18/04/2024 : 8:49 AM
আমার বাংলাকালনাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমান

হিন্দু মুসলিম যৌথ উদ্যোগে মা সদানন্দ কালীর পুজো হয় কালনায়

জিরো পয়েন্ট নিউজ – রীতা ভট্টাচাৰ্য, কালনা, ১০ নভেম্বর, ২০২০:


কালনার ডাঙ্গা পাড়াতে মা সদানন্দ কালী মন্দির ১১২ বছরের পুরোনো মন্দির। রানাঘাট থেকে ১১২ বছর পূর্বে সদানন্দ বলে এক সাধক কালনার ডাঙ্গা পাড়াগঙ্গার তীরে এসে মা এর সাধনা করেন, কোনো মতে মায়ের মন্দির তৈরী করে মায়ের পূজা শুরু করেন।

মা পঞ্চমুন্ড আসনে বিরাজমান। এই মন্দিরে কালী পূজার দিন জাঁকজমক করে মায়ের আরাধনা করা হয়। যজ্ঞ হয়, মা সদানন্দ কালী কে কালী পূজার সময় রাজভোগ দেওয়ার হয় অর্থাৎ বিভিন্ন প্রকার পদ রান্না করে দেওয়া হয়। মাছ, খাসির মাংস দেওয়া হয়, প্রচুর মানুষ আসে বাইরে থেকে মায়ের এই ভোগ পাওয়ার জন্য, হিন্দু মুসলিম যৌথ উদ্দ্যোগে মা সদানন্দ কালী পুজোর আয়োজন করা হয়।

জনশ্রুতি আছে মন্দিরে রাত্রে মা সদানন্দ কালী চলা চল করতে অনেকেই দেখেছে। এলাকার মানুষরা বলে মা খুব জাগ্রত। তবে পূর্বে মায়ের মন্দিরে পাঁঠা বলি হতো, কিন্তু এখন সেটা বন্ধ আছে।

তবে এই সদানন্দ মায়ের মন্দিরে আছে কিছু জনশ্রুতি এলাকার মানুষ ও আশ্রমবাসি সাধকের কাছ থেকে জানা গেছে মা সদানন্দ কালী গভীর রাতে মা তার নিজের বেদি থেকে নেমে শিব ঠাকুরের সঙ্গে দেখা করতে যায়, আবার মা নিজের বেদিতেই ফিরে আসেন। সদানন্দন কালী বাড়িতে পঞ্চ মুন্ডি বেদির উপর আছে তিনটি অপঘাতে মৃত মানুষের খুলি আছে দুটি পুরুষের মাথা, আর একটি নারীর মাথা, এই অপঘাতে মৃত মানুষের মুণ্ড গুলি প্রতি অমাবস্যার গভীর রাতে মদ, কাচা জিওল মাছ পুড়িয়ে পূজো করা হয় এবং মুন্ড গুলিতে প্রাণ প্রতিষ্ঠা করা হয়,পরিবেশ সেই সময় গাছমছমে হয়েযায়, চারিদিক নিস্তব্দ হয়ে যায়।

Related posts

পোস্টমর্টেম কর্মীর হাত থেকে সংবর্ধনা নিলেন জয়ী প্রার্থী

E Zero Point

শিলিগুড়ির ইন্ডোর স্টেডিয়ামে তৈরি হচ্ছে ১০০ বেডের সেফ হোম, মহকুমা শাসককে ঘিরে বিক্ষোভ এলাকাবাসীর

E Zero Point

নিষিদ্ধ ট্যাবলেট পাচারকারীকে গ্রেফতার

E Zero Point

মতামত দিন