05/02/2023 : 6:35 AM
আমার বাংলা

ধাপে ধাপে স্কুল খোলার ভাবনা রাজ্যের, ফেব্রুয়ারিতে শুরু ‘পাড়ায় শিক্ষালয়’ প্রকল্প

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, কলকাতা, ২৫ জানুয়ারি ২০২২:


রাজ্যে করোনার দাপট ধীরে ধীরে কমছে। করোনার দ্বিতীয় ঢেউ চলে যাওয়ার পর নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠনপাঠন চালু হলেও তৃতীয় ঢেউ আসতেই তা ফের বন্ধ করে দেওয়া হয়। এবার করোনার প্রকোপ যখন কমছে তখন ধাপে ধাপে স্কুল খোলার চিন্তভাবনা করেছে রাজ্য সরকার। এনিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সোমবার এক সাংবাদিক বৈঠকো এমনটাই জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

আরও পড়ুনঃ ‘পাড়ায় শিক্ষালয়’ – বিপদে কিশলয়

অন্যদিকে, বহুদিন ধরেই স্কুলে যেতে পারছে না রাজ্যের পড়ুয়ারা। বিশেষকরে নীচু ক্লাসের পড়ুয়ারা। একথা মাথায় রেখে এবার পাড়ায় পাড়ায় গিয়ে শিশুদের পড়ানোর একটি প্রকল্প চালু করছে রাজ্য সরকার। এটির নাম দেওয়া হয়েছে ‘পাড়ায় শিক্ষালয়’। পাড়ার কোনও খোলা জায়গায় পড়ানো হবে পড়ুয়াদের। শিশুদের সার্বিক উন্নয়নেই এই প্রকল্পের লক্ষ্য বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী। আগামী ৭ ফেব্রুয়ারি থেকে চালু হচ্ছে ওই প্রকল্প। সরকারের আশা, প্রায় ৬০ লাখের বেশি ছাত্রছাত্রীকে ওই প্রকল্পের আওতায় আনা যাবে।

কোভিড বিধি মেনে পাড়ার কোনও খোলা জায়গায় যেখানে কোভিড সংক্রমণের সম্ভাবনা কম সেখানে প্রাথমিক শিক্ষক-শিক্ষিকা, শিশুশিক্ষা কেন্দ্রের শিক্ষকরা শিশুদের পড়াবেন। মোট ৫০ হাজার ১৫৯টি প্রাথমিক বিদ্যালয় এবং ১৫ হাজার ৫৯৯টি শিশু শিক্ষা কেন্দ্রের ১.৮৪ লাখ প্রাথমিক শিক্ষক এই উদ্যোগে সামিল হবেন।

Related posts

নিষিদ্ধ প্লাস্টিক – জরিমানার শিকার কয়েকজন ব্যবসায়ী

E Zero Point

আমাদপুরের বড়মা-এর আর্শীবাদ নিয়ে ‘দিদির দূত’ কর্মসূচী শুরু মেমারির বিধায়কের

E Zero Point

আউসগ্রামের ডোকরা শিল্পীদের পাশে স্বেচ্ছাসেবী সংস্থা

E Zero Point

মতামত দিন