30/09/2022 : 7:42 AM
BREAKING NEWS
আমার দেশ

২০২১-২২ অর্থবর্ষে মোট প্রত্যক্ষ কর সংগ্রহে ১০০ শতাংশের বেশি বৃদ্ধি

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ১৭ জুন ২০২১:


২০২১-২২ অর্থবর্ষে ১৫ জুন পর্যন্ত সময়ে প্রত্যক্ষ কর সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে ১ লক্ষ ৮৫ হাজার ৮৭১ কোটি টাকা। গত অর্থবর্ষের একই সময়ে প্রত্যক্ষ কর সংগ্রহের পরিমাণ ছিল ৯২ হাজার ৭৬২ কোটি টাকা। চলতি অর্থবর্ষে এই কর সংগ্রহের পরিমাণ ১০০.৪ শতাংশ বেড়েছে। মোট প্রত্যক্ষ কর সংগ্রহের মধ্যে কর্পোরেট করের পরিমাণ ৭৪ হাজার ৩৫৬ কোটি টাকা এবং ব্যক্তিগত কর সহ সিকিউরিটি লেনদেন বাবদ কর হিসেবে ১ লক্ষ ১১ হাজার ৪৩ কোটি টাকা সংগ্রহ হয়েছে।


২০২১-২২ অর্থবর্ষে মোট প্রত্যক্ষ কর (রিফান্ড মেটানোর আগে পর্যন্ত) সংগ্রহের পরিমাণ ২ লক্ষ ১৬ হাজার ৬০২ কোটি টাকা। গত অর্থবর্ষে আলোচ্য সময়ে এই কর সংগ্রহের পরিমাণ ছিল ১ লক্ষ ৩৭ হাজার ৮২৫ কোটি টাকা। চলতি অর্থবর্ষে মোট প্রত্যক্ষ কর সংগ্রহের মধ্যে ৯৬ হাজার ৯২৩ কোটি টাকা কর্পোরেট কর বাবদ এবং সিকিউরিটি লেনদেন সংক্রান্ত কর সহ ব্যক্তিগত আয়কর সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে ১ লক্ষ ১৯ হাজার ১৯৭ কোটি টাকা। লভ্যাংশ বন্টন বাবদ কর সংগ্রহের পরিমাণ ১ হাজার ৮৬ কোটি টাকা হয়েছে।

নতুন অর্থবর্ষের গোড়ার দিকে ব্যাপক চ্যালেঞ্জ সত্বেও ২০২১-২২ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে আগাম কর সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে ২৮ হাজার ৭৮০ কোটি টাকা, যা গত অর্থবর্ষের একই সময়ে সংগৃহীত ১১ হাজার ৭১৪ কোটি টাকার তুলনায় ১৪৬ শতাংশ বেশি। আগাম কর সংগ্রহের পরিমাণ ব্যাঙ্কগুলির থেকে পাওয়া তথ্যের পর আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। উল্লেখ করা যেতে পারে, ২০২১-২২ অর্থবর্ষে ৩০ হাজার ৭৩১ কোটি টাকা রিফান্ড বাবাদ মেটানো হয়েছে।

Related posts

বিগত তিন বছরে নতুন মেডিকেল কলেজ

E Zero Point

প্রধানমন্ত্রী ‘নমামী গঙ্গে’ যোজনা এবং ‘অম্রুত’ যোজনার অধীনে বিহারে বিভিন্ন প্রকল্পের উদ্বোধন করলেন

E Zero Point

২২ – ২৩ এপ্রিল শীর্ষ স্থানীয় নেতৃত্বের জলবায়ু সম্মেলন

E Zero Point

মতামত দিন