25/09/2022 : 5:37 AM
BREAKING NEWS
আমার দেশ

ভোট নিয়ে ব্যস্ত সবাই!!! কৃষক আন্দোলন কিন্তু থেমে নেই….আজ ১১৮ দিন

জিরো পয়েন্ট প্রতিবেদন, এম. কে. হিমু,  ২৪ মার্চ ২০২১:


আজ ১১৮ দিন। কেন্দ্রের কৃষি আইনের বিরোধে আন্দোলনরত কৃষকদের কথা এখন দেশের শীর্ষস্থানীয় ইলেকট্রনিক মিডিয়ার ব্রেকিং নিউজ কিংবা প্রিন্ট মিডিয়ার প্রথম পাতায় স্থান পায় না। এখন তো পশ্চিমবঙ্গ, কেরলা, তামিলনাড়ু, আসাম, পন্ডিচেরীতে বিধানসভা নির্বাচন – ক্ষমতা দখল কিংবা রক্ষার লড়াই। তাই এই গরমে আন্দোলনরত কৃষকদের কথা কিংবা তাদের দাবী নিয়ে পর্যালোচনা করার সময় কোথায় আমাদের দেশের নেতৃত্বদের। আর আমরা জনতা জনার্দন টিভি-সিনেমার বিনোদনের থেকে রাজনৈতিক নেতাদের বিনোদন দেখতে বেশি আগ্রহী।

না, আপনি যদি ভেবে থাকেন যে ১০০ দিন অতিক্রান্ত হওয়ার পর কৃষকেরা ক্লান্ত হয়ে নিজের ঘরে ফিরে গেছেন, তা হলে ভুল ভাববেন। কনকনে ঠান্ডায় যেমন কৃষকরা তাদের আন্দোলন চালিয়েছেন ঠিক তেমনই এই গ্রীষ্মের দাবাদহে কি ভাবে কৃষক আন্দোলনকে মজবুত করা যায় তারও প্রস্তুতি শুরু হয়ে গেছে।

দিল্লির সীমান্তে পাঁচটি জায়গায় কৃষকদের আন্দোলন চলছ। আন্দোলনরত হরিয়ানার বৃদ্ধ কৃষক সুরেন্দ্র চৌধুরী প্রথম দিন থেকেই আন্দোলনে বসেছেন। শারীরিক অসুস্থতা সত্বেও তিনি এর শেষ দেখেই ফিরবেন ঠিক করেছেন।

৬৫ বছরের কৃষক কাশ্মীরি সিং-কেএকটি সংবাদসংস্থা প্রশ্ন করে ছিলেন এই গরমে কি করে আন্দোলন হবে? তার উত্তরে তিনি বলেন, যদি একটি দেশ অন্য দেশে আক্রমণ করে, তবে কেউ বলবে যে আমরা গ্রীষ্মের পরে লড়াই করব? আবহাওয়া এখনও ঠিক হয়নি। আবহাওয়া ও সময় দেখে যুদ্ধ হয় না। কৃষকরা যদি গরমে মাঠে কাজ করতে পারেন ঠিক তেমনই আন্দোলনটাও করতে পারেন।

কাশ্মীর সিং, সুরেন্দ্র চৌধুরীর মতো অনেক কৃষকই কেন্দ্র সরকারের কৃষি নীতির বিরুদ্ধে আন্দোলনকে আরোও এগিয়ে নিয়ে যাবার চেষ্টা করছেন।

অন্যদিকে দিল্লির সীমান্তে কৃষকদের আন্দোলনের মাঝে, ভারতীয় কৃষক ইউনিয়নের নেতা, রাকেশ টিকাইট বিভিন্ন রাজ্যে কৃষক আন্দোলনের পক্ষে জনসাধারণের সমর্থন আদায়ের জন্য কাজ করছেন। রাকেশ টিকাইত মঙ্গলবার রাজস্থানের জয়পুরে কিষাণ পঞ্চায়েতে যোগদানকারী লোকদের বলেন, যে কেন্দ্রীয় কৃষি আইন বিরোধী আন্দোলনকারী কৃষকদের আবার জাতীয় রাজধানীতে যেতে হবে এবং আবার ব্যারিকেড ভেঙে যেতে হবে।

Related posts

ডবল ইঞ্জিন সরকারঃ ৩ হাজার ৫০ কোটি টাকা উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন গুজরাতে

E Zero Point

করোনা আক্রান্ত ব্যক্তিদের জন্য নতুন স্বাস্থ্য পরিষেবা কর্মসূচি

E Zero Point

দেশে দৈনিক করোনা সংক্রমণ প্রায় ১৯ হাজার, গত ২৪ ঘণ্টায় মৃত ৪৩

E Zero Point

মতামত দিন