28/03/2024 : 7:35 PM
আমার দেশ

বিকেন্দ্রীকরণের লক্ষ্যে স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২৫ সেপ্টেম্বর, ২০২০:


কেন্দ্রীয় মন্ত্রিসভার নিয়োগ কমিটি স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড (সেল) পর্ষদের পুনর্গঠনের অনুমোদন দিয়েছে। সেলের চার মুখ্য কার্যকরী অধিকর্তার পদকে কার্যনির্বাহী পরিচালক পর্যায়ে উন্নীত করা হয়েছে। এই কার্যনির্বাহী পরিচালক পদের মধ্যে তিনজন বোকারো, রাউরকেল্লা, ভিলাইয়ের দায়িত্বে থাকবেন আর একজন যৌথভাবে বার্ণপুর ও দূর্গাপুর ইস্পাত প্ল্যাটের দায়িত্বভার সামলাবেন।

সেল পর্ষদের পুনর্গঠনে মেটিরিয়াল ও লজিস্টিক অধিকর্তা, প্রকল্প এবং বাণিজ্য পরিচালন অধিকর্তার সঙ্গে প্রযুক্তি অধিকর্তা পদ একত্রিত করে নতুন  প্রযুক্তি,প্রকল্প এবং র-মেটিরিয়াল পদের অধিকর্তার পদ তৈরি করা হয়েছে।

এর পাশাপাশি সেল অধিকর্তা পর্ষদের পুনর্গঠনের ফলে ২০১৩ সালের কোম্পানী আইন অনুযায়ী এখন থেকে এই পর্ষদ গঠিত হবে চেয়ারম্যান, অর্থ-অধিকর্তা,বাণিজ্য-অধিকর্তা, প্রযুক্তি, প্রকল্প ও র-মেটিরিয়াল অধিকর্তা, কর্মীবর্গ অধিকর্তা, সুসংহত ইস্পাত প্ল্যান্ট (আইএসপি)-র দায়িত্বপ্রাপ্ত অধিকর্তা’কে নিয়ে।  ডিপার্টমেন্ট অফ পাবলিক এন্টারপ্রাইসেস নীতি অনুযায়ী সরকারের মনোনিত দু-জন সদস্যও থাকবেন এই পর্ষদে।


পর্ষদের এই রদবদলে স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড (সেল)কে  বিকেন্দ্রীকরণে বিশেষভাবে সাহায্য করবে । দায়িত্বে থাকা এই পরিচালকদের নিয়োগ করা হবে কেন্দ্রীয় মন্ত্রিসভার নিয়োগ কমিটির দ্বারা। কেন্দ্রীয় কর্পোরেট প্রশাসনিক পরিকাঠামোয় তারা মূল্যবান মতামত দিতে পারবেন। ব্রাউন ফিল্ড/গ্রিন ফিল্ড সম্প্রসারণের মাধ্যমে ৫০ মিলিয়ন টন ইস্পাত উৎপাদনের  সাফল্য অর্জন করেছে সেল। ২০৩০-৩১ সালের মধ্যে দেশে ৩০০ মিলিয়ন টন ইস্পাত উৎপাদনের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এরজন্য ২০১৭ সালে জাতীয় ইস্পাত নীতি কার্যকর করা হয়েছে। বিশ্বের বর্তমান সংকটময় পরিস্থিতিতে এই পদক্ষেপ ভারতীয় ইস্পাত ক্ষেত্রকে আরও কার্যকরী করে তুলবে বলে মনে করা হচ্ছে।

Related posts

মন কি বাতঃ ভারতের কৃষকদের ভূমিকায় প্রধানমন্ত্রীর প্রশংসা

E Zero Point

দেশে অগাস্ট মাসে পাইকারি মূল্য সূচক

E Zero Point

সিবিএসই দশম শ্রেণির পরীক্ষা বাতিল, আপাতত স্থগিত দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষাঃ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

E Zero Point

মতামত দিন