01/05/2024 : 2:50 AM
আমার দেশ

ভারত জোড়ো অভিযানের পশ্চিমবঙ্গ রাজ্য সম্মেলন অনুষ্ঠিত কলকাতায়

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, কলকাতা, ১ এপ্রিল ২০২৩:


শুক্রবার দেশব্যাপী সাড়া জাগানো ‘ভারত জোড়ো অভিযান’ কর্মসূচির পশ্চিমবঙ্গ রাজ্য সম্মেলন অনুষ্ঠিত হল কোলকাতার রামমোহন লাইব্রেরি হলে। সম্মেলনে যোগ দেন প্রায় ৩০ টি গণসংগঠনের নেতৃত্ব। সম্মেলনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন স্বরাজ ইন্ডিয়ার অভীক সাহা, পার্টি ফর ডেমোক্র্যাটিক সোশ্যালিজমের সমীর পুততুনডু ও অনুরাধা দেব, বিশিষ্ট মানবধিকার কর্মী সুজাত ভদ্র, কম্যুনিস্ট পার্টি ভারতের বর্ণালি মুখার্জি, বন্দী মুক্তি কমিটির ছোটন দাস, লেখক পার্থ বন্দ্যোপাধ্যায় ও আর অনেকে। সম্মেলনের সভাপতিত্ব করেন অশোক মুখার্জি।

সম্মেলন প্রস্তাব গৃহীত হয় যে বাস্তব সম্মত উপায়ে পশ্চিমবঙ্গে বিজেপির পরাজয়কে সুনিশ্চিত করাই এই ভারত জোড়ো অভিযানের মূল লক্ষ্য। এছাড়া উপরোক্ত লক্ষ্যকে সফল করার ঠিক করা হয় – (১) ট্রুথ আর্মি গঠিত হবে, যার মাধ্যমে ভুয়ো খবর ও ঘৃণাকে চিহ্নিত করে প্রতিরোধ করা হবে, (২) বিজেপি কে পরাজিত করতে পারে এমন রাজনৈতিক দল এবং প্রার্থীদের সক্রিয় সমর্থন করা হবে (৩) মানুষের দাবিকেন্দ্রিক স্থানীয় আন্দোলন চিহ্নিত করে সমর্থন জানানো হবে ও বিভিন্ন আন্দোলনের সমন্বয় সৃষ্টি করা হবে এবং

(৪) প্রতিটি বিরোধী দলের নেতৃবৃন্দের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে ২০২৪ সালে বিজেপিকে পরাজিত করার লক্ষ্যে সমন্বয়-সহযোগ সৃষ্টি করা হবে। ভারত জোড়ো অভিযানের সঞ্চালনের জন্য রাজ্য সমিতি ও কার্যনির্বাহী সমিতি গঠন করা হবে। বিশিষ্টজনদের নিয়ে উপদেষ্টা সমিতি ও গঠন করা হবে।

এটা মনে রাখা প্রয়োজন যে গণআন্দোলনের বহু মানুষ দেশব্যাপী সাড়া জাগানো কন্যাকুমারী থেকে কাশ্মীর অবধি ভারত জোড়ো পদযাত্রায় সামিল হয়েছিলেন। যাত্রা শেষে ৬ ফেব্রুয়ারি দিল্লির কনস্টিটিউশন ক্লাবে সিভিল সোসাইটির তরফে যাত্রা পরবর্তী কর্মসূচি বিষয়ে বিস্তৃত আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হয় যে আগামী ২০২৪-এর লোকসভা নির্বাচন পর্যন্ত বিজেপিকে ক্ষমতাচ্যুত করা ও বিকল্প জনমুখী কর্মসূচী রূপায়ণের লক্ষ্যে এক নয়া সরকার গঠনের উদ্দেশ্যে ‘ভারত জোড়ো অভিযান’ সংগঠিত করা হবে।

Related posts

দেশের ৪৮ তম সিজেআই এন ভি রামানা

E Zero Point

“ট্যাপিং দ্য পোটেনশিয়াল অফ কাশ্মীর : অ্যানাদার ডে ইন প্যারাডাইস”

E Zero Point

চতুর্দশ ভারত-সিঙ্গাপুর প্রতিরক্ষা নীতি সম্পর্কিত বিষয় নিয়ে ভিডিও কনফারেন্সে আলোচনা

E Zero Point

মতামত দিন