05/10/2022 : 9:42 AM
BREAKING NEWS
আমার দেশ

সন্ত্রাসবাদ ও মৌলবাদকে বিশ্বের শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে সবথেকে বড় চ্যালেঞ্জঃ প্রতিরক্ষামন্ত্রী

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ১৭ জুন ২০২১:


প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং আজ আসিয়ান গোষ্ঠীভুক্ত প্রতিরক্ষা মন্ত্রীদের অষ্টম বৈঠকে বক্তব্য রেখেছেন। তিনি বিভিন্ন রাষ্ট্রের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখন্ডতাকে সম্মান জানিয়ে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি মুক্ত ও সমন্বিত ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানিয়েছেন। এই বৈঠকে আসিয়ান গোষ্ঠীভুক্ত ১০টি রাষ্ট্র এবং ৮টি সহযোগী রাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রীরা যোগ দেন। শ্রী সিং আন্তর্জাতিক আইন ও নিয়ম অনুযায়ী আলোচনার মাধ্যমে বিভিন্ন বিবাদের শান্তিপূর্ণ সমাধানের ওপর গুরুত্ব দিয়েছেন।

তিনি বাধাহীনভাবে সমুদ্র যাত্রা এবং ব্যবসা-বাণিজ্যের কাজে রাষ্ট্রসংঘের সমুদ্র সংক্রান্ত নীতিমালা- ইউএন কনভেনশন অন দ্য ল অফ দ্য সি অনুযায়ী চলার ওপর গুরুত্ব দিয়েছেন। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ২০১৪র নভেম্বরে যে অ্যাক্ট ইস্ট নীতি ঘোষণা করেছিলেন সেই প্রসঙ্গ উল্লেখ করে শ্রী সিং ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং বহুস্তরীয় পর্যায়ে অর্থনৈতিক সহযোগিতা, সাংস্কৃতিক বন্ধন ও কৌশলগত অংশীদারিত্ব গড়ে তোলার ওপর গুরুত্ব দিয়েছেন।

সন্ত্রাসবাদ ও মৌলবাদকে বিশ্বের শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে সবথেকে বড় চ্যালেঞ্জ বলে উল্লেখ করে শ্রী সিং জঙ্গি গোষ্ঠীগুলির কার্যকলাপ প্রতিরোধে সমষ্টিগত সহযোগিতার আহ্বান জানিয়েছেন। সাইবার জগতে বিভিন্ন সমস্যার কথা উল্লেখ করে মন্ত্রী বলেছেন বিভিন্ন রাষ্ট্রের সার্বভৌমত্বকে সম্মান জানিয়ে সুরক্ষিত, মুক্ত ও স্থিতিশীল ইন্টারনেট ব্যবস্থার সাহায্যে গণতান্ত্রিক মূল্যবোধকে এগিয়ে নিয়ে যেতে হবে।

সম্প্রতি সারা বিশ্বজুড়ে কোভিড-১৯ মহামারীর ফলে উদ্ভুত পরিস্থিতির কথা উল্লেখ করে প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন, বিশ্ব অর্থনীতির পুনরুদ্ধারে সঠিক পথ গ্রহণ করতে হবে এবং কেউ যাতে এই উদ্যোগে বাদ না পড়েন সে বিষয়টি সুনিশ্চিত করা প্রয়োজন। আসিয়ান গোষ্ঠীর সঙ্গে ভারতের যুক্ত হওয়ার প্রসঙ্গ উল্লেখ করে শ্রী সিং বলেছেন এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে হবে। তিনি বলেছেন, আসিয়ান গোষ্ঠীভুক্ত দেশগুলির সঙ্গে ভারতের দীর্ঘদিনের যোগাযোগ রয়েছে এবং ভারত-আসিয়ান কৌশলগত অংশীদারিত্ব এই অঞ্চলের সাংস্কৃতিক ও জনসাধারণের মধ্যে সহযোগিতার যোগসূত্রকে আরও নিবিড় করে তুলবে। কোভিড মহামারীর ফলে বিভিন্ন বিধি-নিষেধের মধ্যে এই বৈঠক সফল ভাবে আয়োজন করার জন্য শ্রী সিং ব্রুনেইকে ধন্যবাদ জানিয়েছেন।

Related posts

বিতর্কে রাহুল গান্ধীঃ টুইটারে দিল্লীতে নির্যাতিতার বাবা-মা-র ছবি পোস্ট!

E Zero Point

কৃষকদের আয় বৃদ্ধি এবং কৃষির আমূল পরিবর্তনে লোকসভায় আজ পেশ হল তিনটি বিল

E Zero Point

আগামী বৈঠক ৩ ডিসেম্বরঃ কৃষকদের কল্যাণে সরকার প্রতিশ্রুতিবদ্ধ – নরেন্দ্র সিং তোমর

E Zero Point

মতামত দিন