29/09/2022 : 12:48 PM
BREAKING NEWS
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমান

অতিবৃষ্টি ও নদীর বাঁধ ভাঙনে প্লাবিত দুই বর্ধমানের বিস্তীর্ণ এলাকা

জিরো পয়েন্ট নিউজ – জ্যোতি প্রকাশ মুখার্জ্জী, গুসকরা, ১ অক্টোবর ২০২১:


গত কয়েকদিন ধরে কোথাও অতিবর্ষণ এবং কোথাও বিভিন্ন ব্যারেজ থেকে জল ছাড়ার ফলে পশ্চিম বর্ধমানের আসানসোল, পূর্ব বর্ধমানের আউসগ্রাম ও মঙ্গলকোটের বিস্তীর্ণ এলাকা এবং বীরভূমের পালিতপুর-বাসাপাড়ার অজয় নদ সংলগ্ন এলাকাগুলি প্লাবিত হলো।

একটানা প্রবল বৃষ্টির জন্য আসানসোলের কুমারপুর, কল্যানপুর, আপকারগার্ডেন, কন্যাপুর, গাঁড়ুই গ্রাম, পাঁচগাছিয়া, অশোক নগর, কোর্টের আশেপাশের ও বার্ণপুরের সুভাষপল্লীর সমস্ত নিচু জায়গায়, আসানসোলের রেল ষ্টেশন, ডিপু পাড়া, রেলপাড় সহ বিস্তীর্ণ এলাকা জলে ডুবে গেছে। এলাকার অধিকাংশ পুকুর ভেসে গেছে। সেইসব পুকুরের জল নুনী নদী হয়ে ঘাগর বুড়ি মন্দিরের আশেপাশে যত গ্রাম ছিল সব ডুবে গেছে। জল বয়ে চলেছে জাতীয় সড়কের উপর দিয়ে। করুণাময়ী আবাসনের প্রবীণ বাসিন্দা ধনঞ্জয় মুখার্জ্জী বললেন – এই প্রথম আমাদের আবাসনে জল ঢুকল।
অন্যদিকে কাঁকসায় অজয়ের জল বাড়লেও কখনই সেটা বিপদসীমা অতিক্রম করেনি এবং ভোরের দিকে জল কমতে থাকে। স্হানীয়দের অভিযোগ – বেআইনি ভাবে বালি তোলার নৌকাগুলি জলের তোড়ে ভেসে গিয়ে সেতুর নীচে আটকে গিয়ে সমস্যার সৃষ্টি হয়েছে।


স্হানীয় সূত্রে জানা যাচ্ছে – ভোর সাড়ে তিনটে নাগাদ আউসগ্রামের ভেদিয়া অঞ্চলের সাঁতলা গ্রামে এবং প্রায় একই সময়ে বীরভূমের থুপসারা অঞ্চলের সুন্দরপুরে অজয় নদের বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছ।
উভয় এলাকার বাসিন্দাদের অভিযোগের আঙুল সেচ দপ্তরের দিকে। তাদের অভিযোগ নিয়মিত বাঁধ তদারকি না করার জন্য বাঁধের গায়ে শিয়ালের তৈরি করা গর্তে জল ঢুকে এই বিপত্তি ঘটেছে।


গতকাল সন্ধ্যা থেকেই মঙ্গলকোটের কোগ্রামের বহু মানুষ নিরাপদ জায়গায় সরে গেছে। কেউ কেউ বাড়ির ছাদে আশ্রয় নিয়েছে। নতুনহাটও জলের নীচে।
বিপর্যয় এড়ানোর জন্য ৩০ অক্টোবর বিকেল থেকে মঙ্গলকোটের পালিগ্রাম ও গোতিষ্ঠা অঞ্চলের সমস্ত গ্রামে বিদ্যুৎ সরবরাহ সাময়িক বন্ধ রাখা হয়েছে।
অজয়ের বাঁধ ভেঙে যাওয়ার জন্য বীরভূমের থুপসারা অঞ্চলের প্রতিটি গ্রাম এবং চাষের জমি ভেসে গেছে। কোথাও কোথাও একতলা বাড়ির সমান জল।
জানা যাচ্ছে বন্যা প্লাবিত সমস্ত এলাকার জেলা ও স্হানীয় প্রশাসন সতর্ক আছে। মাইকিং করে বানভাসি এলাকার মানুষকে সচেতন করা হচ্ছে।



Related posts

সাতগেছিয়া পথদূর্ঘটনায় মৃত্যু এক মহিলার

E Zero Point

পালসিটে পুলিশ-সিপিআইএম কর্মীদের বচসাঃ মেমারিতে ধর্মঘটে মিশ্র প্রতিক্রিয়া

E Zero Point

মর্মান্তিক দুর্ঘটনায় নিহত মেমারির এক ব্যক্তি

E Zero Point

মতামত দিন