26/04/2024 : 9:54 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানভাতার

জল দিন, ভোট নিন, এই স্লোগানে সরব আদিবাসী মহিলারা

জিরো পয়েন্ট নিউজ আমিরুল ইসলাম, ভাতার, ৮ এপ্রিল ২০২১:


পূর্ব বর্ধমান জেলার ভাতার সাহেবগঞ্জ এক নম্বর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত সাহেবগঞ্জ গ্রামের আদিবাসী পাড়ায় মহিলাদের লাইন দেখলেই মনে হতে পারে কোন ভোটের বা রেশন দোকানের লাইন।

কিন্তু না এসব কোন কিছুই নয়, এই লাইন হল জীবনকে বাঁচিয়ে রাখার লাইন। এই লাইন হল, জীবনকে এগিয়ে নিয়ে যাওয়ার লাইন। এই লাইন হল,পরিবারকে টিকিয়ে রাখার লাইন। এই লাইন হল, স্বামীর মারের কাছ থেকে বাঁচতে লাইন। এইরকমই চাঞ্চল্যকর বক্তব্য রাখলেন সাহেবগঞ্জ আদিবাসী পাড়ার মহিলারা। তারা জানিয়েছেন এই লাইন হল পানীয় জলের লাইন।

উল্লেখ্য, পূর্ব বর্ধমান জেলার ভাতারের সাহেবগঞ্জ এক নম্বর গ্রাম পঞ্চায়েতের সাহেবগঞ্জ গ্রামের হলদি গোরে আদিবাসী পাড়ায় রয়েছে ৬০ থেকে ৭০ টি পরিবার। প্রায় ২০০ টি ভোটার রয়েছে এই পাড়ায়।
তীব্র জল সংকট রয়েছে এই পাড়ার মধ্যে। কেবলমাত্র পানীয় জল নয়, স্নান করা, কাপড় পরিষ্কার করা, শৌচ কর্ম করা সমস্ত জলের অভাব রয়েছে এই পাড়ায়।


গ্রামে একটি পুকুর রয়েছে কিন্তু পুকুরে নেই জল। গ্রামের পাশ দিয়ে ডিভিসি কেলেন গেছে সেই ডিভিসি ক্যানেলে জল এর মাধ্যমেই তাদের বাড়ির কাজকর্ম হয়। কিন্তু সেটা সাময়িক, তার কারণ ডিভিসি ক্যানেলে জল সব সময় থাকেনা। তাহলে এত জলের যোগান কোথা থেকে জোগায়। অন্য গ্রামে বেশ কয়েকটি পুকুর রয়েছে সেখানে গিয়ে বাড়ির সমস্ত কাজকর্ম করতে হচ্ছে ওই পাড়ার মহিলাদের।

লক্ষ্মী মাড্ডি জানান, বাড়ি বাড়ি সজল ধারার কল রয়েছে, কিন্তু জল নেই। ৩ বেলা জল দেয়, কিন্তু জল আসে না। পাড়ায় পঞ্চায়েতের কল আছে, কিন্তু জল নেই। পঞ্চায়েত কে লিখিত অভিযোগ জানানো হয়েছে, কিন্তু সমাধান নেই। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি “জল দিন, ভোট নিন”। ভোটের আগে আমাদের পাড়ায় জল না এলে কোন ভোটার ভোট দিতে যাবে না এই সিদ্ধান্ত নিয়েছি আমরা।

পাড়ার বাসিন্দা রাজু মুর্মু জানান, চরম জল সংকট রয়েছে আমাদের পাড়ায়। সকালবেলা হলেই মাঠে শৌচকর্ম করতে যেতে হয়। বাড়িতে টয়লেট থাকলেও জল নেই। পাড়ার মধ্যে দিয়ে ডিভিসি ক্যানেলের নিচে দিয়ে সজলধারা জলের পাইপ গেছে। সেইখানে পাড়ার মহিলারা নেমে জল সংগ্রহ করে প্রতিদিনই।
কারণ বাড়ির মধ্যে যে কল দিয়েছে জলের প্রেসার না থাকায় জল পৌঁছায় না বাড়িতে। তাই জীবনের ঝুঁকি নিয়ে ডিভিসি ক্যানেলে নেমে জল সংগ্রহ করতে হয় মহিলাদের। আমরা ঠিক করেছি “জল দিন ভোট নিন,” জল না দিলে আমরা ভোট দিতে যাব না।

তাই প্রশাসনের দিকেই এখন চেয়ে সাহেবগঞ্জ আদিবাসী পাড়া মা-বোনেরা কবে জল পাবে পাড়ার মানুষজন।


এবিষয়ে গ্রাম পঞ্চায়েতের প্রধান চায়না অধিকারী জানান, ওই গ্রামে প্রত্যেকটি বাড়ি বাড়ি সজল ধারা কলের ব্যবস্থা করা আছে। কিন্তু কেনো জল পাই না সে বিষয়ে আমি খোঁজ নিয়ে দেখছি। খুব তাড়াতাড়ি জলের ব্যবস্থা করা হবে।

 

Related posts

বিধায়িকার উপস্থিতিতে পথশ্রী অভিযানের রাস্তা উদ্বোধন

E Zero Point

ব্লক তৃণমূল কংগ্রেসের ইফতার মজলিস

E Zero Point

জে পি নাড্ডা মালদায় বিজেপির সমাবেশে

E Zero Point

মতামত দিন