29/03/2024 : 7:21 PM
আমার দেশ

দেশে এবার বিশ্বমানের প্রিমিয়াম গ্রেড পেট্রোল

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ১ ডিসেম্বর, ২০২০:


ভারতে পেট্রোলিয়াম জ্বালানীর খুচরো বাজারে সম্ভাব্য রূপান্তরকারী পদক্ষেপ নেওয়ার লক্ষ্যে ইন্ডিয়ান অয়েল দেশে বিশ্বমানের প্রিমিয়াম গ্রেড পেট্রোল (অক্টেন ১০০)-র সূচনা করল। এক্সপি ১০০ ব্র্যান্ডের এই প্রিমিয়াম গ্রেড পেট্রোল ১০টি শহরের জন্য সূচনা করলেন পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস এবং ইস্পাত মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান। মন্ত্রকের সচিব শ্রী তরুণ কাপুর, ইন্ডিয়ান অয়েলের চেয়ারম্যান শ্রী মাদক বৈদ্য এবং মন্ত্রক ও সংস্থার শীর্ষস্থানীয় আধিকারিকরা ভার্চুয়াল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শ্রী প্রধান বলেন, ভারতে প্রথম ১০০ অক্টেন পেট্রোলের জন্য প্রযুক্তি ইন্ডিয়াল অয়েলের গবেষণাগারেই তৈরি হয়েছে এবং এটি নিশ্চিতভাবে একটি গর্বের বিষয়। তিনি বলেন যে এটি আত্মনির্ভর ভারত উদ্যোগের লক্ষ্যে আরও একটি পদক্ষেপ সরকার যা আন্তরিকভাবে শক্তিক্ষেত্রে রূপায়িত করছে প্রধানমন্ত্রীর শক্তি সংক্রান্ত ভাবনার পথ ধরে। মন্ত্রী বলেন, এক্সপি ১০০ প্রাপ্যতা ভারতকে বিশ্বের সামনের সারির দেশগুলির মধ্যে স্থাপন করল যারা এরকম উচ্চমানের তেল ব্যবহার করতে পারে। এটি ইঞ্জিনকে উচ্চ গুণমান এবং শক্তি প্রদান করবে। মন্ত্রী বলেন যে, প্রযুক্তির উন্নয়ন ও ব্যবহারে ইন্ডিয়ান অয়েল নেতৃস্থানীয়। তিনি বলেন, ভারতীয় রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির মধ্যে প্রতিযোগিতা থেকে দেশ এবং দেশের মানুষ উপকৃত হয়েছে। তিনি বলেন যে, এ বছরের এপ্রিল থেকে ভারত ইতিমধ্যেই বিএসvi শ্রেণীর জ্বালানী ব্যবহার করছে এবং প্রযুক্তিতে ৩০ হাজার কোটি টাকার বেশি লগ্নি করা হয়েছে। শ্রী প্রধান বলেন, এক্সপি ১০০-এর সূচনা দেখাল যে সরকার দেশের মানুষের সহজে বসবাস করার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।

ইন্ডিয়ান অয়েল দুটি পর্যায়ে সারা দেশের ১৫টি নির্দিষ্ট শহরে এক্সপি ১০০ প্রিমিয়াম গ্রেড পেট্রোল চালু করার পরিকল্পনা নিয়েছে। প্রথম পর্যায় শুরু হবে ২০২০র পয়লা ডিসেম্বর থেকে, দ্বিতীয় পর্যায়ে কলকাতা সহ আরও শহরে তা বিস্তৃত হবে। যেসব শহরে এই তেল কেনার ক্রেতা আছে এবং উচ্চমানের গাড়ি এবং বাইকের ডিলারশিপ আছে সেগুলিকেই বেছে নেওয়া হয়েছে।

উচ্চশ্রেণীর গাড়িগুলিতে সাম্প্রতিক প্রযুক্তি আছে যা ১০০ অক্টেন পেট্রোলের সুবিধা নিতে পারে। সারা বিশ্বে ১০০ অক্টেন পেট্রোলের বিলাসবহুল গাড়ির জন্য বাজার আছে। জামার্নী, আমেরিকা ইত্যাদি মাত্র ৬টি দেশে তা পাওয়া যায়।

Related posts

‘আয়শানি মুসুর’ রান্নাঘর – এক বাঙালি মায়ের লড়াইয়ের কাহিনী

E Zero Point

ইলেক্ট্রিক যানবাহনের ব্যবহার বাড়াতে ৬৭০টি নতুন ইলেক্ট্রিক বাস পথে নামবে

E Zero Point

রক্তের ঘাটতি পূরণে দায় এড়াচ্ছে পূর্ব বর্ধমানেন বেসরকারী নার্সিং হোমগুলি

E Zero Point

মতামত দিন