18/04/2024 : 9:58 PM
আমার দেশ

কমিউনিটি সার্ভিস সেন্টারের মাধ্যমে বিশ্লেষণের জন্য ভারতের প্রথম সৌর মহাকাশ মিশনের তথ্য পাওয়া যাবে

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২৭ এপ্রিল ২০২১:


ভারতে প্রথম উৎসর্গীকৃত সৌর মহাকাশ মিশনের সমস্ত তথ্য একক ওয়েবভিত্তিক ইন্টারফেসে নিয়ে আসতে একটি কমিউনিটি সার্ভিস সেন্টার  গঠন করা হয়েছে, যা ব্যবহারকারীদের দ্রুত তথ্য দেখতে এবং আকর্ষণীয় বিজ্ঞানের ঘটনাগুলি শনাক্ত করতে সাহায্য করবে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) এবং আর্যভট্ট রিসার্চ ইন্সটিটিউট অফ অবজারভেশনাল সায়েন্স-এর যৌথ প্রয়াসে ‘আদিত্য-L1 সাপোর্ট সেল’ (এএল-1এসসি) নামে গঠিত এই সার্ভিস সেন্টারে   পর্যবেক্ষকরা তথ্য বিশ্লেষণ এবং বিজ্ঞান ভিত্তিক পর্যবেক্ষণের প্রস্তাব প্রস্তুত করতে পারবেন ।

উত্তরাখন্ডের হালদওয়ানিতে এএল1এসসি স্থাপন করা হয়েছে। এটি ইসরোর সঙ্গে যৌথভাবে কাজ করবে। আদিত্য এল-ওয়ান মিশন এবং সৌর মহাকাশ গবেষণা সম্প্রদায়ের পাশাপাশি যারা এই তথ্য (ছাত্র / গবেষক / বিশ্ববিদ্যালয়) ব্যবহার করেন, তাদের সঙ্গে  জড়িত দলকে সংযুক্ত করতে সাহায্য করবে।  এই কেন্দ্রটি গবেষণাকারীদের বা পর্যবেক্ষকদের আদিত্য মিশনের প্রস্তাবগুলি পর্যবেক্ষণ করতে সহায়তা করার জন্য বিশেষ সরঞ্জাম সরবরাহ করবে। এমনকি  কেন্দ্রটি ইসরোকে বিশ্লেষণধর্মী  সফ্টওয়্যার তৈরি করতে সাহায্য করবে।

আদিত্য এল1 থেকে প্রাপ্ত তথ্য বিজ্ঞানীদের কাজে বিশেষ সহায়তা প্রদান করবে। এছাড়াও তথ্য বিশ্লেষণের ক্ষেত্রে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানেও সাহায্য করবে। এরজন্য ভারতের বিভিন্ন স্থানে এমনকি বিশ্ববিদ্যালয়গুলিতেও ২-৩ দিনের কর্মশালা আয়োজনের পরিকল্পনা করা  হয়েছে। কেন্দ্রটি কেবল ভারতের মধ্যেই নয় আন্তর্জাতিক স্তরে আদিত্য এল1-এ গুরুত্ব বাড়িয়ে তুলবে।

 

Related posts

বছরের শেষে সোনার দাম হতে পারে আকাশছোঁয়া!‌

E Zero Point

নিম্ন মধ্যবিত্তদের শেষ করে দেওয়ার চক্রান্ত চলছে

E Zero Point

প্রধানমন্ত্রী আইপিএস প্রবেশনারদের সঙ্গে মত-বিনিময় করবেন

E Zero Point

মতামত দিন