05/12/2023 : 8:15 AM
আমার দেশ

জাতীয় প্রেস দিবসে বৃক্ষ রোপন মেমারিতে

জিরো পয়েন্ট নিউজ – জ্যোতিপ্রকাশ মুখার্জ্জী,পূর্ব বর্ধমান, ১৭ নভেম্বর ২০২৩:


ভারতীয় গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ তথা অতন্দ্র প্রহরী হল সংবাদ মাধ্যম। কেন্দ্র ও বিভিন্ন রাজ্যের শাসকদলের অন্যায় চাপের কাছে যখন বিরোধীরা মাথানত করতে বাধ্য হয়, সাধারণ মানুষ প্রতিবাদ করতে ভুলে যায় তখনই গর্জে ওঠে সংবাদ মাধ্যম। প্রায় শুরু থেকেই সংবাদ মাধ্যম বিভিন্ন সমস্যায় জর্জরিত হতে থাকে। তখনই দেশের সমস্ত সংবাদ মাধ্যমকে এক ছাতার তলায় আনার প্রয়োজনীয়তা অনুভূত হয়। সংবাদমাধ্যমের স্বাধীনতা ও উন্নতির লক্ষ্যে প্রেস কমিশনের সুপারিশে ১৯৬৬ সালের ৪ জুলাই স্বশাসিত সংস্থা ‘প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া’ গঠিত হয়। ওই বছর ১৬ নভেম্বর দেশজুড়ে প্রথম ‘জাতীয় প্রেস দিবস’ পালিত হয়। সেই ধারাবাহিকতা আজও বজায় আছে।


‘জাতীয় প্রেস দিবস’ দিনটি স্মরণীয় করে রাখার লক্ষ্যে মেমারি ১ ও ২ ব্লকের ১৭ জন সাংবাদিক নিয়ে সাম্প্রতিক গঠিত মেমারি ‘প্রেস ক্লাব ‘-এর উদ্যোগে বৃক্ষরোপণ উৎসব পালিত হয়। প্রেস ক্লাবের পক্ষ থেকে নুদীপুর ও সাতগেছিয়ায় প্রায় দশটি বৃক্ষ রোপণ করা হয়।


এছাড়াও এদিন সদস্যদের নিয়ে জাতীয় প্রেস দিবসের তাৎপর্য ও সাংবাদিকতার বিভিন্ন সমস্যা নিয়ে সবিস্তারে আলোচনা করা হয়। মেমারি প্রেস ক্লাবের সভাপতি নূর আহামেদ ও হিসাবপরীক্ষক পার্থসখা অধিকারী আলোচনা সভায় বক্তব্য রাখেন। উপস্থিত ছিলেন মেমারি প্রেস ক্লাবের সদস্যরা।

জাতীয় প্রেস দিবসে আলোচনার মাধ্যমে মেমারি প্রেস ক্লাবে শপথ নেওয়া হয় সাংবাদিককে তাদের পদের মর্যাদা রক্ষার জন্য সচেষ্ট হতে হবে। হাজার প্রতিকূলতার মধ্যেও মাথা উঁচু করে সাহসিকতার সঙ্গে কাজ করতে হবে। মাথায় রাখতে হবে সাধারণ মানুষ আজও সংবাদ মাধ্যমের উপর ভরসা করে। সুতরাং তাদের ভরসার মর্যাদা দিতে হবে।

Related posts

এলাহাবাদ হাইকোর্টের রায়ে ডাক্তার কাফিল খানের মুক্তি

E Zero Point

সিভিল সার্ভিসের উৎকর্ষ বৃদ্ধিতে জাতীয় পর্যায়ে নতুন কাঠামো তৈরী

E Zero Point

জটিল কোভিড পরিস্থিতি ও লকডাউন সত্ত্বেও বিপিপিআই ২০২০-২১ এর প্রথম ত্রৈমাসিকে ১৪৬.৫৯ কোটি টাকার রেকর্ড লেনদেন করেছে

E Zero Point

মতামত দিন