25/04/2024 : 2:16 AM
রান্নাঘর

রান্নাঘরঃ গরম গরম চিংড়ি কষা

লাবনী মন্ডল, গুসকরা, পূর্ব বর্ধমান

গরম গরম চিংড়ি কষা


উপকরণঃ


ছোটো বা মাঝারি মাপের দেশি চিংড়ি মাছ,সরষের তেল,গোটা জিরে,তেজপাতা,চৌকো করে কুঁচানো পেঁয়াজ,চৌকো করে কুঁচানো টমাটো,কাঁচা লঙ্কা কুঁচানো,আদা,রসুন বাটা,ধনে গুড়ো,জিরে গুড়ো,কাশ্মিরী লঙ্কা গুড়ো,গরম মশলা গুড়ো,চিকেন কারি মশলা,হলুদ,লবন ও চিনি পরিমান মতো।

প্রস্তুতি প্রণালীঃ


কড়াইতে একটু বেশি পরিমানে সরষের তেল দিতে হবে কারণ এই রান্নায় জলের ব্যবহার হবে না।তেল গরম হলে অল্প পরিমানে গোটা জিরে ও একটি তেজপাতা ফোড়ন দিয়ে ওর মধ‍্যে চৌকো করে কুঁচানো পেঁয়াজ দিয়ে হাল্কা বাদামি রঙের করে ভেজে নিতে হবে।এরপর ওই পেঁয়াজের সাথে নুন হলুদ মাখানো চিংড়ি মাছ দিয়ে ভাজতে হবে এতে করে চিংড়ি মাছ শক্ত হয়ে যাবে না।পেঁয়াজ ও মাছ ভাজা হলে ওরমধ‍্যে একে একে রসুন বাটা,আদা বাটা এবং অনান‍্য উপকরন দিয়ে ভালো করে কষতে হবে মশলা থেকে তেল ছেড়ে এলে ওর মধ‍্যে চৌকো করে কুঁচানো টমাটো দিয়ে আর ও কিছুক্ষন রান্না করতে হবে।সবশেষে উপর থেকে ধনে পাতা কুঁচি দিয়ে গরম গরম পরিবেশন করুন চিংড়ি কষা।


আপনিও সামিল হতে পারেন আমাদের রান্নাঘরে। আপনার বানানো যেকোন রান্নার উপকরণ, প্রস্তুতি প্রণালী ছবিসহ পাঠিয়ে দিন আমাদের 7797331771 WhatsApp No-এ। সঙ্গে আপনার, নাম ও ঠিকানা।


Related posts

রান্নাঘরঃ বাসি রুটির চাউমিন

E Zero Point

থাইরয়েডে থেকে মুক্তি পাওয়ার প্রাকৃতিক উপায়

E Zero Point

জিরো পয়েন্ট লিটল ম্যাগাজিন

E Zero Point

মতামত দিন