05/05/2024 : 4:51 PM
আমার বাংলা

ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী কলকাতা! কলকাতা মেট্রো চলল গঙ্গার নীচ দিয়ে

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, কলকাতা, ১৩ এপ্রিল ২০২৩:


ভারতে এই প্রথমবার কোনও নদীর তলায় সুড়ঙ্গে চললো মেট্রো! অবশেষে কলকাতা মেট্রো চলল গঙ্গার নীচ দিয়ে। ‘মাত্র’ ৫২০ মিটারের একটি অংশকে ঘিরে যে কতটা আবেগ থাকতে পারে, আজ সেই প্রমাণ মিলল। ভারতে প্রথমবার নদীর তলা দিয়ে মেট্রো দৌড়ানোর পর আবেগের বিস্ফোরণ হল। তবে বুধবার গঙ্গার তলা দিয়ে ইস্ট-ওয়েস্ট মেট্রোর দুটি রেক এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দানে পৌঁছালেও বাণিজ্যিক পরিষেবা শুরুর জন্য আরও কিছুটা অপেক্ষা করতে হবে। অর্থাৎ আমজনতার জন্য এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রোর দ্বার কিছুটা পরে খোলা হবে বলে জানিয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, গঙ্গার নীচ দিয়ে ৫২০ মিটারের একটি অংশ ছুটবে মেট্রো। ওই রাস্তা অতিক্রম করতে ৪৫ সেকেন্ড মতো লাগবে। গঙ্গার তলায় যে সুড়ঙ্গপথ দিয়ে মেট্রো ছুটবে, তা জলস্তরের ৩২ মিটার নীচে অবস্থিত।

কলকাতা মেট্রোর জিএম এই প্রসঙ্গে বলেছেন, “এটা কলকাতা শহরের জন্য ঐতিহাসিক মুহূর্ত। আগামী ৭ মাস এই ট্রায়াল চলবে। এটা ট্রায়াল রানের প্রস্তুতি পর্ব। ট্রায়াল রান নয়।” সব কিছু ঠিক ভাবে চললে চলতি বছরেই গঙ্গার তলা দিয়ে ছুটবে মেট্রো।

প্রাথমিক পর্যায়ে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড স্টেশন অবধি মেট্রো চালানো হবে। এই পথে মেট্রো চলাচল শুরু হলে শহরের বাসিন্দারা তো বটেই, শহরতলি থেকে আসা নিত্যযাত্রীদেরও যাতায়াতে সুরাহা হবে বলে মনে করা হচ্ছে। এ কথার প্রতিধ্বনি পাওয়া গিয়েছে মেট্রো রেলের মুখ্য জনস‌ংযোগ আধিকারিক কৌশিক মিত্রের বক্তব্যেও। তিনি বলেন, “কলকাতা মেট্রোর জন্য এ এক ঐতিহাসিক মুহূর্ত। বহু বাধা অতিক্রম করে আমরা মেট্রো রেককে হাওড়া অবধি নিয়ে যেতে পারলাম। কলকাতা এবং শহরতলির মানুষকে বিশেষ উপহার দিতে চলেছে ভারতীয় রেল।”

 

Related posts

করোনার স্বাস্থ্যবিধি মেনে স্কুল খুললো মেমারি সাতগেছিয়ায়

E Zero Point

করোনার অগ্রিম সর্তকতা হিসেবে মন্তেশ্বর পঞ্চায়েতে বহিরাগতদের প্রবেশে নিয়ন্ত্রণ

E Zero Point

প্রয়াত চিত্র সাংবাদিক কৌশিক মুখার্জী

E Zero Point

মতামত দিন