26/04/2024 : 12:09 PM
আমার দেশ

‘অন্যভাবে সক্ষম ক্রীড়া ব্যক্তিত্বদের জন্য কেন্দ্র’ গোয়ালিয়রে

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২৫ সেপ্টেম্বর, ২০২০:


সামাজিক ন্যায় বিচার ও ক্ষমতায়ন মন্ত্রকের আওতাধীন অন্যভাবে সক্ষম ব্যক্তিদের ক্ষমতায়ন দপ্তরের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে আজ মধ্যপ্রদেশের গোয়ালিয়রে ‘অন্যভাবে সক্ষম ক্রীড়া ব্যক্তিত্বদের জন্য কেন্দ্র’ স্থাপনের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কৃষি, কৃষক কল্যাণ ও গ্রামোন্নয়ন, পঞ্চায়েতি রাজ এবং খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর, গোয়ালিয়র লোকসভা কেন্দ্রের সাংসদ শ্রী বিবেক নারায়ণ শেজওয়ালকর, উদ্যান পালন ও খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী শ্রী ভরত সিং কুশওয়াহ্ সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানের ভাষণে শ্রী নরেন্দ্র সিং তোমর মধ্যপ্রদেশের দিব্যাঙ্গ ব্যক্তিদের বিশ্বমানের সুবিধা সহ এই ক্রীড়া কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ নেওয়ার জন্য কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রী শ্রী থেওরচাঁদ গেহলটের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, গোয়ালিয়র শহরে বর্তমানে অন্যভাবে সক্ষম ক্রীড়া ব্যক্তিত্বদের জন্য কোনো প্রশিক্ষণের সুযোগ নেই। প্রস্তাবিত এই কেন্দ্রে অন্যভাবে সক্ষম ব্যক্তিত্বদের বিশেষ প্রশিক্ষণের সুবিধা প্রদান করা হবে। এই কেন্দ্র স্থাপনের মাধ্যমে সমাজে দিব্যাঙ্গ ব্যক্তিদের ক্ষমতায়নের পথ প্রশস্ত হবে বলেও শ্রী সিং মন্তব্য করেন।

২০১৯ সালের ২৮শে ফেব্রুয়ারি কেন্দ্রীয় মন্ত্রিসভা মধ্যপ্রদেশের গোয়ালিয়রে অন্যভাবে সক্ষম ক্রীড়া ব্যক্তিত্বদের জন্য কেন্দ্র স্থাপনের পরিকল্পনা অনুমোদন দিয়েছিল। এই কেন্দ্র স্থাপনের জন্য ব্যয় বরাদ্দ করা হয় ১৭০.৯৯ কোটি টাকা। এই প্রকল্প বাস্তবায়নের জন্য অন্যভাবে সক্ষম ব্যক্তিদের ক্ষমতায়ন দপ্তরের সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে।

এই কেন্দ্রে অন্যভাবে সক্ষম ক্রীড়া ব্যক্তিত্বদের আন্তর্জাতিক পর্যায়ের প্রতিযোগীমুখী করে তুলবে। একই সঙ্গে আন্তর্জাতিক মানের সুবিধাও প্রদান করা হবে। এখানে একটি আউটডোর অ্যাথলেটিক স্টেডিয়াম, ইন্ডোর স্পোর্টস কমপ্লেক্স এবং বেসমেন্টে পার্কিং-এর সুবিধা থাকছে। এছাড়াও দুটি সুইমিং পুল, একটি আউটডোর পুল রয়েছে। অ্যাথলেটদের জন্য হোস্টেলের সুবিধা, খাবারের জায়গা, বিনোদনমূলক সুযোগ সুবিধা থাকছে।

অন্যভাবে সক্ষম ক্রীড়া ব্যক্তিত্বদের প্রশিক্ষণ, তাদের বাছাই করা, ক্রীড়া অ্যাকাডেমি এবং গবেষণা, দর্শকদের গ্যালারিতে বসার সু-বন্দোবস্ত থাকছে। এমনকি জাতীয় ও আন্তর্জাতিক মানের অনুষ্ঠান পরিচালনার জন্য উপযুক্ত ব্যবস্থাও থাকছে। এখানে ব্যাডমিন্টন, বাস্কেটবল, টেবল টেনিস, রাগবি, ভলিবল, জুডো, তাইকুন্ডো, ফুটবল, অ্যাথলেট, তিরন্দাজী, সাঁতার ইত্যাদি ক্ষেত্রে প্রশিক্ষণের সুবিধা রয়েছে।

Related posts

দেশের ৪৮ তম সিজেআই এন ভি রামানা

E Zero Point

“ট্যাপিং দ্য পোটেনশিয়াল অফ কাশ্মীর : অ্যানাদার ডে ইন প্যারাডাইস”

E Zero Point

কচ্ছপ সংরক্ষণে ভারতের প্রচেষ্টা পানামায় ।

E Zero Point

মতামত দিন