28/04/2024 : 4:10 PM
আমার বাংলাকালনাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমান

কালনায় বিবেকানন্দের পৈতৃক ভিটে মাটির সঙ্গে বিলীন

জিরো পয়েন্ট নিউজ রীতা ভট্টাচাৰ্য, কালনা, ১২ জানুয়ারি ২০২১:


পূর্ব বর্ধমান জেলার কালনা শহর লাগোয়া গ্রাম দত্ত দ্বারিয়াটন। এই গ্রামেই বাস করতেন স্বামী বিবেকানন্দের পূর্ব পুরুষরা। কলকাতার আগে এই গ্রামেই থাকতেন ভূপেন্দ্রনাথ দত্তের আদি পুরুষরা। ছোটবেলায় বাড়িতে সে কথা শুনে দ্বারিয়াটন গ্রামে যান ভূপেন্দ্রনাথ। তিনি পূর্ব পুরুষদের ভিটে চিহ্নিত করেন।

পূর্ব বর্ধমানের কালনা শহর থেকে মাত্র চার কিলোমিটার। একসময় কালনার কাছে দ্বারিয়াটন গ্রামে দত্ত পরিবারের বসবাস ছিল। ভূপেন্দ্রোনাথ দত্তের লেখায় সেই প্রসঙ্গের উল্লেখও আছে। আমার কথা অমর কথা বইয়ে তিনি সেকথা বিস্তারিত লিখেছেন। পরবর্তী সময়ে দত্ত পরিবার কলকাতা শহরে চলে যায়।গত ৪০-৪৫ বছর আগেও সেখানে একটি দোতলা বাড়ির ভগ্নাংশ ছিল। সেই বাড়ির একটি প্রাচীরও ছিল।

পরবর্তী সময়ে দত্ত পরিবারের নামেই এই জায়গার নাম হয় দত্ত দ্বারিয়াটন। পরবর্তী সময়ে নটী বিনোদিনী যাত্রা পালার জন্য গ্রামের দত্ত পরিবারের বাড়ির এই অংশের পাঁচিল ভেঙে সমতল করা হয়েছিল। তারপর থেকে বিবেকানন্দের পৈতৃক ভিটে একপ্রকার ফাঁকাই ছিল, কিন্ত কালের স্রোতে বিবেকানন্দের পিতৃক ভিটে আজ মাটির সঙ্গে বিলীন হয়ে গেছে।

সামান্য কিছু ভিটের ইট মাঝে মাঝে উঁকি দিচ্ছে,ইতিহাস কে মনে করিয়ে দিচ্ছে,যত দিন যাচ্ছে ততোই অবহেলিত হচ্ছে স্বামী বিবেকানন্দের ভিটে,বিবেকানন্দের মূর্তি বসানো জায়গাটিতে আসে পাশের বসবাসকারী মানুষরা জামা কাপড় মেলার জায়গা করে ফেলেছে,জায়গাটিকে শ্নানের জায়গা বানিয়ে ফেলেছে,প্রধান শিক্ষকের অনুরোধ যদি এই বিবেকানন্দের স্মৃতি বিজরিত জায়গাটিকে কোনো ভাবে পাঁচিল দিয়ে ঘেরা যায়।

Related posts

জমি বিবাদের জেরে ভাইয়ের হাতে আক্রান্ত দাদা

E Zero Point

অবহেলার পাত্র রাজ্য, কলকাতা ও বাগডোগরার মধ্যে মাত্র ১টি বিমান, ট্রেনেও প্রায় একি!

E Zero Point

হাউস ফর অল প্রকল্পের আলোচনা সভা

E Zero Point

মতামত দিন