30/04/2024 : 8:21 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমান

অগ্নিমূল্য পেট্রোপন্য, বর্ধমানে সোচ্চার আমজনতা

জিরো পয়েন্ট নিউজ – কল্যাণ দত্ত, বর্ধমান, ৭ জুলাই ২০২১:


রাজ্যের বেশ কয়েকটি জেলায় সেঞ্চুরি পার করেছে পেট্রোল। দার্জিলিঙে পেট্রোলের দাম দাঁড়াল লিটারপ্রতি ১০০ টাকা ৪৮ পয়সা। আলিপুরদুয়ারে দাম হয়েছে লিটারে ১০০ টাকা ১০ পয়সা। কোচবিহারে পেট্রোলের দাম ছিল ১০০ টাকা ১ পয়সা।

এছাড়া, পৃর্ববর্ধমান জেলা সহ একাধিক জেলাতেও সেঞ্চুরি করেছে পেট্রোল।

এই পরিস্থিতিতে হুঁশিয়ারি দিয়েছে ওয়েস্ট বেঙ্গল পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন। তারা জানিয়েছে, কলকাতায় পেট্রোলের দাম ১০০ ছুঁলে অন্ধকার হবে কলকাতা। আধঘণ্টা বন্ধ থাকবে সব পেট্রোল পাম্প।

ক্রমাগত জ্বালানির দাম বৃদ্ধির বিরুদ্ধে প্রতিবাদে বিভিন্ন জেলায় রাস্তায় নেমে বিক্ষোভ দেখান একাধিক রাজনৈতিক দলের কর্মী-সমর্থকরা। পেট্রোলের দামবৃদ্ধির প্রতিবাদে পোস্টার নিয়ে বিক্ষোভ দেখায় তৃণমূল কংগ্রেস । পেট্রোল পাম্পের উল্টোদিকে কাঠের উনুন জ্বালিয়ে প্রতিবাদও বিভিন্ন জায়গায় হয়।

এদিকে, বিধি মেনে শর্তসাপেক্ষে সরকার বাস চালানোর অনুমতি দিলেও, ডিজেল নির্ভর বাস চালাতে নারাজ মালিকরা। জেলা থেকে কলকাতা – কার্যত হাতে গোনা বেসরকারি বাস চলছে। রাস্তায় বেরিয়ে হয়রানি বাড়ছে যাত্রীদের। এক বছরে ডিজেলের দাম বেড়েছে লিটারে ১৭ টাকা। অথচ, ভাড়া বাড়েনি বাসের। মালিকদের দাবি, বিপুল পরিমাণ ঘাটতি নিয়ে বাস চালানো সম্ভব নয়। বাস মালিকদের সাফ কথা, খরচ তোলার জন্য ভাড়া বাড়ানো ছাড়া আর কোনও পথ খোলা নেই। অবিলম্বে ভাড়া বাড়ানোর দাবি জানিয়েছেন তাঁরা।

করোনা পরিস্থিতির জেরে আর্থিক বিপর্যয়ের মুখে দেশ। বহু মানুষ কাজ হারিয়েছেন। তার ওপর পেট্রোল-ডিজেলের এইভাবে দাম এক-দুদিন অন্তর বেড়ে চলায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম ক্রমশ ঊর্ধ্বমুখী।

পেট্রোল-ডিজেলের এইভাবে দাম বেড়ে চলায় প্রভাব পড়ছে বাজারে। জিনিসপত্রের আগুন দামে মাথায় হাত মধ্যবিত্তের। এই পরিস্থিতিতে কেন্দ্রের বিরুদ্ধে সরব বিরোধীরা। তার ওপর রান্নার গ্যাস সিলিন্ডারের দামও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সিলিন্ডার পিছু রান্নার গ্যাসের দাম বেড়েছে ২৫ টাকা! এর ফলে আশঙ্কিত মধ্যবিত্তরা। এই সাঁড়াশি চাপে সাধারণ মানুষের মাথায় হাত।

Related posts

মাস্ক- রাখি পড়িয়ে অভিনব রাখীবন্ধন উৎসব পালন করলো রিষড়া থানা

E Zero Point

লায়ন্স ক্লাব অফ পান্ডুয়া শুরু করতে চলেছে আই ক্লিনিক

E Zero Point

মেমারি থেকে গ্রেপ্তার রেলের ভুয়ো অফিসারঃ নিয়োগচক্রের তথ্য সংগ্রহে সিআইডি

E Zero Point

মতামত দিন