19/03/2024 : 3:29 PM
আমার দেশ

মমতা বিনানির বাজেট বিশ্লেষণঃ এবারের বাজেট “মেক ইন ইন্ডিয়া” নয় বরং “মেক ফর দ্য ওয়ার্ল্ড”

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, কলকাতা, ২ ফেব্রুয়ারি ২০২৩:


বুধবার দ্বিতীয় নরেন্দ্র মোদি সরকারের শেষ পূর্ণাঙ্গ আর্থিক বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।এই বাজেট কে স্বাগত জানালেন মমতা বিনানি।

সিএস (ড.), ICSI এর প্রাক্তন সভাপতি এবং MSME ডেভেলপমেন্ট ফোরাম WB-এর প্রেসিডেন্ট বলেছেন, “MSMEs হল ভারতীয় অর্থনীতির উন্নয়নের অনুঘটক, এবং সরকার এই বাজেটের মাধ্যমে শুধুমাত্র MSME গুলিকে সব ধরনের সমর্থন ও সুরক্ষা প্রসারিত করার ক্ষেত্রে একটি দুর্দান্ত কাজ করেছে৷

এছাড়াও ব্যবসার ক্ষেত্রে স্কেলিংকে উৎসাহিত করছে এই বাজেট। ডিজিলকার স্থাপন, 6,000 কোটি টাকার লক্ষ্যযুক্ত বিনিয়োগের সাথে প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ যোজনার একটি নতুন উপ-স্কিম চালু করা এবং এমএসএমইগুলির জন্য ই-কমার্সের সুবিধা দেওয়া প্রশংসার দাবি রাখে বলছেন মমতা বিনানি।

নতুনভাবে বাজেটে অন্তর্ভুক্ত হওয়া প্রকল্পগুলি ১লা এপ্রিল, ২০২৩ থেকে কার্যকর হবে, 9,000 কোটি টাকা বরাদ্দের জন্য ধন্যবাদ জানিয়েছেন মিসেস বিনানি। এটির প্রধান বৈশিষ্ট্য হল এটি অতিরিক্ত 2 লক্ষ কোটি টাকার জামানত-মুক্ত গ্যারান্টিযুক্ত ঋণ প্রদান করবে। অতিরিক্তভাবে, ক্রেডিট খরচ 1% হ্রাস পাবে৷ এই নীতিগুলি এবং স্কিমগুলির মাধ্যমে, MSMEs শুধুমাত্র “মেক ইন ইন্ডিয়া” নয় বরং “মেক ফর দ্য ওয়ার্ল্ড”-এও অবদান রাখবে যেমনটি কল্পনা করা হয়েছে৷

মমতা বিনানি MSME ডেভেলপমেন্ট ফোরাম – পশ্চিমবঙ্গের একজন সভাপতি। মিসেস বিনানি কর্পোরেট গভর্নেন্স এবং সিএসআর, 2016 এর জন্য ICSI ন্যাশনাল অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স, 2016 সালের জন্য দ্য ইনস্টিটিউট অফ ডিরেক্টরস-এর গোল্ডেন পিকক অ্যাওয়ার্ড, 2016 সালে প্রশংসনীয় CSR কার্যকলাপের জন্য ASSOCHAM পুরস্কারের জুরি সদস্য হিসাবে কাজ করেছেন।

তিনি কলকাতা ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনাল বার অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট, মার্চেন্ট চেম্বার অফ কমার্স-লিগ্যাল অ্যাফেয়ার্স কাউন্সিলের চেয়ারপার্সন এবং আইএনএসওএল ইন্ডিয়ার একজন নির্বাহী কমিটির সদস্য।


তিনি ইন্টারন্যাশনাল উইমেনস ইনসলভেন্সি অ্যান্ড রিস্ট্রাকচারিং কনফেডারেশন (IWIRC) এর একজন বোর্ড সদস্য এবং বর্তমানে ইন্ডিয়া নেটওয়ার্কের কো-চেয়ার।

মিসেস বিনানী দেশের কিছু নামী বোর্ডের একজন স্বাধীন পরিচালক। সেঞ্চুরি প্লাই, বলরামপুর চিনি মিলস, ইমামি লিমিটেড এবং অন্যান্য। মিসেস বিনানী মনে করেন যে সরকার একটি ইঞ্জিন এবং সেই যন্ত্রের সদস্য হিসাবে, জনসাধারণ ও শ্রেণির কাছে সরকারের প্রচেষ্টাকে তুলে ধরা তার দায়িত্ব।

Related posts

কেন্দ্রীয় মন্ত্রিসভায় গভীর মহাসাগর মিশনের অনুমোদন

E Zero Point

কোভিড-১৯ মহামারীর প্রভাব

E Zero Point

গ্রামীণ এলাকায় ডাক ঘরের জন্য ফাইভ স্টার ভিলেজ প্রকল্প

E Zero Point

মতামত দিন