30/11/2022 : 10:17 AM
BREAKING NEWS
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

হিমাচলে শৃঙ্গজয়ঃ পর্বত আরোহীর দলে মেমারির ওমর ফারুক

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, এম.কে হিমু, মেমারি,  ১ সেপ্টেম্বর ২০২১:


পর্বত আরোহনের ক্ষেত্রে মেমারি শহরে নাম আবার গর্ব করার মতো জায়গায় পৌঁছে গেলো। গত জুলাই মাসে মেমারির মহম্মদ নওয়াজ মাউন্ট ইউনাম জয় করেছিলেন। এবার হিমাচল প্রদেশের লাহুল-স্পিতি জেলা ও লাদাখ সীমান্তে শিনকুন ওয়েষ্ট শৃঙ্গের পাশে নামহীন শৃঙ্গ ( উচ্চতা ৬০৩৫ মিটার) জয় করলেন মেমারির শেখ ওমর ফারুক।

জানা যায় সোনারপুর আরোহীর চার পর্বতারোহী দলনেতা অভিজ্ঞ পর্বতারোহী পার্থসারথী লায়েক, অভীক মন্ডল, মলয় পুরকাইতের সাথে ছিলেন শেখ ওমর ফারুক এবং নেপালের দুই শেরপা ফুর্সেম্বা ও  ও নোরবু ।

করোনা পরিস্থিতির বাধা কাটিয়ে গত ২১ অগাষ্ট নেতাজী এক্সপ্রেসে রওনা দিয়ে দিয়েছিলো সোনারপুর আরোহীর এ বছর এর পর্বত অভিযাত্রী দল। সিনিয়র জুনিয়র মিলিয়ে দারুণ একটা দল। এবারের দলনেতা ছিলেন অভিজ্ঞ পার্থ সারথি লায়েক।

আরও পড়ুন –মাউন্ট ইউনাম জয় করলেন মেমারির রাজা

শেখ ওমর ফারুকের বাড়ি পূর্ব বর্ধমান জেলার মেমারির শশিনাড়া গ্রামে। পেশায় এইচ আর বি সি পরিবহন দপ্তরের রাজ্য সরকারি কর্মী এবং শশিনাড়া সমবায়ের বোর্ড অফ ডিরেক্টর। তিনি দীর্ঘদিন যাবৎ পর্বত আরোহনের সাথে ওতপ্রোতভাবে জড়িত।

শেখ ওমর ফারুকে টেলিফোনে জিরো পয়েন্টকে জানান যে, বছর বছর পাহাড়ে অনেকটা সময় কাটিয়ে ফেলি। সোনারপুর আরোহীর সাথে অনেক অভিযান করেছি। এই অভিযান গুলি একটু অন্যধরনের হয়।

অভিযানগুলি বিশেষ হলো কোনোদিন সেই অভিযান গুলি হয়নি কিংবা খুব কম সংখ্যক মানুষ আরোহন করেছেন। তাই কিছুটা অজানা হয়ে থাকে। এবার অভিযান ছিল নাম না জানা এক পর্বত শিখরে। যেখানে কোনো সিভিলিয়ান আগে যান নি। দুরহ সে শিখর। এবারের শিনকুন ওয়েষ্ট শৃঙ্গের পাশে নামহীন শৃঙ্গের আরোহন ছিলো প্রথম সিভিলিয়ান আরোহন।

তিনি আরও জানান, হিমাচলের সিনকুনলার কাছে । সিনকুনলার দুই দিকে দুই শিখর। পূর্বদিকে সিনকুন ইস্ট ও পশ্চিম দিকে সিনকুন ওয়েস্ট (৬১২৭ মি) । ২০১৯ সালে তিনি সিনকুন ইস্ট সফল আরোহন করেন । এবছর সিনকুন ওয়েস্ট এর পাশেই এক দুরহ শিখরে ৭ জনের দল ছিল ও ছিল নেপালের দুই বিখ্যাত শেরপা বন্ধু ফুরসম্বা ও নোরবু।

জানা যায় গত ২৪ অগাষ্ট বেস ক্যাম্প স্থাপন করে। প্রতিকূল আবহাওয়ার মধ্যেই ৩১ অগাষ্ট ১৩  ঘন্টার লড়াই চালিয়ে দুই শেরপা সহ দলনেতা পার্থ সারথি লায়েক, শেখ ওমর ফারুক, অভিক মন্ডল ও মলয় পুরকায়ত দুপুর ১২টা সময় সফল আরোহন করে।

এ প্রসঙ্গে শেখ ওমর ফারুকে বলেন আমরা পর্বতারোহীরা শৃঙ্গ জয় করি না, আমরা আরোহন করি। বিগত জুলাই মাসে মেমারির মহম্মদ নওয়াজ মাউন্ট ইউনাম জয় করেছিলেন। আমি চাই মেমারি যুবরা পর্বত আরোহনের জন্য এগিয়ে আসুক। আগ্রহীদের তিনি এব্যপারে সাহায্য করবেন। তিনি বিশেষ ভাবে কৃতজ্ঞতা প্রকাশ করেন শশিনাড়া সমবায়ের সমস্ত আধিকারিক ও সহকর্মীদের প্রতি।



Related posts

লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা, পূর্ব বর্ধমানে ৭৭০, মেমারিতে ৬০

E Zero Point

মেমারি বিধায়িকার চোখে দুর্গাপুজো সম্মান

E Zero Point

আকাশ পর্যবেক্ষন ও স্লাইড শো মেমারিতে

E Zero Point

মতামত দিন