24/04/2024 : 5:33 AM
আমার দেশকৃষি-পরিবেশ

৪ টাকা কিলো পেঁয়াজ!!! মাথায় হাত চাষীদের

জিরো পয়েন্ট নিউজ২১ মে ২০২২:


এক মাস আগেও ভারতের মহারাষ্ট্রে পেঁয়াজের পাইকারি দর ছিল ১৫ টাকা কিলো। কিন্তু এখন সেই পেঁয়াজের দাম কমে চার থেকে ছয় টাকা কিলো বিক্রি হচ্ছে। মহারাষ্ট্রের আওরঙ্গবাদের ভাইজাপুর তেহসিলের কৃষক ধনঞ্জয় সাসানে পেঁয়াজের দাম কমে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন। দুঃখে তিনি চোখের পানিও ঝরিয়েছেন। তিনি জানান, নিজের পাঁচ একর জমির মধ্যে চার একরে পেঁয়াজ চাষ করেছেন। আগাম পেঁয়াজ বিক্রি করে অন্তত তিন লাখ টাকা আয় করার প্রত্যাশা ছিল তার। কিন্তু স্বপ্ন ভেঙে যেতে দেখে হতাশায় ডুবেছেন তিনি।

পেঁয়াজের পাইকারি দাম ক্রমাগত কমতে থাকার প্রতিবাদে রাস্তায় নেমেছেন মহারাষ্ট্রের কৃষকরা। গত বৃহস্পতিবার স্থানীয় কৃষি অফিসের সামনে রাস্তা অবরোধ করেছেন তারা। সংবাদসূত্রে জানা যায়, মহারাষ্ট্র পেঁয়াজচাষি সমিতির সঙ্গে যুক্ত কৃষকরা স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে দেওলা কৃষি উৎপাদন বাজার কমিটির (এপিএমসি) অফিসের সামনে রাস্তা অবরোধ করেন। এতে নাসিক ও মালেগাঁওয়ের মধ্যে প্রায় এক ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে।

ক্ষুব্ধ পেঁয়াজচাষিরা বলেছেন, গত কয়েক দিনে পেঁয়াজের পাইকারি দাম প্রতি কুইন্টাল (১০০ কেজি) এক হাজার টাকা থেকে কমে ৪০০ থেকে ৬০০ টাকা দাঁড়িয়েছে। মাসখানেক আগেও এক কুইন্টাল পেঁয়াজের দাম ছিল দেড় হাজার টাকা। কৃষকদের সুবিধার জন্য প্রতি কুইন্টাল দুই হাজার টাকা থেকে তিন হাজার টাকা মূল্যে কেন্দ্রীয় সরকারের পেঁয়াজ সংগ্রহ করা উচিত বলেও মন্তব্য করছেন পেঁয়াজচাষিরা।

Related posts

শিক্ষক দিবসের প্রাক্কালে রাষ্ট্রপতির শুভেচ্ছা

E Zero Point

করোনা আক্রান্ত হয়ে প্রয়াত কেন্দ্রীয় মন্ত্রী

E Zero Point

নানা রঙের ফুলকপি – জেনে নিন এই কপি গুলি কতটা স্বাস্থ্যসম্মত

E Zero Point

মতামত দিন