28/11/2022 : 11:33 AM
BREAKING NEWS
অন্যান্য

মেমারি শ্রীকৃষ্ণানন্দ মিশনে বাসন্তী পূজা ও কুমারী পূজা

জিরো পয়েন্ট নিউজ ডেস্কঅতনু ঘোষ, মেমারি, ২০ এপ্রিল ২০২১:


বাসন্তী পুজোর নবমী তিথি পালিত হচ্ছে রাজ্যজুড়ে। ইতিহাস অনুসারে এই বাসন্তী পুজোই বাঙালির আসল দুর্গাপুজো। বারোয়ারি পুজোর রূপ না পেলেও এই পুজো এখনও অনেকের বাড়িতে ও বিভিন্ন আশ্রমে আয়োজিত হয়।

আজ আবার রাম নবমী। পুরান মতে নানা যুগে নানা রূপে ভগবান শ্রী বিষ্ণু আবির্ভুত হয়েছেন মর্তে। তার একটি অবতার হলো শ্রী রামচন্দ্র। এটি তার সপ্তম অবতার। ত্রেতা যুগে রাম অযোধ্যার রাজা দশরথ ও রানি কৌশল্যার ঘরে আবির্ভুত হন তাদের প্রথম সন্তান রূপে। হিন্দু সমাজে ঘরে ঘরে এই রামনবমী দিনটি রামের জন্মতিথি হিসেবেই পালিত হয়ে থাকে।


এদিন পূর্ব বর্ধমান জেলার মেমারি থানার অন্তর্গত পূর্ণগ্রামে শ্রী কৃষ্ণানন্দ মিশনে বাসন্তী পূজা অনুষ্ঠিত হয় এবং এই বাসন্তী পূজা উপলক্ষে কুমারী পূজার আয়োজন করা হয়। ৯ জন বাচ্চা মেয়েকে কুমারী রূপে সাজিয়ে সারিবদ্ধ ভাবে বসিয়ে দেবীরূপে পূজা এবং ভোগ নিবেদন করা হয়।

আশ্রমের বর্তমান আচার্যের কথায় জানা যায় যে মহাপ্রভু শ্রী চৈতন্য দেব শান্তিপুর থেকে কুলীন গ্রাম যাওয়ার পথে এই পূর্ণ গ্রামের এই স্থানে অশ্বস্থ গাছের তলায় কিছুক্ষণের জন্য বিশ্রাম নিয়েছিলেন, তারপরে তার শিষ্য ও ভক্তদের ঐকান্তিক প্রচেষ্টায় এই আশ্রম গড়ে ওঠে।


এখানে বাসন্তী পুজো গত ছয় বছর ধরে হয়ে অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতিবছর এই নবমী তিথিতে শ্রীকৃষ্ণানন্দ আশ্রমে বাসন্তী পূজা অনুষ্ঠিত হয়। আজ নবমী এবং কাল দশমী এই দুদিন ধরে চলে পূজা। পূজা শেষে আগত ভক্তদের ভোগ প্রসাদ বিতরণ করা হয়।

শ্রীকৃষ্ণানন্দ আশ্রমের এই বাসন্তী পূজা ও কুমারী পূজা দেখার জন্য স্থানীয় ও বহুদূর দুরান্ত থেকে বহু ভক্তের সমাগম হয়।

Related posts

মেমারি মৎস্যজীবী সমবায় সমিতি থেকে মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে দান

E Zero Point

অনলাইন রবীন্দ্র জয়ন্তী :~ লকডাউনে কবিপ্রণাম : প্রথম পর্ব (সকাল-৯টা)

E Zero Point

মেমারি সোমেশ্বরতলা কনটেনমেন্ট জোনে জরুরী পরিষেবা চালু হল

E Zero Point

মতামত দিন