06/05/2024 : 4:03 PM
আমার বাংলা

যাদবপুরের ব়্যাগিং কাণ্ডে ৪ পড়ুয়াকে আজীবন বহিষ্কার!!!

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক৫ সেপ্টেম্বর ২০২৩:


যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ তদন্ত কমিটির রিপোর্ট জমা পড়ল। সোমবারই বিকেলে রিপোর্ট জমা পরে। রিপোর্টে ঘটনার বিস্তারিত বিবরণ রয়েছে। তবে ছাত্রটি কী ভাবে পড়ে গেল তা রিপোর্টে স্পষ্ট নয়। ওই ছাত্রটি পড়ে যাওয়ার আগে তার সঙ্গে যে ব়্যাগিং হয়েছিল তা বলা হয়েছে রিপোর্টে। ঘটনায় জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার সুপারিশ করেছে কমিটি। পাশাপাশি এ-২ ব্লকের সমস্ত আবাসিককে হস্টেল থেকে বের করে দেওয়ারও সুপারিশ করা হয়েছে। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এদের সকলের যোগ রয়েছে বলে মনে করছে কমিটি। পাশাপাশি ৪ জন বর্তমান পড়ুয়াকে আজীবন বহিষ্কারের সুপারিশ করল অভ্যন্তরীণ তদন্ত কমিটি।

বিশ্ববিদ্যালয় সূত্রে আরও জানা গিয়েছে, র‌্যাগিংয়ে জড়িত রয়েছেন এমন ১৫ জন পড়ুয়াকে একটি সেমেস্টার, ১১ জন পড়ুয়াকে দু’টি সেমেস্টার, পাঁচ জনকে চারটি সেমেস্টারে সাসপেন্ড করা হতে পারে। এমনকি, গবেষণা শেষের পর এক গবেষক ছাত্রকে আর ঢুকতে দেওয়া হবে না ক্যাম্পাসে, এমন সিদ্ধান্তও নেওয়া হতে পারে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, চার জন বর্তমান পড়ুয়াকে আজীবন বহিষ্কার করতে হবে। পাশাপাশি ২৫ জন প্রাক্তনী, যাঁরা বর্তমানে হস্টেলে রয়েছে, তাঁদেরকেও বার করে দিতে হবে। উল্লেখ্য এদিন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিভগননমের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে, কোনও প্রাক্তন পড়ুয়া আর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে থাকতে পারবেন না। এছাড়াও হস্টেলের ঘরে ঘরে কর্তৃপক্ষকে তল্লাশি চালাতে হবে। কোনও প্রাক্তনীর হদিশ পেলে পত্রপাঠ তাঁকে চলে যাওয়ার নির্দেশ দিতে হবে। ২৪ ঘণ্টার মধ্যে তাঁদের হস্টেল খালি করে দিতে হবে।

ঘটনার পর প্রথম থেকেই হস্টেল সুপারের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছিল। ছাত্রদের একাংশ দাবি করেছিল, সেই রাতে বারবার ফোন করা হয়েছিল তাঁকে। কিন্তু হস্টেল সুপার কেন মেইন হস্টেলে যাননি, সেখানে তাঁর কর্তব্যে ন্যূনতম কোনও গাফিলতি রয়েছে কিনা, যদি থাকে তা প্রমাণিত হবে কড়া পদক্ষেপ করারও সুপারিশ করা হয়েছে।

Related posts

চিলেকোঠার ঘরে নাবালিকা পরিচারিকার দেহ, কেতুগ্রামে আটক ২

E Zero Point

টিকিট না পেয়ে তৃণমূল প্রধান নির্দল প্রার্থীঃ ভোটারদের প্রভাবিত করার অভিযোগ মেমারিতে

E Zero Point

হিমঘরের বিষাক্ত গ্যাস টিউব ফেটে গুরুতর অসুস্থ দশজন মঙ্গলকোটে

E Zero Point

মতামত দিন