01/12/2022 : 6:53 PM
BREAKING NEWS
আমার বাংলা

দক্ষিন ২৪ পরগনার মনমথপুরে স্বামী প্রনবানন্দের নামে স্বাস্থ্য ও ত্রান পরিষেবা কেন্দ্র 

জিরো পয়েন্ট নিউজ রাজকুমার দাস, কলকাতা, ১ জুন ২০২২:


গ্রামীন উন্নয়নে সারা বছর ধরে এ রাজ্যের বিভিন্ন গ্রামে নানা কর্মসুচী বাস্তবায়িত করছে ভারত সেবাশ্রম সঙ্ঘ। সঙ্ঘের গ্রামীণ সেবাকেন্দ্র দক্ষিণ ২৪ পরগনার ঢোলহাট থানার অন্তর্গত মন্মথপুর প্রণব মন্দিরের উদ্যোগে এবার রবীন্দ্র গ্রাম পঞ্চায়েত এলাকার মানুষের প্রয়োজনে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র সহ একাধিক প্রকল্প গড়ে তোলার উদ্যোগ নেওয়া হল।
আজ ১লা জুন সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দ মহারাজের শুভ আবির্ভাব দিবস উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানেই সুন্দরবনের এই সব পিছিয়ে পড়া গ্রামে সেবা কার্যের জন্যে একটি গ্রামীন স্বাস্থ্য কেন্দ্র নির্মানের সুচনা হয়। এর পাশাপাশি বাসন্তী মাতা,নীলরুদ্র শিবের মন্দির, গৃহি সন্নাসীদের আশ্রয়স্থল বা ত্রান পরিষেবা কেন্দ্র ও স্বামী প্রনবানন্দ মহারাজের মুর্তী স্থাপন কেন্দ্র তৈরির সুচনা করেন সঙ্ঘের বর্তমান সন্নাসীরা। সঙ্ঘের সন্নাসীরা জানান, চলতি বছরের  নভেম্বরেই দুঃস্থ মানুষের জন্য প্রাথমিক চিকিৎসা কেন্দ্র চালু করার পরিকল্পনা নেওয়া হয়েছে। গৃহি সন্নাসীদের আশ্রয়স্থল বা ত্রান পরিষেবা কেন্দ্র  নির্মান করা হচ্ছে যেখান থেকে বন্যা, প্রাকৃতিক দুর্যোগ বা যে কোনো প্রয়োজনে এখানে থেকে সন্নাসীরা ত্রান কার্য পরিচালনা করতে পারবেন।


এর পাশাপাশি ভবিষ্যতে মানুষের প্রয়োজনে এখানে একটি স্বামী প্রনবানন্দ মহারাজের নামে বাজার ও তাঁর আবক্ষ মুর্তী প্রতিষ্ঠা করারও পরিকল্পনা নেওয়া হয়েছে।
এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারত সেবাশ্রম সঙ্ঘের  ডায়মণ্ড হারবার শাখার অধ্যক্ষ স্বামী ত্যাগব্রতানন্দজী মহারাজ, স্বামী দেবেশানন্দজী মহারাজ, স্থানীয় বিধায়ক ও প্রাক্তন মন্ত্রী শ্রী মন্টুরাম পাখিরা এবং নামখানা শিবানী মন্ডল মহাবিদ্যালয়ের অধ্যক্ষ শ্রী দয়াল চাঁদ সরদার প্রমুখ।
বিভিন্ন প্রকল্পের ভীত পুজো ছাড়াও এদিন  নগর সংকীর্ত্তন ও বৈদিক শান্তি যজ্ঞের আয়োজন করা হয়।

Related posts

কাটোয়া ২নং ব্লকে তৃণমূলের ২১ শে জুলাই পালন

E Zero Point

বিজেপি নেতা খোকন সেনকে বর্ধমান জেলা আদালতে তোলা হলো

E Zero Point

মেমারিতে রাখি বন্ধন উৎসবে শুভেন্দু অধিকারীর অনুগামীরা

E Zero Point

মতামত দিন