21/10/2020 : 6:31 AM
জীবন শৈলী ধর্ম -আধ্যাত্মিকতা

গণপতি বাপ্পা ‘মোরিয়া’ উচ্চারণের আসল কারণ কি?

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, অজয় কুমার দে, মুর্শিদাবাদ, ২২ অগাষ্ট, ২০২০:


গনেশ হলেন হিন্দুধর্মের সর্বাধিক পরিচিত ও সর্বাধিক পূজিত দেবতাদের অন্যতম পরিচিত। ভারত, শ্রীলঙ্কা ও নেপালের বিভিন্ন অঞ্চলে গণেশের মন্দির ও মূর্তি দেখা যায়। সকল হিন্দু সম্প্রদায়েই গণেশের পূজা প্রচলিত রয়েছে। জৈন ও বৌদ্ধ সম্প্রদায়ের মধ্যেও গণেশ-ভক্তিবাদ মিশে গিয়ে গণেশ পূজার প্রথা বিস্তার লাভ করেছে।

গণেশকে বিভিন্ন উপাধি ও বিশেষণে ভূষিত করা হয়। এগুলির মধ্যে ‘গণপতি’ ও ‘বিঘ্নেশ্বর’ বিশেষভাবে উল্লেখযোগ্য। হিন্দুধর্মের সম্মানসূচক ‘শ্রী’ উপাধিটিও প্রায়শই গণেশের নামের আগে যুক্ত করা হয়।

‘গণেশ’ নামের আটটি সমার্থক শব্দ পাওয়া যায়। এগুলি হল: ‘বিনায়ক’, ‘বিঘ্নরাজ’ (যা ‘বিঘ্নেশ’ নামেরও সমার্থক), ‘দ্বৈমাতুর’ (যাঁর দুইজন মাতা), ‘গণাধিপ’ (যা ‘গণপতি’ ও ‘গণেশ’ নামেরও সমার্থক), ‘একদন্ত’ (যাঁর একটি দাঁত, এখানে গণেশের হস্তীমুণ্ডের বাইরের দাঁতের কথা বলা হয়েছে), ‘হেরম্ব’, ‘লম্বোদর’ (যাঁর স্ফীত উদর) ও ‘গজানন’ (যাঁর হাতির মতো মাথা)।

তাই গণেশের নামের সাথে যে মোরিয়া উচ্চারণ করি সেটা তাঁর কোনো উপাধি বা নামের মধ্যে নই।

মোরিয়া শব্দের অর্থ আধুনিক থিওসোফিতে কথিত “প্রাচীন জ্ঞানের এক মাস্টার্স” যেটি ও প্রভু গণেশের সাথে নামের বা কর্মের বা ধর্মীয় অর্থেও মিল নেই।

তবে “গণপতি বাপ্পা ‘মোরিয়া ” এর মোরিয়া বলার এক কথিত কাহিনী আছে।

চতুর্দশ শতকে পুনের চিঞ্চওয়াড়ে মোরিয়া গোসাবি নামে এক গণেশ ভক্ত ছিলেন। নিজের কোনও কাজে অনুতপ্ত হয়ে শাস্তি স্বরূপ পুনেতে গণেশের বন্দনা শুরু করেছিলেন তিনি। সিদ্ধি গিয়ে গণেশ দর্শন করেছিলেন তিনি। গিয়েছিলেন শ্রী চিন্তামনিতে। এই উপলক্ষে তাঁর ছেলে একটি মন্দিরও গড়ে তুলেছিলেন। পরে জানা যায়, আহমেদাবাদের সিদ্ধি বিনায়কে গিয়ে নিজের শাস্তি স্বরূপ একটি মন্দিরও গড়ে তুলেছিলেন। এই ঘটনাকে ভক্ত ও ভগবানের এক অসাধারণ নমুনা বলে মনে করেন গণেশ ভক্তরা।

আর এই ঘটনার পর থেকেই গণপতি বাপ্পার সঙ্গে মোরিয়াজিকেও সম্মান জানাতে তাঁর নাম উচ্চারণ করা হয়। বাস্তববাদীরা এই ঘটনা নিয়ে প্রশ্ন তুললেও, ভক্তরা মনে করেন মোরিয়া গোসাবি কথার অর্থই গণেশের বন্দনা।


তথ্যসূত্র: উইকিপেডিয়া, এইসময়, গণেশ কাহিনী, ভক্তি যোগ।
কভার ফটোঃ আফরিন আবৃত্তি আলি, সুরত, গুজরাত

Related posts

রান্নাঘরঃ মজাদার স্বাদের সয়াবিন কাটলেট

E Zero Point

রান্নাঘরঃ ইলিশ ভাপা

E Zero Point

দিনভর ঘরবন্দি! সচল থাকতে কী করণীয়?

E Zero Point

মতামত দিন