29/03/2024 : 8:09 PM
আমার দেশ

দেশের দৈনিক নমুনা পরীক্ষায় অপ্রত্যাশিত অগ্রগতি

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ৩ সেপ্টেম্বর, ২০২০:


দেশে গত দু’দিন ধরে দৈনিক ভিত্তিতে ১০ লক্ষের বেশি নমুনা পরীক্ষার অগ্রগতির হার অব্যাহত রেখে আজ পর্যন্ত দৈনিক নমুনা পরীক্ষার সংখ্যায় অপ্রত্যাশিত অগ্রগতি হয়েছে।

দেশে গত ২৪ ঘন্টায় ১১ লক্ষ ৭২ হাজার ১৭৯টি নমুনা পরীক্ষা হয়েছে। নমুনা পরীক্ষায় এই সাফল্য অর্জনের সঙ্গে সঙ্গে সামগ্রিকভাবে নমুনা পরীক্ষার সংখ্যা ৪ কোটি ৫৫ লক্ষ ৯ হাজার ৩৮০ হয়েছে।

দেশে কোভিড-১৯ নমুনা পরীক্ষায় দৈনিক অগ্রগতির হারের দিক থেকে যে সাফল্য অর্জিত হয়েছে তা সংশ্লিষ্ট সকল পক্ষের সক্রিয় উদ্যোগের পরিণাম। গত জানুয়ারি মাসের শেষ পর্যন্ত যেখানে দৈনিক নমুনা পরীক্ষার সংখ্যা ছিল ১০, আজ পর্যন্ত তা বেড়ে হয়েছে ১১ লক্ষের বেশি।

ভারতের দৈনিক ভিত্তিতে গড় নমুনা পরীক্ষার সংখ্যা বিশ্বের অন্যতম সর্বাধিক। ধারাবাহিকভাবে এরকম অধিক সংখ্যায় সুদীর্ঘ সময় ধরে নমুনা পরীক্ষায় অগ্রগতির বিষয়টি দেশের যথাযথ স্বাস্থ্য পরিকাঠামোর ও উন্নত নমুনা পরীক্ষার বিষয়টিকেই প্রতিফলিত করে। স্বাভাবিকভাবেই নমুনা পরীক্ষার হার ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় মৃত্যু হার নিম্নমুখী। এমনকি, অধিক সংখ্যায় নমুনা পরীক্ষার ফলে নিশ্চিতভাবে আক্রান্তের সংখ্যাও স্বাভাবিকভাবেই কমছে।

নমুনা পরীক্ষায় এই অগ্রগতি সম্ভব হয়েছে দেশের সুবিস্তৃত নমুনা পরীক্ষাগারগুলির নেটওয়ার্কের দ্রুত সম্প্রসারণের ফলে। ভারতে আজ পর্যন্ত নমুনা পরীক্ষাগারের সংখ্যা ১,৬২৩। এর মধ্যে সরকারি নমুনা পরীক্ষাগার ১,০২২ এবং বেসরকারি নমুনা পরীক্ষাগারের সংখ্যা ৬০১।

নমুনা পরীক্ষার হার দৈনিক ভিত্তিতে বাড়ানোর লক্ষ্যে অত্যাধুনিক থ্রুপুট বা কম সময়ে অধিক পরিণাম দেওয়ার উপযোগী যন্ত্র বসানো হয়েছে। ইতিমধ্যেই কলকাতার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কলেরা অ্যান্ড এন্টেরিক ডিজিজেস চিকিৎসা পরিষ্ঠানে এরকম যন্ত্র চালু করা হয়েছে। ইতিমধ্যেই কলকাতা সহ দিল্লি, মুম্বাই, পাটনা ও নয়ডাতে ৬,৮০০ এ ধরনের যন্ত্র চালু রয়েছে। তাৎপর্যপূর্ণ বিষয় হল, অত্যাধুনিক এই মেশিনগুলি ন্যূনতম মনুষ্য হস্তক্ষেপ ছাড়াই দৈনিক গড়ে ১,০০০টি নমুনা পরীক্ষার পরিণাম দিতে পারে।

Related posts

আলো এবং অণুর মধ্যে পারস্পরিক ক্রিয়ার ফলে দৃষ্টি সম্পর্কিত যন্ত্রের বিষয়ে নতুন উদ্ভাবন

E Zero Point

পশ্চিমবঙ্গের পুন্যভূমিকে দুর্নীতির রাজ্য বানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়: শিবরাজ সিং চৌহান

E Zero Point

দেশজুড়ে একটিই দূষণ নিয়ন্ত্রণ শংসাপত্র বা পি ইউ সি

E Zero Point

মতামত দিন