24/04/2024 : 6:18 PM
আমার দেশ

দেশের বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলির ক্ষতির পরিমাণ প্রায় ৯০ হাজার কোটি টাকা

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ৩ অগাষ্ট ২০২১:


নীতি আয়োগ আজ একটি রিপোর্ট প্রকাশ করেছে যেখানে বিদ্যুৎ ক্ষেত্রে সংস্কারের পথগুলি বিশ্লেষণ করা হয়েছে যা দেশে বিদ্যুৎ বণ্টনের পথ সুগম করতে সাহায্য করবে। “টার্নিং অ্যারাউন্ড দ্য পাওয়ার ডিসট্রিবিউশন সেক্টর”-শিরোনামের এই প্রতিবেদনটি নীতি আয়োগ, আর এম আই, এবং আর এম আই ইন্ডিয়া যৌথভাবে প্রকাশ করেছে। নীতি আয়োগ-এর ভাইস চেয়ারম্যান ডক্টর রাজীব কুমার, নীতি আয়োগ-এর সদস্য ডক্টর ভি কে সারস্বতের উপস্থিতিতে এটি প্রকাশ করেছেন নীতি আয়োগ-এর প্রধান কার্যনির্বাহী অধিকর্তা অমিতাভ কান্ত, কেন্দ্রীয় বিদ্যুৎসচিব শ্রী অলোক কুমার, নীতি আয়োগ এর অতিরিক্ত সচিব ডক্টর রাকেশ সারওয়াল এবং আর এম আই ইন্ডিয়ার অধ্যক্ষ শ্রীমতি অক্ষিমা ঘাতে।

ভারতের অধিকাংশ বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলি প্রতি বছর ক্ষতিগ্রস্ত হচ্ছে। মোট ক্ষয়ক্ষতির পরিমাণ ২০২১ আর্থিক বছরে ৯০ হাজার কোটি টাকা পর্যন্ত হতে পারে। সেজন্যই বিভিন্ন ধরনের পুনর্ব্যবহারযোগ্য শক্তির প্রতি গুরুত্বারোপ করতে হবে।

এই যৌথ প্রতিবেদনটিতে ভারত এবং বিশ্বের বিদ্যুৎ বিতরণ খাতে সংস্কার মূলক প্রচেষ্টার কথা তুলে ধরা হয়েছে। নীতি আয়োগ-এর ভাইস চেয়ারম্যান ডক্টর রাজীব কুমারের কথায়, বিদ্যুৎখাতে ব্যবসা সহজতর করা এবং জীবনযাত্রার মানোন্নয়নের জন্য স্বাস্থ্যকর ও দক্ষ বিদ্যুৎ বিতরণ ক্ষেত্র অপরিহার্য। প্রতিবেদনটিতে বিদ্যুৎ ক্ষেত্রে সংস্কারের বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়েছে।

Related posts

সন্ত্রাসবাদ ও মৌলবাদকে বিশ্বের শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে সবথেকে বড় চ্যালেঞ্জঃ প্রতিরক্ষামন্ত্রী

E Zero Point

কারগিল বিজয় দিবসে প্রতিরক্ষা মন্ত্রীর শ্রদ্ধা

E Zero Point

অঙ্গনওয়াড়ি কর্মীদের সাম্মানিক ভাতা

E Zero Point

মতামত দিন