আমন্ত্রণ জানিয়েছেনপ্রধানমন্ত্রী

E Zero Point

মতামত দিন