17/05/2024 : 4:54 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

দেবীপুর রামকৃষ্ণ-বিবেকানন্দ আশ্রমে রক্তদান শিবির ও অন্নভোগ

জিরো পয়েন্ট নিউজ – জ্যোতিপ্রকাশ মুখার্জ্জী,পূর্ব বর্ধমান, ১৭ নভেম্বর ২০২৩:


দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তি বা অপারেশন টেবিলে শুয়ে থাকা মুমূর্ষু রুগী হোক রক্তের প্রয়োজন হলেই আমরা হন্যে হয়ে রক্ত সংগ্রহ করতে ছুটে বেড়াই। অথচ নিজেরা রক্তদান শিবিরে রক্ত দেওয়ার জন্য যাইনা, অপরের মুখাপেক্ষী হয়ে থাকি। বুঝতে চাইনা অনেক কিছু আবিস্কার করলেও বিজ্ঞান এখনো কৃত্রিম রক্ত তৈরি করতে ব্যর্থ। রক্ত সংগ্রহের জন্য স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করতে হয়। প্রাথমিক পর্যায়ে প্রত্যাশিত সাফল্য না পাওয়া গেলেও স্বেচ্ছায় রক্তদান শিবিরে রক্তদাতাদের ভিড় দেখে বোঝা যাচ্ছে ধীরে ধীরে পরিস্থিতির বদল হচ্ছে। তাইতো ক্লাব বা স্বেচ্ছাসেবী সংস্থার সীমা অতিক্রম করে আরও অনেক সংস্থা রক্তদান শিবিরের আয়োজন করে চলেছে। তারই নমুনা দেখা গেল মেমারিতে।


বৃহস্পতিবার মেমারির দেবীপুর রামকৃষ্ণ- বিবেকানন্দ আশ্রমের উদ্যোগে আশ্রম চত্বরে একটি স্বেচ্ছায় রক্তদান শিবির আয়োজন করা হয়। বর্ধমান মেডিকেল কলেজ ও হাসপাতালের ব্লাড ব্যাংক শাখার সহযোগিতায় শিবির থেকে ৫০ ইউনিট রক্ত সংগ্রহ করা হয়। রক্তদাতাদের মধ্যে বেশ কয়েকজন মহিলা ছিলেন। সংগৃহীত রক্ত সংশ্লিষ্ট ব্লাড ব্যাংক কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়। রক্তদাতাদের উৎসাহ দেওয়ার জন্য শিবিরে উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমান জেলা পরিষদের বন ও ভূমি কর্মাধ্যক্ষ নিত্যানন্দ ব্যানার্জী,  মেমারি-১নং পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ মোহাম্মদ মহাসিন, সুজয় চন্দ্র শিকদার, দুর্গাপুর গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান নিতাই ঘোষ উপপ্রধান সহ এলাকার বহু বিশিষ্ট ব্যক্তি।

রক্তদান শিবির উপলক্ষ্যে হরিনাম সংকীর্তন সহযোগে রামকৃষ্ণদেবের পুজো ও হোমযজ্ঞ করা হয়। এছাড়াও এদিন প্রায় ৩০০০ গরীব মানুষের উদ্দেশ্যে ভোগ প্রসাদ বিতরণ করা হয়।


রক্তদাতাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে দেবীপুর রামকৃষ্ণ-বিবেকানন্দ আশ্রমের সংগঠক রাজেশ্বর দাস বলেন,নবম বর্ষ বাৎসরিক অনুষ্ঠানকে স্মরণীয় করে তোলার জন্য আমরা প্রথমবারের জন্য রক্তদান শিবিরের আয়োজন করলাম। যেভাবে সাধারণ মানুষ স্বেচ্ছায় রক্তদান করতে এগিয়ে এসেছে তাতে আমরা আপ্লুত।আগামী দিনেও আমরা আবার রক্তদান শিবিরের আয়োজন করব।


তিনি আরও জানান, আগামীদিনে আশ্রম তৈরি করার পাশাপাশি এখানে অসহায় মানুষদের জন্য একটি বৃদ্ধাশ্রম তৈরি করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। উদ্যোক্তাদের ভূয়সী প্রশংসা করে নিত্যানন্দ বাবু বলেন,যত বেশি রক্তদান শিবিরের আয়োজন করা হবে তত সাধারণ মানুষের উপকার হবে। সেক্ষেত্রে রক্তের জন্য কাউকে হন্যে হয়ে ছুটে বেড়াতে হবেনা। তিনি রক্তদান করার জন্য স্থানীয় বাসিন্দাদের আহ্বান জানান।

Related posts

রায়ান গ্রামে লাদাখ সীমান্তে শহীদ বীর সেনাদের উদ্দেশ্যে মোমবাতি মিছিল

E Zero Point

তপশিলি সংলাপ বর্ধমান উত্তর বিধানসভায়

E Zero Point

বর্ধমান হাসপাতাল যাবার রাস্তায় জল, সমস‍্যায় রুগীসহ এলাকার মানুষ

E Zero Point

মতামত দিন