30/11/2022 : 9:02 AM
BREAKING NEWS
খেলা

ইতিহাস গড়ে উইম্বলডনে চ্যাম্পিয়ন হলেন এশিয়ার এলেনা রিবাকিনা

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক১০ জুলাই ২০২২:


ইতিহাসটি গড়ার সুযোগ ছিলো দু’জনেরই। তিউনিসিয়ার ওন্স জাবেরকে ও কাজাখাস্তানের এলেনা রিবাকিনা দু’জনেই প্রথমবারের মতো উঠে ছিলেন উইম্বলডন টেনিস নারী এককের ফাইনালে। প্রথমবার ফাইনাল খেলা রিবাকিনা ইতিহাস গড়লেন চ্যাম্পিয়ন হয়ে। উইম্বলডনে এবার মহিলাদের গ্র্যান্ড স্ল্যাম খেতাব জিতলেন কাজাখাস্তানের এলেনা রিবাকিনা। তিনি ৬-৩, ২-৬, ২-৬ সেটে হারালেন টিউনিশিয়ার ওন্স জাবেউরকে।

এলেনা ও জাবেউর — দু’জনের কাছেই এটা ছিল প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল। উইম্বলডনে মহিলাদের বিভাগে চূড়ান্ত ম্যাচে খেলছেন প্রথম বার গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে ওঠা দুই খেলোয়াড়, এমনটা আগে দেখা যায়নি। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ফাইনালে এক সেট পিছিয়ে থেকে ম্য়াচ বের করে নেন এলেনা। ১ ঘণ্টা ৪৮ মিনিটের ম্যাচে তিনি জাবেউরকে হারিয়ে কাজাখস্তান তথা এশিয়ার প্রথম খেলোয়াড় হিসাবে উইম্বলডন ট্রফি জিতলেন।

উল্লেখ্য, জাবেউর টুর্নামেন্টে তৃতীয় বাছাই হিসাবে নামলেও রিবাকিনা এলেনা ১৭তম বাছাই হয়ে নেমেছিলেন। তাই ফাইনালের অনেকটা এগিয়ে থেকে নেমেছিলেন জাবেউর। ব়্যাঙ্কিয়ে এগিয়ে থাকার পাশাপাশি জনসমর্থনও ছিল তাঁর দিকে। শুরুটাও করেছিলেন আগ্রাসী ভঙ্গিতেই। প্রথম সেটের তৃতীয় গেমেই এলেনার সার্ভিস ব্রেক করেন তিনি। নবম গেমে আবার সার্ভিস ব্রেক করে সেট নিয়ে নেন। কোর্টে তখন তাঁকে এতটাই আত্মবিশ্বাসী লাগছিল যে, মনে হচ্ছিল, ট্রফি তোলা সময়ের অপেক্ষা।

কিন্তু দ্বিতীয় সেট থেকে ম্যাচে ফিরতে শুরু করেন এলেনা। শুরুতেই ব্রেক করেন জাবেউরকে। পঞ্চম গেমে আবার ব্রেক। পর পর দু’টি ব্রেক পয়েন্ট ম্যাচে এলেনাকে এগিয়ে। তৃতীয় সেটেও ছবিটা একই। জাবেউরের সার্ভ ব্রেক করে এগিয়ে যান এলেনা। কিন্তু ম্যাচে ফেরার চেষ্টা করেছিলেন জাবেউর। চিৎকার করে নিজেই নিজেকে তাতাচ্ছিলেন। গ্যালারি থেকে নাগাড়ে তাঁর নাম ধরে চিৎকার করছিলেন স্বামী তথা কোচ করিম কামুন। কিন্তু ফাইনালে প্রথম আরব মহিলা হিসেবে উঠে ইতিহাস গড়লেও শেষ পর্যন্ত ট্রফি অধরাই থেকে গেল।

Related posts

বোলপুর একাদশ মেমারি প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন

E Zero Point

বিবেক চ্যালেঞ্জ মহিলা ফুটবল প্রতিযোগিতা মেমারিতে

E Zero Point

করোনা ভাইরাসের জেরে ভাতারের রথযাত্রা উৎসব জৌলুসহীন

E Zero Point

মতামত দিন