18/04/2024 : 7:13 PM
আমার দেশ

কোভিশিল্ড টিকার দুটি ডোজের মধ্যে সময় বাড়ানোর সিদ্ধান্ত বিজ্ঞান সম্মত

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ১৭ জুন ২০২১:


কোভিশিল্ড টিকার দুটি ডোজের মধ্যে ব্যবধানের মধ্যে ৬-৮ সপ্তাহ থেকে ১২-১৬ সপ্তাহ করার সিদ্ধান্তে বিশেষজ্ঞদের মধ্যে মতভেদ দেখা দিয়েছে বলে কয়েকটি সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।


অ্যাডেনোভেক্টর টিকার বৈশিষ্ট্য বিবেচনা করে বিজ্ঞান সম্মত কারণের ওপর ভিত্তি করে দুটি ডোজের মধ্যে ব্যবধান বাড়ানো হয়েছে। কোভিড-১৯ কার্যনিবার্হী গোষ্ঠী এবং এনটিএজিআই-এর স্ট্যান্ডিং টেকনিক্যাল সাব কমিটি (এসটিএসসি)র বৈঠকে এই বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে এবং কোনো সদস্য এর বিরুদ্ধে মতপ্রকাশ করেননি।
ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজারি গ্রুপ অন ইমিউনাইজেশন (এনটিএজিআই) কোভিড-১৯এর কার্যনির্বাহী গোষ্ঠীর ২২তম বৈঠকটি ১০ই মে অনুষ্ঠিত হয়েছে।

কার্যনির্বাহী গোষ্ঠী জাতীয় টিকাকরণ নীতির অধীনে ব্যবহৃত কোভিশিল্ডের দুটি ডোজের সময়সীমা বৃদ্ধির যে সিদ্ধান্ত নিয়েছিল সেটি ব্রিটেনের প্রকৃত তথ্যের ওপর ভিত্তি করে নেওয়া হয়। এরপরই গোষ্ঠীর সদস্যরা টিকার দুটি ডোজের মধ্যে ব্যবধান ১২-১৬ সপ্তাহের মধ্যে করেন।
এই সুপারিশটি এনটিএজিআই-এর এসটিএসসি-র ৩১তম বৈঠকে আলোচনা হয়। বৈঠকে কার্যনির্বাহী গোষ্ঠীর সিদ্ধান্তকে মান্যতা দেওয়া হয়।


দুটি বৈঠকেই কোনো সদস্য ভিন্ন মত পোষণ করেননি। রয়টারের একটি সংবাদে বলা হয়েছে ডঃ ম্যাথু ভার্গিস, ডঃ এম ডি গুপ্তে এবং ডঃ জে পি মুলিয়ালি বিরুদ্ধে মতপ্রকাশ করেছেন। অথচ ওই বৈঠকে তাঁরা কোনো ভিন্ন মত প্রকাশ করেন নি। এছাড়াও ডঃ ম্যাথু ভার্গিস জানিয়েছেন, রয়টারকে তিনি ভিন্ন মতের বিষয়ে কোনো তথ্য দেননি।

Related posts

২৮ বছর পর আজ বাবরি ধ্বংসের রায়ঃ অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগ খারিজ, ৩২জনই বেকসুর খালাস

E Zero Point

পশ্চাদপদ গোষ্ঠীর জন্য গুণমান সম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে সরকারের পদক্ষেপ

E Zero Point

‘বিজেপির পাতা ফাঁদে’- জনগণঃ অঙ্কটা কি ভাবতে হবে…..

E Zero Point

মতামত দিন