07/10/2022 : 11:58 AM
BREAKING NEWS
আমার দেশ

বোকারো থেকে লক্ষ্ণৌ পর্যন্ত তৃতীয় অক্সিজেন এক্সপ্রেস ট্রেন

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, কলকাতা, ২৭ এপ্রিল ২০২১:


দক্ষিণ-পূর্ব রেলের তৃতীয় অক্সিজেন এক্সপ্রেস ট্রেনটি পাঁচটি ট্যাঙ্কারে ৭৭.১৬ টন তরল অক্সিজেন নিয়ে সোমবার (২৬ এপ্রিল) সকালে লক্ষ্মৌর উদ্দেশে রওনা হয়েছে। এই তরল অক্সিজেন কোভিড রোগীর চিকিৎসায় ব্যবহার করা হবে। প্রসঙ্গত, সোমবারই এই অক্সিজেন এক্সপ্রেস ট্রেনটি পাঁচটি খালি ট্যাঙ্কার নিয়ে বোকারো ইস্পাত নগরীর স্টেশনে উপস্থিত হয় এবং বোকারো ইস্পাত কারখানা থেকে তরল অক্সিজেন  ভর্তি করা হয়।

দক্ষিণ-পূর্ব রেলের প্রথম ও দ্বিতীয় অক্সিজেন এক্সপ্রেস ট্রেনে বোকারো ইস্পাত নগরী থেকে লক্ষ্মৌ পর্যন্ত যথাক্রমে ৪৬.৩৪ টন এবং ৪৬.৪৮ টন তরল অক্সিজেন পরিবহণ করা হয়। এই ট্রেন দুটি গত ২৩ এবং ২৫ এপ্রিল বোকারো ইস্পাত নগরী থেকে রওনা দেয়। ইতিমধ্যেই এই ট্রেন দুটি লক্ষ্ণৌ পৌঁছে গিয়েছে। দক্ষিণ-পূর্ব রেল কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত তিনটি অক্সিজেন এক্সপ্রেস ট্রেনের ১২টি ট্যাঙ্কারে প্রায় ১৭০ টন তরল অক্সিজেন বোকারো ইস্পাত নগরী থেকে উত্তরপ্রদেশের লক্ষ্ণৌর উদ্দেশে পাঠানো হয়েছে। দক্ষিণ-পূর্ব রেল এছাড়াও মিশন মোড পর্যায়ে জীবনদায়ী গ্যাস সরবরাহের কাজ করে চলেছে। পাশাপাশি, বোকারো ইস্পাত নগরী স্টেশনের কর্মী ও ডিজেল লোকো শেডের কর্মীরা এই অক্সিজেন এক্সপ্রেস ট্রেন চলাচলের সুবিধার্থে দিবারাত্র করা চলছে।

অক্সিজেন ট্রেন চলাচলের বিভিন্ন দিক, যেমন, সর্বোচ্চ গতি, রুট ম্যাপিং প্রভৃতি বিষয়গুলিতে নিয়মিতভাবে পর্যবেক্ষণ চালানো হচ্ছে। উত্তরপ্রদেশের কোভিড আক্রান্ত রোগীদের সময়মতো অক্সিজেন সুনিশ্চিত করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

Related posts

ইলেক্ট্রিক যানবাহনের ব্যবহার বাড়াতে ৬৭০টি নতুন ইলেক্ট্রিক বাস পথে নামবে

E Zero Point

চীনা চেংদু J-20 বনাম ভারতীয় রাফালঃ একটি তুলনামূলক আলোচনা

E Zero Point

শিরদাড়ার নীচের অংশের পুরনো ব্যাথা যোগের মাধ্যমে প্রশমিত হয়

E Zero Point

মতামত দিন