26/09/2022 : 10:03 AM
BREAKING NEWS
আমার দেশ

কোভিশিল্ড টিকার দুটি ডোজের মধ্যে সময় বাড়ানোর সিদ্ধান্ত বিজ্ঞান সম্মত

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ১৭ জুন ২০২১:


কোভিশিল্ড টিকার দুটি ডোজের মধ্যে ব্যবধানের মধ্যে ৬-৮ সপ্তাহ থেকে ১২-১৬ সপ্তাহ করার সিদ্ধান্তে বিশেষজ্ঞদের মধ্যে মতভেদ দেখা দিয়েছে বলে কয়েকটি সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।


অ্যাডেনোভেক্টর টিকার বৈশিষ্ট্য বিবেচনা করে বিজ্ঞান সম্মত কারণের ওপর ভিত্তি করে দুটি ডোজের মধ্যে ব্যবধান বাড়ানো হয়েছে। কোভিড-১৯ কার্যনিবার্হী গোষ্ঠী এবং এনটিএজিআই-এর স্ট্যান্ডিং টেকনিক্যাল সাব কমিটি (এসটিএসসি)র বৈঠকে এই বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে এবং কোনো সদস্য এর বিরুদ্ধে মতপ্রকাশ করেননি।
ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজারি গ্রুপ অন ইমিউনাইজেশন (এনটিএজিআই) কোভিড-১৯এর কার্যনির্বাহী গোষ্ঠীর ২২তম বৈঠকটি ১০ই মে অনুষ্ঠিত হয়েছে।

কার্যনির্বাহী গোষ্ঠী জাতীয় টিকাকরণ নীতির অধীনে ব্যবহৃত কোভিশিল্ডের দুটি ডোজের সময়সীমা বৃদ্ধির যে সিদ্ধান্ত নিয়েছিল সেটি ব্রিটেনের প্রকৃত তথ্যের ওপর ভিত্তি করে নেওয়া হয়। এরপরই গোষ্ঠীর সদস্যরা টিকার দুটি ডোজের মধ্যে ব্যবধান ১২-১৬ সপ্তাহের মধ্যে করেন।
এই সুপারিশটি এনটিএজিআই-এর এসটিএসসি-র ৩১তম বৈঠকে আলোচনা হয়। বৈঠকে কার্যনির্বাহী গোষ্ঠীর সিদ্ধান্তকে মান্যতা দেওয়া হয়।


দুটি বৈঠকেই কোনো সদস্য ভিন্ন মত পোষণ করেননি। রয়টারের একটি সংবাদে বলা হয়েছে ডঃ ম্যাথু ভার্গিস, ডঃ এম ডি গুপ্তে এবং ডঃ জে পি মুলিয়ালি বিরুদ্ধে মতপ্রকাশ করেছেন। অথচ ওই বৈঠকে তাঁরা কোনো ভিন্ন মত প্রকাশ করেন নি। এছাড়াও ডঃ ম্যাথু ভার্গিস জানিয়েছেন, রয়টারকে তিনি ভিন্ন মতের বিষয়ে কোনো তথ্য দেননি।

Related posts

দেশে করোনা সংক্রমিতদের সুস্থ হয়ে ওঠার হার বাড়ছে

E Zero Point

অভিনেতা পরেশ রাওয়ালকে ন্যাশনাল স্কুল অফ ড্রামা সোসাইটির নতুন চেয়ারম্যান

E Zero Point

এক রাজ্য থেকে অন্য রাজ্যে পণ্য ও যাত্রী পরিবহণে কোনও বাধা সৃষ্টি করা যাবে নাঃ স্বরাষ্ট্র মন্ত্রক

E Zero Point

মতামত দিন