29/09/2022 : 3:43 AM
BREAKING NEWS
আমার দেশকৃষি-পরিবেশ

৪ টাকা কিলো পেঁয়াজ!!! মাথায় হাত চাষীদের

জিরো পয়েন্ট নিউজ২১ মে ২০২২:


এক মাস আগেও ভারতের মহারাষ্ট্রে পেঁয়াজের পাইকারি দর ছিল ১৫ টাকা কিলো। কিন্তু এখন সেই পেঁয়াজের দাম কমে চার থেকে ছয় টাকা কিলো বিক্রি হচ্ছে। মহারাষ্ট্রের আওরঙ্গবাদের ভাইজাপুর তেহসিলের কৃষক ধনঞ্জয় সাসানে পেঁয়াজের দাম কমে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন। দুঃখে তিনি চোখের পানিও ঝরিয়েছেন। তিনি জানান, নিজের পাঁচ একর জমির মধ্যে চার একরে পেঁয়াজ চাষ করেছেন। আগাম পেঁয়াজ বিক্রি করে অন্তত তিন লাখ টাকা আয় করার প্রত্যাশা ছিল তার। কিন্তু স্বপ্ন ভেঙে যেতে দেখে হতাশায় ডুবেছেন তিনি।

পেঁয়াজের পাইকারি দাম ক্রমাগত কমতে থাকার প্রতিবাদে রাস্তায় নেমেছেন মহারাষ্ট্রের কৃষকরা। গত বৃহস্পতিবার স্থানীয় কৃষি অফিসের সামনে রাস্তা অবরোধ করেছেন তারা। সংবাদসূত্রে জানা যায়, মহারাষ্ট্র পেঁয়াজচাষি সমিতির সঙ্গে যুক্ত কৃষকরা স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে দেওলা কৃষি উৎপাদন বাজার কমিটির (এপিএমসি) অফিসের সামনে রাস্তা অবরোধ করেন। এতে নাসিক ও মালেগাঁওয়ের মধ্যে প্রায় এক ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে।

ক্ষুব্ধ পেঁয়াজচাষিরা বলেছেন, গত কয়েক দিনে পেঁয়াজের পাইকারি দাম প্রতি কুইন্টাল (১০০ কেজি) এক হাজার টাকা থেকে কমে ৪০০ থেকে ৬০০ টাকা দাঁড়িয়েছে। মাসখানেক আগেও এক কুইন্টাল পেঁয়াজের দাম ছিল দেড় হাজার টাকা। কৃষকদের সুবিধার জন্য প্রতি কুইন্টাল দুই হাজার টাকা থেকে তিন হাজার টাকা মূল্যে কেন্দ্রীয় সরকারের পেঁয়াজ সংগ্রহ করা উচিত বলেও মন্তব্য করছেন পেঁয়াজচাষিরা।

Related posts

৪৫ বছরে স্বপ্নপূরণঃ দক্ষিণেশ্বর রুপী মা কালীর প্রাণ প্রতিষ্ঠা সুরাতে

E Zero Point

উন্নত মানের বস্ত্রক্ষেত্রে সহযোগিতার জন্য ভারত ও জাপানের মধ্যে সমঝোতা পত্রে কেন্দ্রীয় মন্ত্রীসভার অনুমোদন

E Zero Point

রাম মন্দির পারস্পরিক ভালোবাসা ও সৌভ্রাতৃত্বের ভিত্তির ওপর গড়ে উঠবে : প্রধানমন্ত্রী

E Zero Point

মতামত দিন